মধ্যরাতে করুণাময়ীতে টেট চাকরিপ্রার্থীদের উপর পুলিশ অত্যাচারের প্রতিবাদে এবার সরব হলেন সাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায়। এই ঘটনায় পুলিশের ভূমিকার সমালোচনা করেছেন বাংলা সাহিত্যের অন্যতম কাণ্ডারি।
এদিন তিনি বলেন, ''পুলিশ দিয়ে আন্দোলন তুলে দিলে সমাধান হবে না। বিষয়টি এতদিন ধরে ঝুলে আছে কেন? মন্ত্রীস্থানীয় কারও উচিত আন্দোলনকারীদের সঙ্গে কথা বলা। চাকরিপ্রার্থীরা তো উগ্র আন্দোলন করছেন না। তাঁদের সঙ্গে আলোচনা করে সমস্যার সমাধান করতে হবে।'' তবে শুধু শীর্ষেন্দু মুখোপাধ্যায় নন, টেট চাকরিপ্রার্থীদের পুলিশি জবরদস্তি নিয়ে সম্প্রতি মুখ খুলেছেন পরিচালক অপর্ণা সেনও। 

এদিন টেট চাকরিপ্রার্থীদের ওপর পুলিশি নির্যাতনের অভিযোগের প্রতিবাদে ধর্মতলায় পথে নামল নাগরিক মঞ্চ। মিছিলে পা মেলান সমাজের বিশিষ্ট ব্যক্তিত্বরা। ধর্মতলায় ভিক্টোরিয়া হাউজের সামনে জড় হন প্রতিবাদীরা। পর বাংলা অ্যাকাডেমির দিকে রওনা হন তাঁরা। 

মূলত, 'নাগরিক সমাজের প্রতিবাদ' ব্যানারে হয়েছে এই মিছিল। যেখানে 'হবু শিক্ষকদের' ওপর পুলিশি নির্যাতনের প্রতিবাদের কথা তুলে ধরেন নাগরিক সমাজের প্রতিবাদীরা। সেখানে তাঁরা অবিলম্বে নিয়োগের দাবি রাখেন সরকাররে কাছে। নাগরকি সমাজের এই মিছিলে উপস্থিত ছিলেন, মহিলা আন্দোলনের নেত্রী ছাড়াও অধ্যাপক সেলের লোকজন। মিছিলে পা মেলান ছাত্র য়ুবরাও। সহ্গে ছিলেন লেখক , বুদ্ধিজীবী ছাড়াও সমাজের বিভিন্ন স্তরের মানুষজন।

 এদিন মিছিলে যোগ দেন বিশিষ্ট কবি মন্দাক্রান্তা সেন। এই প্রসঙ্গে তিনি বলেন, '' সবকিছুতে দুর্নীতি হচ্ছে। আর তো পারা যাচ্ছে না। এবার সমাজের সব স্তরের মানুষ সংহত হয়ে একজোট হয়ে পথে নামবে, তবে না বিদ্রোহ। ১৪ তলার এই যে শয়তানের কারখানা তা লোপাট করে দিতে হবে। একজোট হয়ে সবাই পথে নামলেই এই কারখানা আমরা এক ঝটকায় লোপাট করে দিতে পারি।    


  
ধর্মতলায় মাতঙ্গিনী হাজরার মূর্তির নিচে আন্দোলনে বলসে ২০১৪-র টেট চাকরিপ্রার্থীরা। ৬৬ দিনে পড়ে তাঁদের অবস্থান-বিক্ষোভ। পরবর্তীকালে প্রাথমিক শিক্ষা পর্ষদের তরফে বিজ্ঞপ্তি জারি করা হলেও, ইন্টারভিউ বয়কটের সিদ্ধান্তে অনড় থাকে চাকরিপ্রার্থীরা। 

 মধ্যরাতে টেট চাকরিপ্রার্থীদের (TET Agitation) টেনে হিঁচড়ে তুলে দেওয়ার প্রতিবাদে পথে নামল কংগ্রেস-বিজেপিও (Congress/BJP)। ধর্মতলায় পুলিশের সঙ্গে ধস্তাধস্তিতে জড়ান বিজেপি কর্মীরা। পাঁজাকোলা করে বিজেপি কর্মীদের তোলা হয় পুলিশের গাড়িতে। অন্য দিকে, বিধানভবন থেকে মেয়ো রেড পর্যন্ত অধীর চৌধুরীর নেতৃত্বে মিছিল করে কংগ্রেস। (Kolkata News)
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours