ঘটল বিরল ঘটনাও। থ্রো করতে সুবিধা হবে, তাই একটি গ্লাভস খুলে রেখেছিলেন উইকেটকিপার কুইন্টন ডি'কক। ফাইন লেগ থেকে একটি থ্রো মাঠে পড়ে থাকা গ্লাভসে লাগে। পাঁচ রান পেনাল্টি দেওয়া হয় জিম্বাবোয়েকে। ম্যাচ নিষ্ফলা হওয়ায় সব লড়াই বৃষ্টিতে ধুঁয়ে গেল।



টি-টোয়েন্টি বিশ্বকাপের (T20 World Cup 2022) সুপার ১২ পর্বে আফ্রিকার দুই প্রতিবেশির ম্যাচ। টসের পরও ঘণ্টাখানেক অপেক্ষা করতে হল ম্যাচ শুরু হতে। বৃষ্টিবিঘ্নিত ম্যাচেও উন্মাদনার অভাব ছিল না। যেখানেই ম্যাচ হোক, জিম্বাবোয়ের সমর্থকদের দারুণ উপস্থিতি লক্ষ্য করা যায়। ক্রিকেটটাকে উপভোগ করেন। দলকে প্রতিটি ডেলিভারিতে সমর্থন করেন। ম্যাচের ফল যাই হোক। বৃষ্টিবিঘ্নিত ৯ ওভারের ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে ৮০ রানের লক্ষ্য দেয় জিম্বাবোয়ে। দক্ষিণ আফ্রিকা (South Africa vs Zimbabwe) শক্তিশালী দল হলেও লড়াই করার মতোই স্কোর জিম্বাবোয়ের। তেন্ডাই চাতারার প্রথম ওভারেই ২৩ রান তোলেন প্রোটিয়া ওপেনার কুইন্টন ডি’কক। দক্ষিণ আফ্রিকা ইনিংসের দ্বিতীয় ওভারের শুরুতেই ফের বৃষ্টিতে বন্ধ ম্যাচ। আরও ২ ওভার নষ্ট হয়। ফলে ৭ ওভারে প্রোটিয়াদের লক্ষ্য দাঁড়ায় ৬৪। দু-ওভারেই ৪০ রান তুলে নেয় দক্ষিণ আফ্রিকা। তেম্বা বাভুমা স্ট্রাইক পেলেন তৃতীয় ওভারে। তিন ওভার শেষে ফের বৃষ্টি। দক্ষিণ আফ্রিকার স্কোর তখন ৫১-০। আর অপেক্ষা করার সময় ছিল না। অনবদ্য একটা ম্যাচ শেষ হল, কিন্তু নিষ্ফলাই। দু-দলের মধ্যে পয়েন্ট ভাগাভাগিতে জিতল বৃষ্টি। হোবার্টে আর কী ঘটল, তুলে ধরল


টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় জিম্বাবোয়ে। হোবার্টে বৃষ্টির কারণে অনেকটাই দেরীতে শুরু হল ম্যাচ। ওভারও কমল। ৯ ওভারের ম্যাচ। তিন ওভারের পাওয়ার প্লে। কাগিসো রাবাডার ওভারের প্রথম ওভারে মাত্র ৪ রান। একটি রান আউটের সুযোগও নষ্ট করে দক্ষিণ আফ্রিকা। দ্বিতীয় ওভারে ওয়েন পার্নেলের বোলিংয়ে মিড অনে ধরা পড়েন জিম্বাবোয়ে অধিনায়ক ক্রেগ আরভিন (২)। তৃতীয় ওভারে লুনগি এনগিডির প্রথম ডেলিভারিতে ছয়, দ্বিতীয় বলে আউট জিম্বাবোয়ের আর এক ওপেনার রেগিস চাকাভা। জিম্বাবোয়ের বড় ভরসা নিঃসন্দেহে সিকান্দার রাজা। চারে নেমেন তিনি। তাঁর ইনিংস স্থায়ী হল মাত্র ২ বল। কুইন্টন ডি’ককের এক হাতে অনবদ্য ক্যাচে খাতা না খুলেই আউট রাজা। জিম্বাবোয়ে কার্যত সেখানেই ম্যাচ থেকে মানসিকভাবে হারিয়ে যায়। পাওয়ার প্লে-র ৩ ওভারে ১৪-৩ জিম্বাবোয়ে। চতুর্থ ওভারে ডেভিড মিলারের ডিরেক্ট থ্রোয়ে অভিজ্ঞ শন উইলিয়ামসের উইকেট হারায় জিম্বাবোয়ে।


ওয়েসলি মাধবেরের সৌজন্যে ব্যাটিংয়ে অনবদ্যভাবে ঘুরে দাঁড়ায় জিম্বাবোয়ে। ঘটল বিরল ঘটনাও। থ্রো করতে সুবিধা হবে, তাই একটি গ্লাভস খুলে রেখেছিলেন উইকেটকিপার কুইন্টন ডি’কক। ফাইন লেগ থেকে একটি থ্রো মাঠে পড়ে থাকা গ্লাভসে লাগে। পাঁচ রান পেনাল্টি দেওয়া হয় জিম্বাবোয়েকে। পঞ্চম উইকেটে মাধবেরে মিল্টন শুম্বার অনবদ্য জুটি। ৩৩ বলে ৫৫ রান যোগ করে তারা। এর মধ্যে তরুণ ক্রিকেটার ওয়েসলি মাত্র ১৩ বলে ২৯ রান করেন। সব মিলিয়ে তাঁর রান ১৮ বলে ৩৫। মিল্টন শুম্বা ২০ বলে ১৮ রান করলেও পার্টনারশিপের নিরিখে খুবই উপযোগী ইনিংস। নির্ধারিত ৯ ওভারে ৫ উইকেটে ৭৯ রান করে জিম্বাবোয়ে। ম্যাচ নিষ্ফলা হওয়ায় সব লড়াই বৃষ্টিতে ধুঁয়ে গেল।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours