একদিকে হিমাচল-গুজরাতে বিধানসভা নির্বাচন। অন্যদিকে বিভিন্ন রাজ্যের ৬টি আসনে উপনির্বাচন। যার ফলের দিকে তাকিয়ে রয়েছে দেশের শাসক ও বিরোধী দলগুলি। ওই ৬টি আসনের উপনির্বাচন হচ্ছে বৃহস্পতিবারই।

কোথায় কোথায় উপনির্বাচন:

বিহারের (Bihar) মোকামা ও গোপালগঞ্জ বিধানসভায় নির্বাচন।
মহারাষ্ট্রের (Maharashtra) আন্ধেরী (ইস্ট) আসনে উপনির্বাচন
হরিয়ানার (Haryana) আদমপুর আসনে
তেলঙ্গানার (Telengana) মুনুগোড়ে আসনে
উত্তরপ্রদেশের (Uttar Pradesh) গোলা গোরখনাথ আসনে
ওড়িশার (Odisha) ধমনগর আসনে উপনির্বাচন চলছে।
কড়া টক্কর:
প্রতিটি আসনেই লড়ছে বিজেপি (BJP)। আর প্রতিটি ক্ষেত্রেই বিজেপির সঙ্গে টক্কর সংশ্লিষ্ট আঞ্চলিক দলগুলির। রাজনৈতিক মহলের মতে আগামী লোকসভা ভোটের আগে এই লড়াই অত্যন্ত গুরুত্বপূর্ণ। রাজনৈতিক মহলের মতে, এর ফলের উপর অনেকটা নির্ভর করবে বিজেপি বিরুদ্ধে আঞ্চলিক দলগুলির জোট গড়ে ওঠার ব্যাপারে। যার কথা একাধিক আঞ্চলিক দলের নেতার মুখে। 

এখন কার দখলে কটা আসন:
যে সাতটা আসনে উপনির্বাচন হচ্ছে। তার মধ্যে তিনটি আসন রয়েছে বিজেপির দখলে। ২টি আসন কংগ্রেসের দখলে। একটি করে আসন রয়েছে শিব সেনা এবং আরডেজির দখলে। 


ফল কবে:
সাতটি আসনের ফলাফল কী হবে, তার জন্য অপেক্ষা করতে হবে ৬ নভেম্বর পর্যন্ত। সেইদিনই ওই আসনগুলির ফলঘোষণা। 

উত্তর প্রদেশের আসনটি এবং ওড়িশার আসনটি বিজেপির দখলে। সেখানে বিধায়ক মারা যাওয়ায়, তাঁদের ছেলেদের টিকিট দিয়েছে বিজেপি। দুটি আসনেই জয় নিয়ে আশাবাদী পদ্ম শিবির। অন্যদিকে তেলঙ্গানার ছবিটা আলাদা। সেখানে কংগ্রেসের বিধায়ক পদত্যাগ করে বিজেপির টিকিটে লড়ছেন। ওই আসন দখল নেওয়ার জন্য মরিয়া টিআরএস। ইতিমধ্যে বিজেপির বিরুদ্ধে দল ভাঙানোর অভিযোগও করেছে কে চন্দ্রশেখরের দল। 

নজর বিহারেও:
কিছুদিন আগেই বিজেপির সঙ্গে জোট ভেঙে আরজেডির সঙ্গে মিলে সরকার করেছেন নীতিশ কুমারের জেডিইউ। তারপরে এটাই বিহারে প্রথম কোনও বিধানসভা আসনে নির্বাচন। যে দুটি আসনে ভোট হচ্ছে, সেখানে একটি আরজেডি এবং অন্যটি বিজেপির দখলে রয়েছে। এর মধ্য়ে মোকামা রয়েছে আরজেডির দখলে। সেখানে এই প্রথম লড়তে চলেছে বিজেপি। এতদিন এই আসন জোটসঙ্গীকেই ছেড়ে এসেছে পদ্মশিবির।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours