টি-টোয়েন্টি বিশ্বকাপ (T20 World Cup) শুরু হয়ে গিয়েছে। রবিবার, ২৩ অক্টোবর মেলবোর্নে মহারণ। ভারত নামছে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের বিরুদ্ধে। যে ম্যাচ নিয়ে উত্তেজনার পারদ তুঙ্গে
কিন্তু ইডেন গার্ডেন্সে (Eden Gardens) প্রবেশ করলে কে বলবে যে, ভারত নয়, টি-টোয়েন্টি বিশ্বকাপ হচ্ছে সুদূর অস্ট্রেলিয়ায়! বরং বঙ্গ ক্রিকেটের সদর দফতরে পা রাখলে মনে হবে, আন্তর্জাতিক ক্রিকেটের দুই প্রবল প্রতিপক্ষ যেন রাত পোহালেই নেমে পড়বে ক্রিকেটের নন্দনকাননে।

সিএবি (CAB) জুড়ে এখন কর্তাদের ঘনঘন আনাগোনা। বিদায়ী প্রেসিডেন্ট অভিষেক ডালমিয়া প্রায়ই ইডেন ছাড়ছেন অনেক রাতে। সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly) নিয়মিত আসছেন। তিনিও বেশ রাত পর্যন্ত থাকছেন। করছেন একের পর এক বৈঠক। যেখানে হাজির থাকছেন বিভিন্ন কর্তা। সিএবি-তে কোনও বড় আন্তর্জাতিক ম্যাচ থাকলে সাধারণত যে ছবি দেখা যায়।

কিন্তু এবারের প্রেক্ষাপট টিম ইন্ডিয়ার কোনও ম্যাচ বা আইপিএল ফাইনাল নয়। বরং সিএবি নির্বাচন। যে নির্বাচনকে ঘিরে গত দশ দিনে কার্যত ঝড় বয়ে যাচ্ছে ময়দানে। পরতে পরতে থাকছে নাটকীয়তা। যে নাটকের শেষ অঙ্ক মঞ্চস্থ হবে রবিবার। সেদিনই সিএবি নির্বাচনের মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন।


আর যে নির্বাচনকে ঘিরে গত ৪৮ ঘণ্টা ধরে ঘুরপাক খাচ্ছে একটাই প্রশ্ন। সৌরভ, যিনি নিজে জানিয়েছিলেন সিএবি প্রেসিডেন্ট পদে লড়বেন, তিনি আদৌ মনোনয়ন জমা দেবেন?

সৌরভ জানিয়েছিলেন, শনিবার, ২২ অক্টোবর বিকেলে তিনি মনোনয়ন জমা দেবেন। নিয়ম হচ্ছে, মনোনয়ন জমা দিতে হয় বিকেল পাঁচটার মধ্যে। শনিবার সৌরভ সিএবি-তে যান সন্ধ্যা ছ'টা নাগাদ। এদিন তিনি মনোনয়ন জমা দেননি। তারপর থেকেই জল্পনা আরও গাঢ় হয়। সৌরভ আদৌ লড়বেন তো?

শোনা যাচ্ছে, সিএবি-র শাসক গোষ্ঠীর প্যানেল এখনও চূড়ান্ত নয়। প্রেসিডেন্ট, ভাইস প্রেসিডেন্ট, সচিব, যুগ্মসচিব ও কোষাধ্যক্ষ, এই পাঁচ পদে কারা মনোনয়ন জমা করবেন, তা নিয়ে এখনও নাকি টালবাহানা চলছে। বিরোধী শিবির থেকে এমনও বলা হচ্ছে যে, পদ বণ্টন নিয়ে শাসক শিবিরের মধ্যেই মতপার্থক্য রয়েছে। অনেকরকম হিসেবনিকেশ কষা হচ্ছে। একইরকম প্রশ্ন রয়েছে, বিরোধী গোষ্ঠীর কাউকে কি পদ ছাড়া হবে?

সৌরভ নিজে যদিও সমস্ত জল্পনায় জল ঢালছেন। বিরোধীরা বলছে পদবণ্টন নিয়ে আপনাদের নিজেদের মধ্যেই মতভেদ রয়েছে? এবিপি লাইভের প্রশ্নে শনিবার রাতে সৌরভ বললেন, 'এরকম অনেক কথাই বলা হবে। কোনও ভিত্তি নেই এসব কথার। বিরোধীরা প্রয়োজনে নির্বাচনে লড়ুক।'

আপনার সিএবি প্রেসিডেন্ট পদে মনোনয়ন জমা দেওয়া নিয়ে জল্পনা চলছে... প্রশ্ন শুনে সৌরভ বললেন, 'আমি আগে যা বলেছি, এখনও সেটাই আমার অবস্থান। আমি মনোনয়ন জমা দেব।'

সিএবি থেকে বেরনোর সময় সৌরভ ধোঁয়াশা রেখেছিলেন। বলেছিলেন, 'কাল মনোনয়ন জমা দেওয়ার শেষ তারিখ। ইলেকশন হবে কি না, বিকেল ৫টা পর্যন্ত দেখা যাক। কাল পাঁচটা পর্যন্ত কী হয় দেখা যাক।'

শেষ পর্যন্ত সৌরভ মনোনয়ন জমা দেন কি না, কী হবে চূড়ান্ত প্যানেল, বিরোধীরা কি শেষ মুহূর্তে কোনও চমক দেবে? রবিবারই পাওয়া যাবে সব উত্তর। টি-টোয়েন্টি ক্রিকেটে স্লগ ওভারে ম্যাচ ঘুরে যায়। রবিবার বঙ্গ ক্রিকেট নির্বাচনের খেলাও কি ঘুরবে?
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours