পুলিশের এফআইআর অনুযায়ী, ভেষজ ওষুধের খোঁজে ভারত-চিন সীমান্তের কাছে পার্বত্য অঞ্চলে গিয়েছিল ওই দুই যুবক। কিন্তু এরপর থেকেই তাদের আর কোনও খোঁজ মেলেনি। গত ৯ অক্টোবর দুই যুবকের পরিবার এসে থানায় নিখোঁজ ডায়েরি করেন।




ভেষজ ওষুধের খোঁজে পাহাড়ের ঢালে উঠেছিল দু’জন, সপ্তাহ পার হয়ে গেলেও খোঁজ মিলল না তাঁদের। ফের অরুণাচল প্রদেশের চিন সীমান্তের কাছ থেকে নিখোঁজ হয়ে গেল দুই যুবক। জানা গিয়েছে, গত অগস্ট মাসেই অরুণাচল প্রদেশের আনজাও জেলার দুই বাসিন্দা দুই যুবক নিখোঁজ হয়ে যান। বাতেইলুম তিকরো (৩৩) বায়িংসো মান্যু (৩৫) নামক ওই যুবক ভেষজ ওষুধের খোঁজে চাগলাগামের উদ্দেশে রওনা দিয়েছিলেন গত ১৯ অগস্ট। কিন্তু এরপর থেকেই তাঁদের আর কোনও খোঁজ মেলেনি। অভিযুক্ত দুই যুবকের পরিবার গত ৯ অক্টোবর স্থানীয় থানায় অভিযোগ জানান।



জানা গিয়েছে, নিখোঁজ ওই যুবককে শেষবার গত ২৪ অগস্ট দেখা গিয়েছিল। এরপর থেকেই তাদের আর কোনও খোঁজ মেলেনি। তিকরো ও মান্যুর পরিবারের সন্দেহ, তারা হয়তো ভুল করে সীমান্ত পার করে চিনে চলে গিয়েছেন। নিখোঁজ ওই দুই যুবককে উদ্ধারের জন্য রাজ্য সরকারের পাশাপাশি কেন্দ্র ও ভারতীয় সেনা বাহিনীর কাছেও অনুরোধ জানিয়েছেন তাঁরা।

পুলিশের এফআইআর অনুযায়ী, ভেষজ ওষুধের খোঁজে ভারত-চিন সীমান্তের কাছে পার্বত্য অঞ্চলে গিয়েছিল ওই দুই যুবক। কিন্তু এরপর থেকেই তাদের আর কোনও খোঁজ মেলেনি। গত ৯ অক্টোবর দুই যুবকের পরিবার এসে থানায় নিখোঁজ ডায়েরি করেন। এরপর থেকেই তল্লাশি অভিযান শুরু করা হয়েছে। কিন্তু এখনও অবধি ওই দুই যুবকের কোনও খোঁজ মেলেনি। ভারতীয় সেনা বাহিনীর তরফেও এই বিষয়ে এখনও কোনও বিবৃতি দেওয়া হয়নি।

গ্রামেরই এক বাসিন্দা তথা সমাজসেবক তাবা তাকু বলেন, “বহু সময়ই গ্রামের যুবকরা ভেষজ বা সবজির খোঁজে গভীর জঙ্গলে চলে যায়। ভারত-চিন আন্তর্জাতিক সীমান্ত থাকলেও কোনও কাঁটাতারের বেড়া বা পাঁচিল না থাকায়, অনেক সময়ই তারা সেই সীমান্ত বুঝতে না পেরে ওপারে চলে যায়। এর আগেও এভাবে একাধিক যুবক চিনা সেনার হাতে আটক হয়েছে। ভারতীয় সেনাবাহিনীর তরফে চাপ সৃষ্টি করার পর তাদের ফিরিয়ে দেওয়া হয়।”
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours