প্রাথমিক শিক্ষা পর্ষদের ইন্টারভিউ বয়কট করার সিদ্ধান্ত নিয়েছেন, ২০১৪’র প্রাথমিক TET উত্তীর্ণ প্রশিক্ষিত প্রার্থীদের একাংশ (Job Seeker)। ২০১৪ ও ২০১৭’র প্রার্থীদের একসঙ্গে ইন্টারভিউ নিয়েও প্রশ্ন তুলেছেন তাঁরা। 

১১ হাজার শূন্য পদে নিয়োগের প্রস্তাব: 'দাও, ফিরিয়ে দাও। ফিরিয়ে দাও আমার সেই ১২টা বছর'। ১৯৫৫ সালে মুক্তিপ্রাপ্ত ‘সবার ওপরে’ ছবিতে ছবি বিশ্বাসের এই উক্তিই যেন এখন ২০১৪ সালের টেট উত্তীর্ণ প্রার্থীদের গলায়। মঙ্গলবার প্রাথমিক শিক্ষা পর্ষদের তরফে জানানো হয়, চলতি বছর ১১ হাজার শূন্য পদে প্রাথমিক শিক্ষক নিয়োগ করা হবে। দু’বছরের মধ্যে নিয়োগ করা হবে সব TET উত্তীর্ণ প্রশিক্ষিতদের।

বলা হয়, ২১ অক্টোবর থেকে ২০১৪ এবং ২০১৭’র TET উত্তীর্ণ প্রশিক্ষিতরা ইন্টারভিউয়ে (Interview) বসার জন্য আবেদন করতে পারবেন। ৪০ বছরের মধ্যে বয়স থাকলে আবেদন করতে পারবেন প্রার্থীরা।আর পর্ষদের এই ঘোষণা ঘিরেই প্রশ্ন তুলছেন আন্দোলনকারীরা। কারণ, প্রাথমিক শিক্ষা পর্ষদ বয়সের ঊর্ধ্বসীমা বেঁধে দেওয়ায় আন্দোলনকারীদের অনেকেই আর ইন্টারভিউতে বসার আবেদনই করতে পারবেন না। 

কী বলছেন চাকরীপ্রার্থীরা? TET উত্তীর্ণ প্রশিক্ষিত চাকরিপ্রার্থী সুবোধ সরকারের কথায়, 'আমার বয়স তো ৪৫ বছর ১০ মাস, ৪০ বছরের মধ্যে আবেদন। আমি তো ৮ বছর ধরে অপেক্ষা করছি'। পর্ষদের ইন্টারভিউ বয়কট করার সিদ্ধান্ত নিয়েছেন ২০১৪’র প্রাথমিক TET উত্তীর্ণ প্রশিক্ষিত প্রার্থীদের একাংশ। তাঁদের দাবি, ২০১৪ ও ২০১৭’র অ্যাকাডেমিক স্কোর আলাদা। ফলে, ২০১৭’র প্রার্থীরা ইন্টারভিউতে এগিয়ে যাবেন। TET উত্তীর্ণ প্রশিক্ষিত আরেক চাকরিপ্রার্থী অমৃতা মাইতি বলেছেন, আমরা যে ২০১৪ পাস করে বসে আছি, দুর্নীতি হয়েছে বলেই তো এই সমস্যা, আমরা কেন ইন্টারভিউ দিতে যাব।


একই অবস্থা, ২০০৯’এর প্রাথমিকের শিক্ষক নিয়োগের পরীক্ষায় উত্তীর্ণ দক্ষিণ ২৪ পরগনার চাকরিপ্রার্থীদের। ১৩ বছর ধরে, অপেক্ষা করছেন তাঁরা। এদিন তাঁদের ধর্নামঞ্চে অভিনবভাবে প্রতিবাদ দেখানো হয়। ইন্টারভিউয়ের প্রস্তাব ‘ফেরালেন’ চাকরিপ্রার্থীরা। এদিন ধর্নামঞ্চে গিয়ে আন্দোলনকারীদের সঙ্গে কথা বলেন শিল্পী সমীর আইচ।

অন্যদিকে, স্কুলের নিয়োগে দুর্নীতির মামলায়, বারবার অভিযোগ উঠেছে, সাদা খাতা জমা দিয়েও, টাকার বিনিময়ে চাকরি পেয়েছেন অনেকে। এই প্রথম, সেই সাদা খাতার একাংশ এবিপি আনন্দর হাতে। সম্প্রতি গাজিয়াবাদ থেকে উদ্ধার করা এইসব OMR শিট হাইকোর্টে জমা দেয় সিবিআই। 
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours