ক্লাসে ছাত্রদের উপস্থিতি বাড়নোর জন্য, শুধুমাত্র রূপ ও চেহারার কারণে একজন শিক্ষিকাকে নিয়োগ করা হয়েছে। মধ্য চিনের এক বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে এমনই অভিযোগ উঠেছে।


ক্লাসে ছাত্রদের উপস্থিতি বাড়নোর জন্য, শুধুমাত্র রূপ ও চেহারার কারণে একজন শিক্ষিকাকে নিয়োগ করা হয়েছে। গত সপ্তাহে মধ্য চিনের এক বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে এমনই অভিযোগ উঠেছিল। যার জেরে কঠোর সমালোচনার মুখে পড়তে হয় ওই বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে। এই সমালোচনার জবাব বিশ্ববিদ্যালয় অবশ্য বলেছে, ওই সুন্দরী শিক্ষিকার রূপ নয়, “তাঁর চমৎকার শিক্ষাদানের ক্ষমতার উপর বিশ্বাস রেখেই তাঁকে নিয়োগ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।”


সাউথ চায়না মর্নিং পোস্টের প্রতিবেদনে বলা হয়েছে, সম্প্রতি হেনান প্রদেশের হেনান কাইফেং কলেজ অব সায়েন্স টেকনোলজি অ্যান্ড কমিউনিকেশন-এ নিয়োগ করা হয়েছে ঝাং নামে এক শিক্ষিকাকে। আর্ল্প সময়ের মধ্যেই তাঁর রূপ এবং আঁটোসাঁটো চেহারার জন্য ছাত্রদের মধ্যে তুমুল জনপ্রিয়তা পেয়েছেন তিনি। তাঁর পাঠদানের একটি ভিডিয়ো সম্প্রতি চিনা সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। ভিডিয়োর নিচে কমেন্টস বিভাগেও ঝাং-এর শিক্ষাদানের শৈলী এবং তার শারীরিক গঠন – দুইই উচ্চ প্রশংসিত হয়েছে।

চিনা বিশ্ববিদ্যালয়গুলিতে “মাও সেতুং-এর চিন্তা-ভাবনা” একটি আবশ্যিক বিষয়। ঝাং এই বিষয়ই পড়ান। পাশাপাশি সোশ্যাল মিডিয়ায় তাঁর প্রবল উপস্থিতি রয়েছে। টিকটকে প্রায় তাঁর প্রায় ৪ লক্ষ ৩০,০০০ ফলোয়ার্স রয়েছে। সোশ্যাল মিডিয়া অ্যাপটিতে, ঝাং তাঁর অনুগামীদের সঙ্গে তাঁর ব্যক্তিগত জীবনের বিভিন্ন মুহূর্ত শেয়ার করে থাকেন। কিন্তু ঝাং-এর পাঠদানের ওই ভিডিয়ো ভাইরাল হতেই সমালোচনার তীর ছুটে এসেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের দিকে। কারণ তাঁর আকর্ষণীয় শারীরিক গঠন। বলা হচ্ছে, শুধুমাত্র সেই কারণেই তাঁকে নিয়োগ করা হয়েছে।




বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ অবশ্য স্পষ্ট জানিয়েছে, হেনান ইউনিভার্সিটি থেকে শিক্ষায় স্নাতকোত্তর ডিগ্রি গ্রহণ করেছেন ঝাং। তাঁকে নেওয়া হয়েছে তাঁর মেধার কারণেই, রূপের কারণে নয়। তবে, বিশ্ববিদ্যালয় যাই বলুক না কেন, ঝাঁ-এর রূপের কারণে শ্রেণিকক্ষে ক্রমেই উপস্থিতি বাড়ছে বলেই জানা গিয়েছে। আর এটা তার পড়ানোর গুণে নয়, রূপের গুণেই।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours