আগামীকাল অকল্যান্ডের ইডেন পার্কে রয়েছে ভারত বনাম নিউজিল্যান্ড তিন ম্যাচের ওয়ান ডে সিরিজের প্রথম ম্যাচ।


অকল্যান্ড: আগামী বছর ভারতের (India) মাটিতে বসবে ওয়ান ডে বিশ্বকাপের আসর। ভারতীয় দল বর্তমানে নিউজিল্যান্ড (New Zealand) সফরে গিয়েছে। হার্দিক পান্ডিয়ার নেতৃত্বাধীন ভারত তিন ম্যাচের টি২০ সিরিজে ১-০ ব্যবধানে জিতেছে। এ বার কিউয়িদের বিরুদ্ধে তিন ম্যাচের ওয়ান ডে সিরিজ খেলবে মেন ইন ব্লু। আগামীকাল অকল্যান্ডের ইডেন পার্কে রয়েছে ওয়ান ডে সিরিজের প্রথম ম্যাচ। কেনদের বিরুদ্ধে টিম ইন্ডিয়ার ক্যাপ্টেন্সি সামলাবেন শিখর ধাওয়ান (Shikhar Dhawan)। অন্যদিকে কিউয়ি শিবিরে ফিরেছেন নেতা উইলিয়ামসনও। টিম ইন্ডিয়ার যা পরিস্থিতি, তাতে এই সিরিজ থেকে ২০২৩ সালের ৫০ ওভারের ফর্ম্যাটের বিশ্বকাপের জন্য ক্রিকেটারদের দেখে নেওয়া শুরু করে দেবে টিম ম্যানেজমেন্ট। টি২০ বিশ্বকাপের আগে এশিয়া কাপে খেলেছে টিম ইন্ডিয়া। এশিয়া কাপের আগে জিম্বাবোয়ের বিরুদ্ধে ওয়ান ডে সিরিজ ছিল টিম ইন্ডিয়ার। সেই সিরিজে ধাওয়ানকে ক্যাপ্টেন্সির দায়িত্ব দেওয়া হয়েছিল। কিন্তু সিরিজ শুরু হওয়ার কয়েক দিন আগে লোকেশ রাহুল ম্যাচ ফিট হয়ে যাওয়ায়, তাঁকে অধিনায়ক করে দেওয়া হয়। এতদিন এই বিষয়ে মুখ খোলেননি ধাওয়ান, এ বার ধাওয়ান জানালেন কেমন লেগেছিল হঠাৎ করে ক্যাপ্টেন্সি চলে যাওয়ায়? সেই তথ্য তুলে ধরল


জিম্বাবোয়ে সফরে হয়ে হঠাৎ করে অধিনায়কের পদ থেকে ধাওয়ানকে সরিয়ে দেওয়ার ব্যাপারে তিনি বলেন, “কেরিয়ারের এই পর্যায়ে পৌঁছতে পেরে আমি খুশি। নিজেকে ভাগ্যবান বলে মনে হচ্ছে। তাই এটা আমার কাছে একটা চ্যালেঞ্জ। তরুণ দলকে নিয়ে আমরা বেশ কিছু সিরিজেও জিতেছি। আমার খারাপ লাগেনি। মনে হয়েছিল যা হয়, সেটা ভালোর জন্যই হয়। দক্ষিণ আফ্রিকা সিরিজে আমাকে অধিনায়ক করা হয়েছিল। দল এবং ম্যানেজমেন্ট আমাকে সেই সুযোগটা দিয়েছিল। তাই আমার খারাপ লাগেনি। অন্যদিকে জিম্বাবোয়ে সফর নিয়ে যদি বলতে হয়, তা হলে আমি বলব, আমাদের মূল দলের সহ-অধিনায়ক কেএল রাহুল, তাই ও দলে ফিরতে ওকে নেতৃত্বের দায়িত্ব দেওয়া হয়। সেই সময় সামনে এশিয়া কাপও ছিল। রোহিত যদি এশিয়া কাপে চোট পেত, তা হলে তো রাহুলকেই নেতৃত্ব দিতে হত। তাই জিম্বাবোয়ে সফরে রাহুলকে অধিনায়ক করা সঠিক সিদ্ধান্ত ছিল।”

ভারতের অধিনায়ক শিখর ধাওয়ানের সঙ্গে ওপেনিংয়ে দেখা যেতে পারে শুভমন গিলকে। ভারতের শেষ দু’টি ওয়ান ডে সিরিজে (ওয়েস্ট ইন্ডিজ ও জিম্বাবোয়ের বিরুদ্ধে) ‘প্লেয়ার অব দ্য ম্যাচ’-এর পুরস্কার পেয়েছেন গিল। ওয়ান ডে ফর্ম্যাটে অভিষেক হতে পারে ভারতের তরুণ তুর্কি অর্শদীপ সিংয়ের।

হেড টু হেডে নজর দিলে দেখা যায় ভারত ও নিউজিল্যান্ড মোট ১০৭টি আন্তর্জাতিক ওয়ান ডে ম্যাচে মুখোমুখি হয়েছে। যার মধ্যে ভারত জিতেছে ৫৫ বার। নিউজিল্যান্ড জিতেছে ৪৬ বার। ৫ টি ম্যাচ অমীমাংসিত ও ১টি ম্যাচ টাই।

ভারতের সম্ভাব্য একাদশ: শিখর ধাওয়ান, শুভমন গিল, শ্রেয়স আইয়ার, সূর্যকুমার যাদব, ঋষভ পন্থ, দীপক হুডা, ওয়াশিংটন সুন্দর, দীপক চাহার, শার্দূল ঠাকুর, অর্শদীপ সিং, যুজবেন্দ্র চাহাল/কুলদীপ যাদব।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours