ইলেকট্রিক স্কুটারটি লঞ্চ করা হয়েছে মোট দুটি ভ্যারিয়েন্টে- স্ট্যান্ডার্ড ও অ্যাভান্টগ্রেড। এক্কেবারে ঝাঁ চকচকে স্পোর্টি লুকে হাজির হয়েছে ই-স্কুটারটি। তবে এই বিদ্যুচ্চালিত BMW স্কুটারের কালার ভ্যারিয়েন্ট একটাই।

BMW এর গাড়ি মানেই বিরাট ব্যাপার। সংস্থার বিলাসবহুল স্পোর্টস নিয়ে মানুষের মধ্যে ক্রেজ় বরাবরই, কিনতে না পারলেও অন্তত আলোচনা করেই সন্তুষ্ট থাকেন অনেকে। এহেন BMW যে আবার স্কুটারও প্রস্তুত করে। সংস্থাটি সর্বপ্রথম তার স্কুটার BMW CE 04 এর প্রথম ঝলক দেখায় 2017 সালে। এবার সেই স্কুটারটিই অফিসিয়ালি লঞ্চ করতে চলেছে BMW। আর তার যা দাম ধার্য করছে কোম্পানি, তাতে যে কারও ঘুম উড়ে যেতে পারে। এই BMW CE 04 মডেলটি একটি ইলেকট্রিক স্কুটার। একাধিক আধুনিক বৈশিষ্ট্য রয়েছে BMW এর প্রথম ইলেকট্রিক স্কুটারে। মূলত শহরাঞ্চলের কথা মাথায় রেখেই তৈরি হয়েছে স্কুটারটি। কেমন তার ডিজ়াইন, ফিচার ও স্পেসিফিকেশন কেমন, এক নজরে সব তথ্য দেখে নিন।

লুক ও ডিজ়াইন

BMW CE 04 ইলেকট্রিক স্কুটারটি লঞ্চ করা হয়েছে মোট দুটি ভ্যারিয়েন্টে- স্ট্যান্ডার্ড ও অ্যাভান্টগ্রেড। এক্কেবারে ঝাঁ চকচকে স্পোর্টি লুকে হাজির হয়েছে ই-স্কুটারটি। তবে এই বিদ্যুচ্চালিত BMW স্কুটারের কালার ভ্যারিয়েন্ট একটাই। সেই ভ্যারিয়েন্টের সামনের দিকে রয়েছে সাদা রঙের সঙ্গে কালো সারফেসের ফিনিশিং। এই স্কুটারের সিট ক্যাপাসিটিও বিরাট। অন্য দিকে অ্যাভান্টগ্রেড ভ্যারিয়েন্টের দাম একটু বেশি, তবে তার লুক একদম অন্যরকম। এতে কালো এবং কমলা রঙের সংমিশ্রণ রয়েছে। গ্রাফিক্স নিয়েও একাধিক কাজ করা হয়েছে।

কত দাম

BMW CE 04 ইলেকট্রিক স্কুটারের দাম ভারতে 9.36 লাখ টাকা থেকে শুরু হতে পারে বলে জানা গিয়েছে। তবে ভারতের বাজারে এখনও বিক্রি হচ্ছে না বিএমডব্লু-র এই স্কুটারটি। শীঘ্রই এই স্কুটারের বিক্রিবাট্টা দেশে শুরু হবে বলে খবর। তবে একাধিক সূত্র থেকে জানা গিয়েছে, ভারতে BMW CE 04 ই-স্কুটারের হাই-এন্ড মডেলটির দাম 14 লাখ টাকা পর্যন্ত হতে পারে।

পাওয়ার

এই স্কুটারে রয়েছে একটি 31 কিলোওয়াট মোটর। এটি সর্বোচ্চ 42 এইচপি শক্তি উৎপাদন করতে সক্ষম। মাত্র 2.6 সেকেন্ডে 0 থেকে 50 kmph বেগে চলতে পারে BMW CE 04। এই ইলেকট্রিক স্কুটারের সর্বোচ্চ গতি 120 kmph।

দেড় ঘণ্টায় সম্পূর্ণ চার্জ

BMW CE 04 স্কুটারে রয়েছে একটি 8.9 kWh ব্যাটারি। স্কুটারটি সম্পূর্ণ চার্জ হয়ে গেলে 130 কিলোমিটার পর্যন্ত চলতে পারে। এর সবচেয়ে বড় বৈশিষ্ট্য হল, ফ্লোর বোর্ডের ভিতরে ব্যাটারি, যা খুব কমই দেখা যায়। আর সেই ব্যাটারি সম্পূর্ণ চার্জ হতে মাত্র 1 ঘণ্টা 40 মিনিট সময় নেয়। স্কুটারটির জন্য চালকরা 6.9 কিলোওয়াট চার্জার ব্যবহার করতে পারেন।এছাড়াও, এটিকে একটি সাধারণ 2.3 কিলোওয়াট চার্জার দিয়ে চার্জ করতে প্রায় 4 ঘণ্টা 20 মিনিট সময় লাগে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours