বুধবার চিনের ঝেংঝুর আইফোন কারখানায় নিরাপত্তারক্ষীদের সঙ্গে সংঘর্ষে জড়ালো কয়েকশ শ্রমিক। ঘটনার বেশ কিছু ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে।


ফের সংবাদ শিরোনামে বিশ্বের সবচেয়ে বড় আইফোন কারখানা। মাত্র কয়েকদিন আগেই, চিনের ঝেংঝুর ফক্সকন কারখানা থেকে দলে দলে শ্রমিকদের পালাতে দেখা গিয়েছিল। কোভিড-১৯ সংক্রমণের মোকাবিলায় ওই কারখানায় কড়া নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। বাইরের বিশ্বের সঙ্গে সম্পূর্ণ যোগাযোগ বিচ্ছিন্ন অবস্থায় ওই কারখানাতে থেকেই কাজ করতে বাধ্য করা হচ্ছে শ্রমিকদের। সূত্রের খবর, বুধবার, এই কারখানার কয়েকশ’ শ্রমিক নিরাপত্তারক্ষীদের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়েন। এই ঘটনার বেশ কিছু ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে।



ভিডিয়োগুলিতে দেখা গিয়েছে শ্রমিকরা একটি রাস্তায় মিছিল করছেন। তাদেরকে প্রতিহত করছে সাদা পিপিই স্যুট পরা নিরাপত্তারক্ষীরা। আরেকটি ভিডিয়ো ক্লিপে দেখা গিয়েছে, রাতের অন্ধকারে বেশ কয়েকজন শ্রমিক পুলিশ অফিসার এবং পুলিশের গাড়ির মুখোমুখি। শ্রমিকদের চিৎকার করে স্লোগান দিতে শোনা যায় – “আমাদের অধিকার রক্ষা করুন! আমাদের অধিকার রক্ষা করুন!” ব্যারিকেড ভেঙে এগিয়ে যেতে যেতে অনেককে “লড়াই, লড়াই” বলে চিৎকার করতেও শোনা গিয়েছে। একপর্যায়ে বেশ কয়েকজন একটি পুলিশের গাড়িকে ঘিরে ধরে গাড়িটিকে ঝাঁকাতে থাকে।

ফক্সকন তাইওয়ানের সংস্থা। ঝেংঝুতে অবস্থিত ফক্সকনের আইফোন কারখানাটি আইফোন সিটি নামে পরিচিত। এই কারখানায় প্রায় ২ লক্ষ কর্মী রয়েছে। গত অক্টোবর মাস থেকেই এই কারখানায় লকডাউন জারি করা হয়েছে। কর্মীদের কারখানায় থেকেই কাজ করতে হচ্ছে। বাড়ি লোকদের সঙ্গেও দেখা করার সুযোগ পাচ্ছেন না তাঁরা। এই অবস্থায় গত মাসে, বেশ কয়েকজন শ্রমিক পায়ে হেঁটেই কারখানা প্ল্যান্ট থেকে পালিয়ে গিয়েছিলেন। তারপর ফক্সকন সংস্থা আরও বেশি মজুরি এবং কাজের ভাল পরিবেশের প্রতিশ্রুতি দিয়ে নতুন কর্মী নিয়োগ করেছিল। কার্যক্ষেত্রে তারা সেইসব প্রতিশ্রুতি রাখেনি বলে দাবি করেছেন শ্রমিকরা।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours