রবিবার ৬ মাসের এক শিশু মারা গিয়েছে ডেঙ্গিতে। চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে মৃত্যু হয়েছে তাঁর।

কলকাতা-সহ পশ্চিমবঙ্গের একাধিক জেলায় যখন ডেঙ্গির (Dengue) প্রাদুর্ভাবে নাজেহাল অবস্থা। ভয়াবহতার একই ছবি দেখা যাচ্ছে বাংলাদেশেও (Bangladesh)। পদ্মাপারের একাধিক জেলায় ডেঙ্গির বাড়বাড়ন্ত লক্ষ্য করা যাচ্ছে। গত একমাসে ক্রমাগত ঊর্ধ্বমুখী হয়েছে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা। কোভিডের ভয়াবহতার সেই ভয়ঙ্কর ক্ষত এখনও টাটকা। এরইমধ্যে আবার মাথা চাড়া দিচ্ছে মশাবাহিত এই রোগ। সূত্রের খবর, এখনও অবধি সে দেশে ডেঙ্গি আক্রান্ত প্রায় ২০০ জনের মৃত্যু হয়েছে। রবিবার পর্যন্ত যে খবর, তাতে এ বছর ২০২ ডেঙ্গি রোগী মারা গিয়েছেন বাংলাদেশে। ডেঙ্গিতে শিশুর মৃত্যু ভাবাচ্ছে স্বাস্থ্য আধিকারিকদের।



ডিরেক্টরেট জেনারেল অব হেলথ সার্ভিস বা ডিজিএইচএস সূত্রে খবর, এই সময়ের মধ্যে ৮৫৯ জন ভাইরাল জ্বর নিয়ে হাসপাতালে ভর্তি। শেষ যে দু’জনের মৃত্যুর খবর সামনে এসেছে, তাঁদের মধ্যে একজন বরিশালের বাসিন্দা, অন্যজনের বাড়ি চট্টগ্রাম। এই দুই জায়গায় ডেঙ্গির বাড়বাড়ন্ত উদ্বেগে রেখেছে হাসিনা-সরকারকে।

ঢাকায় এখনও অবধি ১২১ জনের মৃত্যুর খবর সামনে এসেছে। খুলনায় ১০ জন, রাজশাহিতে ৬ জন, ৫ জন মারা গিয়েছেন ময়মনসিংহে। অন্যদিকে আক্রান্তদের মধ্যে ৪২৬ জন ঢাকার বিভিন্ন হাসপাতালে ভর্তি। ৪৩৩ জন অন্যান্য জায়গার।

রবিবার ৬ মাসের এক শিশু মারা গিয়েছে ডেঙ্গিতে। চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে মৃত্যু হয়েছে তাঁর। জেলা স্বাস্থ্য সহায়কের কার্যালয় থেকে এ বিষয়ে নিশ্চিত করা হয়েছে। চট্টগ্রামে এ বছর ডেঙ্গিতে মারা গিয়েছেন ২৬ জন। ৩ হাজারের বেশি ডেঙ্গি আক্রান্ত হয়েছেন।

বাংলাদেশের স্বাস্থ্য অধিদফতরের রিপোর্ট বলছে, বাংলাদেশে ডেঙ্গিতে মৃত্যুর একটা বড় অংশ শিশু। বিশেষ পর্যবেক্ষণে দেখা যাচ্ছে, প্রবল জ্বর নিয়ে হাসপাতালে ভর্তি হওয়ার ৪৮ থেকে ৭২ ঘণ্টার মধ্যে মারা যাচ্ছে শিশু। মোট মৃত্যুর ৩৩ শতাংশই শিশু। ফি বছরই এই ছবি ভয় ধরায় সে দেশের মানুষের। গতবারও ডেঙ্গির দাপাদাপি লক্ষ্য করা গিয়েছে বাংলাদেশে। এবারও একই ছবি। ডেনভি-৩ ডেঙ্গির সংক্রমণেই এতটা এ বছর বাড়বাড়ন্ত বলে মনে করছেন চিকিৎসকরা।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours