২৮ টাকার ৪০০ গ্রামের পাউরুটি ৩২ টাকা হয়ে যাচ্ছে। ২০০ গ্রাম পাউরুটির দাম ১৪ টাকা থেকে বেড়ে হচ্ছে ১৬ টাকা।



কয়েক মাস আগেই পাউরুটির (Bread) দাম বৃদ্ধি নিয়ে নানা জল্পনা শোনা গিয়েছিল। যদিও সে সময় জল্পনায় জল ঢেলে পশ্চিমবঙ্গ বেকারি মালিকদের জয়েন্ট অ্যাকশন কমিটির (West Bengal Bakery Owners Joint Action Committee) সম্পাদক তথা বিধায়ক ইদ্রিস আলী জানিয়ে দিয়েছিলেন দাম বাড়ছে না পাউরুটির। তবে আম-আদমির সেই স্বস্তি দীর্ঘস্থায়ী হল না। পচিমবঙ্গ বেকারি মালিকদের জয়েন অ্যাকশন কমিটির পক্ষ থেকে সাংবাদিক সম্মেলন থেকে জানানো হল আগামী ২০ নভেম্বর থেকে বাড়তে চলেছে পাউরুটির দাম।

২০ নভেম্বর থেকে প্রতি ৪০০ গ্রামে পাউরুটির ক্ষেত্রে ৪ টাকা অতিরিক্ত দিতে হবে গ্রাহককে। ২০০ গ্রামের ক্ষেত্রে ২ টাকা ও ১০০ গ্রামের ক্ষেত্রে ১ টাকা অতিরিক্ত দিতে হবে গ্রাহককে। প্রতিনিয়ত বেড়ে চলেছে কাঁচামালের দাম, তার সঙ্গে পেট্রল ডিজেলের দ্রব্যমূল্য বৃদ্ধিও হচ্ছে। যার জেরে পাউরুটি তৈরি, পরিবহনের খরচও অনেকটা বেড়ে গিয়েছে। একইসঙ্গে ১৫ মে-র পর থেকে এখনও পর্যন্ত ময়দার দাম কুইন্টাল পিছু ৬৫০ টাকা বেড়েছে। এই সব কারণেই দাম বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে কমিটির তরফে জানানো হয়েছে। 

এদিকে এর আগে শেষ দাম বেড়েছিল চলতি বছরের শুরুতে। পাউরুটির দাম পাউন্ড প্রতি অর্থাৎ প্রতি ৪০০ গ্রামে চার টাকা করে বেড়ে গিয়েছিল। ওই সময় ২৪ টাকার পাউরুটি ২৮ টাকা হয়ে গিয়ছিল। এবার সেই ২৮ টাকার ৪০০ গ্রামের পাউরুটি ৩২ টাকা হয়ে যাচ্ছে। ২০০ গ্রাম পাউরুটির দাম ১৪ টাকা থেকে বেড়ে হচ্ছে ১৬ টাকা। ১০০ গ্রাম পাউরুটির দাম সাড়ে সাত টাকা থেকে বেড়ে হচ্ছে সাড়ে ৮ টাকা।

দাম বৃদ্ধি প্রসঙ্গে ইদ্রিস আলী বলেন, “আমরা ২০ নভেম্বর রবিবার থেকে আমরা পাউরুটির দাম বাড়াতে বাধ্য হচ্ছি। দাম বাড়ানোর জন্য আমরা জন সাধারণের কাছে ক্ষমাপ্রার্থী। কিন্তু, দিনের পর দিন মূল্যবৃদ্ধি হচ্ছে। তাই বেকারি শিল্পকে বাঁচাতে আমরা দাম বাড়তে বাধ্য হচ্ছি।”


Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours