শহরে ফের ভুয়ো কল সেন্টারের (Fake Call Centre Busted) মাধ্যমে প্রতারণার অভিযোগ। রাতভর অভিযান চালিয়ে ৩২জনকে গ্রেফতার করল ইলেকট্রনিক্স কমপ্লেক্স থানার পুলিশ (Police)। অন্যদিকে, অনলাইন গেমের যন্ত্রপাতি বিক্রির নামে প্রতারণার অভিযোগে লিলুয়া থেকে এক যুবককে গ্রেফতার করেছে বিধাননগর সাইবার ক্রাইম থানা ।

ঋণের টোপ দিয়ে প্রতারণা

যে কোনও প্রয়োজনে সহজে মিলবে বড় অঙ্কের ঋণ। বাড়ির ছাদে বা জমিতে মোবাইল ফোনের টাওয়ার (Mobile Tower) বসালে মাসে মোটা টাকা আয়! পুলিশ সূত্রে খবর, এরকম টোপ দিয়ে ভুয়ো কল সেন্টার থেকে প্রতারণা করা হচ্ছিল সাধারণ মানুষকে। অভিযোগ পেয়ে তদন্তে নামে বিধাননগরের ইলেকট্রনিক্স কমপ্লেক্স থানার পুলিশ (Bidhannagar Cyber Crime Police Station)। মঙ্গলবার রাতভর তল্লাশি অভিযান চালানো হয় ইপি ব্লকের একটি বহুতলে। গ্রেফতার করা হয় ১২ জন মহিলা সহ ৩২জনকে। উদ্ধার করা হয় বহু নথি।

পাকড়াও আরও এক


অন্যদিকে, বিধানগর সাইবার ক্রাইম থানার পুলিশের হাতে পাকড়াও এক যুবক। ধৃতের নাম দীপক সাউ। বছর বাইশের ওই যুবকের বাড়ি হাওড়ার লিলুয়ায়। পুলিশ সূত্রে খবর, বিরাটির এক বাসিন্দার অভিযোগ, সোশাল মিডিয়ায় বিজ্ঞাপন দিয়ে অনলাইম গেমের যন্ত্রপাতি বিক্রি করার নামে লক্ষাধিক টাকা প্রতারণা করেন দীপক। অভিযোগ পেয়ে গ্রেফতার করা হয় অভিযুক্তকে। বুধবার ধৃতদের তোলা হয় বিধাননগর মহকুমা আদালতে। 

গতমাসেই শহরে ভুয়ো কল সেন্টার খুলে বিদেশি নাগরিকদের প্রতারণা চক্রের পর্দাফাঁস হয়েছিল। সল্টলেকের সেক্টর ফাইভে হানা CID-র। গ্রেফতার করা হল ৫ অভিযুক্তকে। পুলিশ সূত্রে দাবি, বিদেশি নাগরিকরাই (Foreigners) ছিলেন টার্গেট। পরিষেবা দেওয়ার নামে প্রতারণা করে অর্থ হাতিয়ে নেওয়ার অভিযোগ রয়েছে ধৃতদের বিরুদ্ধে। সল্টলেকের সেক্টর ফাইভে এই অভিজাত আবাসনেই ফ্ল্যাট ভাড়া নিয়ে কল সেন্টার খুলে বসেছিল অভিযুক্তরা। 

পুলিশ সূত্রে খবর, গোপন সূত্রে অভিযুক্তদের অন্ধকার কারবারের হদিশ পায় CID। শুক্রবার রাতেই CID অফিসাররা হানা দেন কল সেন্টারে। পাকড়াও করা হয় ৫ জনকে। ধৃতদের নিয়ে যাওয়া হয় ইলেকট্রনিক্স কমপ্লেক্স থানায়। পুলিশ সূত্রে খবর, ভুয়ো কল সেন্টারের মালিক মহেশতলার বাসিন্দা শাহরুখ মহম্মদ। কল সেন্টার থেকে উদ্ধার হয়েছে বিদেশি নাগরিকদের তালিকা। IP লগস, আই ফোন সহ আরও কিছু সরঞ্জাম। এই চক্রে আরও কেউ জড়িত কি না, তা খতিয়ে দেখছে CID। 
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours