ঋষির ( Rishi Sunak )হাতে ব্রিটেনের রাশ। লিজ ট্রাসের পদত্যাগের পর, টালমাটাল অর্থনৈতিক পরিস্থিতির মধ্যে প্রধানমন্ত্রী ঋষি সুনক। প্রাক্তন অর্থমন্ত্রীর ওপর আস্থা রাখলেন কনজারভেটিভ পার্টির সাংসদরা। ১০ ডাউনিং স্ট্রিটে তার প্রথম বক্তৃতার সময়, ঋষি সুনাকের দিকে চোখ ছিল সারা বিশ্বের। বিশেষত ভারতের। যেখানে তাঁর পূর্বপুরুষের শিকড়, যে দেশে তাঁর শ্বশুরবাড়ি। প্রথম ভারতীয় বংশোদ্ভূত এবং যুক্তরাজ্যের হিন্দু প্রধানমন্ত্রীর হাতে দেখা গেল লাল তাগা। যাকে কেউ কেউ ধর্মীয় লাল সুতো বলেই মনে করছেন। হিন্দু ধর্মাবলম্বীদের অনেকেই ঈশ্বরের আশীর্বাদস্বরূপ লাল সুতো পরেন। তেমনই একটি লাল সুতো জড়িয়ে ছিল ঋষির কব্জি। 
১০ নম্বর ডাউনিং স্ট্রিটের বাইরে থেকে জনসাধারণের উদ্দেশে যখন হাত নাড়ান তিনি, তখনই দেখা যায়, ঋষির হাতে লাল ধাগা। একে "কালাওয়া"ও বলা হয়। এমন সুতো দেবতার উদ্দেশে নিবেদন করা হয়। মৌলি সুতো নামেও এর পরিচিতি। যে কোনও পুজোর একটি অপরিহার্য অঙ্গ এই লাল সুতো। 

হিন্দু বিশ্বাস অনুসারে, একজনের হাতে কালাওয়া বাঁধা মানে জীবনের চ্যালেঞ্জগুলি কাটিয়ে উঠতে সাহস এবং শক্তি প্রদান করা। এটি একটি রক্ষাকবচ হিসেবে কাজ করে বলেই বিশ্বাস। 

তিনি যুক্তরাজ্যের প্রাক্তন প্রধানমন্ত্রী লিজ ট্রাসকেও শ্রদ্ধা জানিয়ে বলেন, "আমি আমার পূর্বসূরি লিজ ট্রাসকে শ্রদ্ধা জানাতে চাই। তিনি এই দেশের উন্নতি করতে চেয়েছিলেন, এতে কোনও ভুল নেই। এটি একটি মহৎ লক্ষ্য এবং আমি তাঁর তড়িঘড়ি উদ্যোগের প্রশংসা করি। কিন্তু কিছু ভুল হয়েছে, খারাপ উদ্দেশ্য থেকে তা হয়নি, তবুও ভুল হয়েছে।"


 সুনাক বলেন তাঁর সরকার সততা, পেশাদারিত্ব এবং সমস্ত স্তরে উত্তর দিতে দায়বদ্ধ থাকবে। 

ঋষি সুনকের নাম ঘোষণা 
এই প্রথম ব্রিটেনে কোনও ভারতীয় বংশোদ্ভূত ব্যক্তি প্রধানমন্ত্রীর চেয়ারে । লিজ ট্রাসের পদত্যাগের ৪ দিনের মাথায় তাঁর ছেড়ে যাওয়া প্রধানমন্ত্রীর আসনে ঋষি সুনকের নাম ঘোষিত হয়। টালমাটাল অর্থনৈতিক পরিস্থিতির মধ্যেই প্রাক্তন অর্থমন্ত্রী ঋষি সুনকের হাতে দেশের দায়িত্ব তুলে দিলেন কনজারভেটিভ পার্টির সাংসদরা।

বরিস জনসনের ইস্তফার পর পরবর্তী প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে শামিল হয়েও, চূড়ান্ত পর্যায়ে লিজ ট্রাসের কাছে হেরে গিয়েছিলেন ঋষি সুনক। সেই পরাজয়ের কয়েক মাসের মধ্যে, এবার জয়ের মুকুট উঠল সুনকের মাথায়
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours