সামনে ছট পুজো (Chat Puja 2022)। কিন্তু বিহারীবাবু নিখোঁজ। আসানসোলের তৃণমূল সাংসদ (Asansol TMC MP) শত্রুঘ্ন সিন্হার (Shatrughan Sinha) বিরুদ্ধে এমনই পোস্টার পড়ল কুলটির বিভিন্ন এলাকায়। পোস্টারের নীচে লেখা, বিহারী জনতা আসানসোল। 

বাংলা-ঝাড়খণ্ড সীমান্ত লাগোয়া আসালসোল অনেক অবাঙালি রয়েছে। সাত-আট জায়গায় এই পোস্টার ঘিরে শুরু হয়েছে রাজনৈতিক চাপানউতোর। ৬৬ নম্বর ওয়ার্ডের তৃণমূল কাউন্সিলর সেলিম আনসারির দাবি, এইসব পাগল লোকেদের কাজ। উনি তো মাসে মাসে আসানসোলে আসেন।

দিলীপের কটাক্ষ-

এনিয়ে অবশ্য কটাক্ষ করতে ছাড়েনি গেরুয়া শিবির। বিজেপির সর্বভারতীয় সহ-সভাপতি দিলীপ ঘোষ (Dilip Ghosh) বলেন, "উনি মন্ত্রী থাকতেও বিদেশে ঘুরতেন। সাংসদ থাকতেও তা-ই। তাঁকে যাঁরা পছন্দ করেছেন, তাঁদের এটা মেনে নিতেই হবে। সেইজন্য উনি বিজেপিতে টিকতে পারেননি। কারণ, এখানে খেটে কাজ করে, লোকের সঙ্গে থেকে রাজনীতি করতে হয়। যে পার্টিতে উনি গেছেন, সেই পার্টিতে অনেক নেতা-কর্মী নিখোঁজ আছেন। অনেকে ভেতরে চলে গেছেন। সেই কালচারের লোক। ঠিকই আছে।" 


তাঁর হাত ধরেই কয়লাখনি এলাকায় প্রথমবার পদ্ম সরিয়ে ফুটেছে ঘাসফুল। উপনির্বাচনে বিজেপির দু’বারের জেতা কেন্দ্র আসানসোলে, সেখান থেকে জিতেছেন তৃণমূল প্রার্থী শত্রুঘ্ন সিন্হা। তাঁকে দাঁড় করিয়ে উপনির্বাচনে তৃণমূল প্রথমবার শুধু আসানসোল কেন্দ্রে বিজেপির থেকে জয়-ই ছিনিয়ে নেয়নি, বিজেপির জয়ের মার্জিনের রেকর্ডও ভেঙে দিয়েছে। ৩ লক্ষেরও বেশি মার্জিনে আসানসোল থেকে জয়ী হয়েছেন শত্রুঘ্ন। ২০২৪ সালের লোকসভা ভোটের দু’বছর আগে কখনও না জেতা আসানসোলে জিতেছে তৃণমূল। 

ভোটের ফল প্রকাশের পর শত্রুঘ্ন সিনহা বলেন, "এই জয়ের মুকুট রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মাথাতেই থাকবে। জয়ের কৃতিত্ব আসানসোলের জনতার।‘’এই জয়ের জন্য আসানসোলের তৃণমূলের কর্মীদেরও ধন্যবাদ জানান প্রার্থী।

একমাত্র ১৯৬৭ সাল বাদ দিলে, ১৯৫৭ থেকে শুরু করে ২০০৯ অবধি, আসানসোল লোকসভা কেন্দ্রে জিতেছে হয় কংগ্রেস নয়, সিপিএম। ২০১৪ সালে দেশজুড়ে মোদি-ঝড়ের আবহে, প্রথমবার এই কেন্দ্রে ৭০ হাজার ৪৮০ ভোটে জেতেন বিজেপি প্রার্থী বাবুল সুপ্রিয়। ২০২১ সালের বিধানসভা ভোটে এই ৭টা বিধানসভা কেন্দ্রের মধ্যে ৫টায় তৃণমূল জেতে। ২টো কেন্দ্রে জেতে বিজেপি। এরপর পুরভোটে ১০৬ ওয়ার্ডের আসানসোল পুরসভায় তৃণমূল একাই ৯১টি আসনে জেতে। এখানে আসানসোল দক্ষিণের বিধায়ক অগ্নিমিত্রা পালকে প্রার্থী করেও লাভ হয়নি বিজেপির। তিনি দ্বিতীয় স্থানে ছিলেন।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours