কুম্বলেকে কেন 'জাম্বো' নামে ডাকা হয় জানেন? আর কেই বা তাঁকে এই নাম দিয়েছে, তা জানা আছে কি?


আজ, ৫২-তে পা দিলেন ভারতের প্রাক্তন তারকা ক্রিকেটার অনিল কুম্বলে (Anil Kumble)। ভারতীয় ক্রিকেটের সর্বকালের অন্যতম সেরা স্পিনার কুম্বলে। তাবড় তাবড় ব্যাটারদের ২২ গজে নাকানিচোবানি খাইয়েছেন তিনি। লেগ স্পিনে গতি ও বাউন্স যোগ করে ব্যাটাদের চাপে ফেলতে ওস্তাদ ছিলেন অনিল কুম্বলে। তাঁর সতীর্থরা কুম্বলেকে ‘জাম্বো’ বলে ডাকতেন। পরবর্তীকালে তাঁর এই ডাকনাম রীতিমতো জনপ্রিয় হয়ে ওঠে। কুম্বলেকে কেন ‘জাম্বো’ নামে ডাকা হয় জানেন? আর কেই বা তাঁকে এই নাম দিয়েছে, তা জানা আছে কি? আজ তাঁর ৫২তম জন্মদিনে (Birthday) জেনে নিন সেই গল্প।




অনিল কুম্বলে এক সময় নিজেই জানান, তাঁর ‘জাম্বো’ ডাকনাম কে দিয়েছিলেন। এবং কীভাবে তাঁর এই নামকরণ করা হয়েছিল। কুম্বলেকে জাম্বো ডাক নাম কে দিয়েছেন? এক ফ্যানের প্রশ্নের উত্তরে তিনি বলেন, “আমার ডাকনাম যে জাম্বো, এই নামটা আসলে আমাকে দিয়েছে নভজোৎ সিং সিধু। দিল্লির ফিরোজ শাহ কোটলা স্টেডিয়ামে ইরানি ট্রফির সময় আমাকে এই নাম দিয়েছিল সিধু। আমি রেস্ট অব ইন্ডিয়ার হয়ে খেলছিলাম। সেই সময় ও নিজের পছন্দের জায়গায়, মিড অনে ফিল্ডিং করছিল। তখন আমার একটা বল এতটাই লাফিয়েছিল, তাতে ও বলে ওঠে ‘জাম্বো জেট’। এর পর ‘জেট’ শব্দটি বাদ পড়ে যায়, আমাকে সতীর্থরা জাম্বো বলে ডাকা শুরু করে।”

১৮ বছরের আন্তর্জাতিক ক্রিকেট কেরিয়ারে একাধিক স্মরণীয় ইনিংস খেলেছেন কুম্বলে। দেশের জার্সিতে তাঁর ওডিআই ক্রিকেটে অভিষেক হয়েছিল ১৯৯০ সালের এপ্রিলে। টেস্ট ক্রিকেটে তাঁর হাতেখড়ি হয় সে বছরের অগস্টে। মোট ১৩২টি টেস্ট ও ২৭১টি আন্তর্জাতিক ওয়ান ডে ক্রিকেটে কুম্বলে নিয়েছেন যথাক্রমে ৬১৯টি উইকেট এবং ৩৩৭টি উইকেট। একইসঙ্গে ব্যাট হাতে ১৩২টি টেস্টে তাঁর প্রাপ্তি ২৫০৬ রান। টেস্টে তাঁর ব্যাট থেকে এসেছিল ১টি সেঞ্চুরি ও ৫টি হাফসেঞ্চুরি। এবং ২৭১টি আন্তর্জাতিক ওডিআই ম্যাচে তিনি করেন ৯৩৮ রান।



কুম্বলের জন্মদিনে তাঁর কেরিয়ারের অন্যতম সেরা ইনিংস নিয়ে আলোচনা হবে না তাও আবার হয় নাকি! ১৯৯৯ সালের ৭ ফেব্রুয়ারি পাকিস্তানের বিরুদ্ধে ফিরোজ শাহ কোটলা স্টেডিয়ামে টেস্টে এক ইনিংসে ১০টি উইকেট নিয়েছিলেন তারকা স্পিনার অনিল কুম্বলে। ইংল্যান্ডের কিংবদন্তি ক্রিকেটার জিম লেকারের পর, দ্বিতীয় বোলার হিসেবে এই রেকর্ড গড়েছিলেন জাম্বো। সেই ম্যাচে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানকে ৪২০ রানের টার্গেট দিয়েছিল টিম ইন্ডিয়া। কুম্বলের ১০ উইকেটের দাপটে ২১২ রানে পাক দলকে হারিয়েছিল ভারত।

Latest News Updates
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours