কচু কাটার আগে তা কিছুক্ষণ রোদে ফেলে রাখুন। এতে হাত কম চুলকোয়


কচুর শাক বা কচুর লতি খেতে তো সকলেই ভালবাসেন। আদ্যিকাল থেকেই চলে আসছে এই সব রান্নার চল। বাংলাদেশে খুব জনপ্রিয় হল এই শাক। এছাড়াও এই শাকের উপকারিতা অনেক। গ্রামাঞ্চলে এই শাক প্রচুর পরিমাণে পাওয়া যায়। এই শাক যে ভাবে খুশি খাওয়া যেতে পারে।. ইলিশ মাছের মাথা দিয়ে বা নারকেল দিয়েও বানিয়ে নিতে পারেন এই কচুর শাক। কচুশাকে রয়েছে উচ্চমাত্রায় পটাশিয়াম, যা হৃদরোগ ও স্ট্রোকের ঝুঁকিও কমায়। আছে প্রচুর পরিমাণ আয়রনও। তাই শরীরে রক্ত কমে গেলে কচুশাক খাওয়ার পরামর্শ দেওয়া হয়। এই শাকে ভিটামিন এ-এর পাশাপাশি এতে রয়েছে ভিটামিন বি এবং সি-ও। এছাড়াও এই শাকের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন এ। রাতকানা রোগ সারাতে এবং দৃষ্টিশক্তি বাড়াতে এই ভিটামিন এ খুবই কাজে লাগে।



আজকাল এই সব খাবারের চলও আগের থেকে অনেক কমে গিয়েছে। ঝামেলার ভয়ে অনেকেই এই কচুর লতি খেতে চান না। এছাড়াও লতি কাটলেই হাত চুলকোয় বলে অনেকেই তা এড়িয়ে যেতে চান। আর তাই আজ রইল বিশেষ টিপস। এই টিপস মেনে চললে হাত চুলকোবে না।

কচু জলে ভিজিয়ে রাখবেন না একেবারেই
লতি হোক বা কচুর শাক কিংবা কচু কাটার আগে কখনই জলে ভিজিয়ে রাখবেন না। জলে ভিজিয়ে রাখলে তা কাটার সময় বেশি চুলকায়। তাই চেষ্টা করবেন কাটার পরে তা ধুয়ে নিয়ে জল ঝরিয়ে রান্না করার। যদি কেউ ভুল করে জলে ভিজিয়ে দেন তাহলে তাতে সামান্য পরিমান নুন মিশিয়ে দেবেন। নুনের মধ্যে থাকে ক্ষার। ফলে হাত চুলকোয় না।

রোদে শুকিয়ে নিন লতি
কচু জলাশয়ে হওয়ার ফলে অনেক সময় তা ভেজা খেতে যায়। আর তাই কচু কাটার আগে কিছুক্ষণ রোদে রাখুন। রোদে রাখলেই তা শুকনো হয়ে যাবে। এরপর কাটলে ভেজা ভাব দূর হয়ে যায়, হাত চুলকোয় না।

সরষের তেল 

কচু কাটতে বসার আগে হাতে সরষের তেল লাগিয়ে নিন। কচুর থেকে যে কষ বা আঠা বেরোয় তা হাতে লেগে থাকার ফলেই চুলকায়। সরষের তেল হাতে লাগা থাকলে তা থেকে চুলকানি হওয়ার সম্ভাবনা প্রায় থাকেই না।

আঁশ ছাড়িয়ে নিন 

কচুর আঁশ ছাড়িয়ে নিন। এবার সেই আঁশ ছাড়াতে স্কচবাইট দিয়ে তা ভাল করে ঘষে নিন। এতে সম্পূর্ণ আঁশ উঠে আসবে। চুলকোবেও না।

এরপরও চুলকোলে যা করবেন- 

কাটার সময় যদি আপনার হাত চুলকাতে শুরু করে তাহলে তা থেকে মুক্তি পেতে সাথে সাথে নারকেল তেল লাগান। কিছুক্ষণ নারকেল তেল দিয়ে হাত মালিশ করলে তাৎক্ষণিক চুলকানি থেকে মুক্তি মিলবে।

লেবু ভিটামিন সি এর একটি ভালো উৎস এবং এটি ব্লিচিং এজেন্ট হিসেবে কাজ করে। কচুর শাক বা লতি কাটার ফলে সৃষ্ট চুলকানি থেকে তাত্ক্ষণিক উপশম পেতে, একটি লেবু কেটে নিয়ে আক্রান্ত স্থানে ঘষুন বা লেবুর রস দিয়ে আপনার হাত ম্যাসাজ করুন। এটি করলে তাৎক্ষণিক চুলকানি থেকে মুক্তি পাওয়া যায়।

সঙ্গে সঙ্গে চুলকানি কমাতে অ্যালোভেরা জেল দিয়ে হাতে ম্যাসাজ করুন এবং কিছুক্ষণ হাতে লাগিয়ে রাখুন।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours