খ্রীষ্টিয় সন্ন্যাসিনী এবং পাদ্রিরাও সমাজের অন্য সকলের মতো অনলাইনে পর্নোগ্রাফি দেখেন! বোমা ফাটালেন ক্যাথলিক চার্চের সর্বময় নেতা পোপ ফ্রান্স


খ্রীষ্টিয় সন্ন্যাসিনী এবং পাদ্রিরাও সমাজের অন্য সকলের মতো অনলাইনে পর্নোগ্রাফি দেখেন! ভ্যাটিকানে এক ধর্ম সম্মেলনে বোমা ফাটালেন ক্যাথলিক চার্চের সর্বময় নেতা পোপ ফ্রান্সিস। পোপ বলেছেন, “এটা এমন এক পাপ, অনেক মানুষই এটা করে থাকে। অনেক সাধারণ মানুষ, অনেক সাধারণ মহিলা, এমনকি, অনেক পাদ্রি এবং সন্ন্যাসীও।” নতুন প্রজন্মের পাদ্রিরা কীভাবে সোশ্যাল মিডিয়াকে ব্যবহার করতে পারেন, এই প্রশ্নের জবাবেই এমন বিস্ফোরক মন্তব্য করেছেন পোপ।


পোপ ফ্রান্সিস পর্নোগ্রাফিকে নরকের প্রবেশদ্বারের সঙ্গে তুলনা করেছেন। তিনি জানান, সোশ্যাল মিডিয়া এবং ডিজিটাল মিডিয়াগুলিকে জীবনকে “উন্নত করতে এবং যোগাযোগ বাড়াতে” ব্যবহার করা যেতে পারে। তবে, একই সময়ে তৈরি হয়েছে নতুন “বিপদ”, যেমন “ডিজিটাল পর্নোগ্রাফি”। সেমিনারে পোপ ফ্রান্সিস আরও বলেন, “যিশুর শুদ্ধ হৃদয় এই অশ্লীল তথ্য গ্রহণ করতে পারে না।” তিনি আরও বলেন, “এটা শয়তানের পথ। আমি কেবল অপরাধমূলক পর্নোগ্রাফি সম্পর্কে কথা বলছি না, যেমন যেগুলিতে শিশুদের অপব্যবহার করা হয়। আমি সেই সব পর্নোগ্রাফির কথাও বলছি, যেগুলিকে স্বাভাবিক বলে ধরা হয়।”

পোপ ফ্রান্সিস পাদ্রি এবং সন্ন্যাসিনীদের এই বিষয়ে সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন। তিনি বলেন, “এগুলো আপনাদের ফোন থেকে মুছে ফেলুন, যাতে আপনাদের হাতে কোনও প্রলোভন না থাকে। পর্নোগ্রাফি আত্মাকে দুর্বল করে দেয়। সোশ্যাল মিডিয়া এবং আজকের ডিজিটাল বিশ্বের অন্যান্য অংশগুলি সবই বিজ্ঞানের অগ্রগতির লক্ষণ, কিন্তু এটা আমার বিশ্ব নয়।”

১১২৩ সালে ক্যাথলিক চার্চের আওতাধীন সমস্ত নান এবং পুরোহিতদের উপর ব্রহ্মচর্যের অনুশীলন চাপিয়ে দেওয়া হয়েছিল। তবে, তারও আগে থেকে পাদ্রি ও সন্ন্যাসিনীদের মধ্যে ব্রহ্মচর্য পালনের ঐতিহ্য ছিল। ব্রহ্মচর্য অনুশীলনের অংশ হিসাবে, খ্রীষ্টিয় সন্ন্যাসিনী ও পাদ্রিদের বিয়ে করা এবং যৌনতায় লিপ্ত হওয়া নিষিদ্ধ। ক্যাথলিক চার্চের বিধি অনুসারে ব্রহ্মচর্য “ঈশ্বরের বিশেষ উপহার”। এর জন্য যীশু খ্রিস্টের উদাহরণ দেওয়া হয়। ব্রহ্মচর্য পালনের অন্যতম কারণ হিসেবে বলা হয়, কোনও ব্যক্তি ঈশ্বরের সেবার সিদ্ধান্ত নিলে, গির্জাই তাঁর সর্বোচ্চ টান হওয়া উচিত। পরিবার বা স্ত্রী থাকলে তাঁদের আধ্যাত্মিক টান এবং পারিবারিক দায়িত্বের মধ্যে দ্বন্দ্ব তৈরি হতে পারে। তাই, ভ্যাটিকানের মতে, চার্চ এবং ঈশ্বর থেকে বিভ্রান্ত করতে পারে এমন সকল কিছুই পরিত্যাগ করা উচিত যাজক ও সন্নাসিনীদের।



পাশাপাশি, ক্যাথলিক খ্রিস্টধর্মের নীতি অনুসারে যৌন চিত্র বা পর্নোগ্রাফি দেখার অর্থ ‘সতীত্ব খোয়ানো’। খ্রীষ্ট ধর্মে মনে করা হয়, কাউকে দেখে যৌন ইচ্ছা জাগার অর্থ, মনে মনে ব্যভিচার করা। এছাড়া, খ্রীষ্ট ধর্ম মনে করে যৌনক্রিয়া স্বামী-স্ত্রীর একে অপরকে অন্তরঙ্গ দান। পর্নোগ্রাফি দেখলে এই দাম্পত্যক্রিয়া বিকৃত হয়ে যায়। পর্নোগ্রাফি একজনের মর্যাদাহানি করে অন্যদের আনন্দ দান। যা, একটি কল্পনা জগতের মায়ায় সকলকে নিমজ্জিত করে। এটি একটি গুরুতর অপরাধ।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours