অনেকেই দেশের অন্যতম সেরা কেন্দ্রীয় তদন্তকারী সংস্থায় চাকরি করার স্বপ্ন দেখেন।

এসএসসি দুর্নীতি, ভোট পরবর্তী হিংসা থেকে শুরু করে গরুপাচার, রাজ্যের একের পর দুর্নীতির ঘটনায় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআইয়ের হাতে তদন্তভার তুলে দিয়েছে আদালত। সিবিআই অভিযানে একের পর এক রাঘব-বোয়ালকে বিপাকে পড়তেও দেখা গিয়েছে। যাঁদের সাহস আছে, যাঁরা চ্যালেঞ্জের মুখে ঠান্ডা মাথায় কাজ করতে পছন্দ করেন, মাথার বুদ্ধি খাটাতে যাঁরা আগ্রহী তাদের জন্য সিবিআই অফিসারের পেশার থেকে ভাল আর কিছুই হতে পারে না। অনেকেই দেশের অন্যতম সেরা কেন্দ্রীয় তদন্তকারী সংস্থায় চাকরি করার স্বপ্ন দেখেন। সিবিআইয়ে চাকরি করলে চ্যালেঞ্জের পাশাপাশি মোটা বেতন পাওয়ারও হাতছানি রয়েছে। কীভাবে হওয়া যায় সিবিআই অফিসার? দেখে নেওয়া যাক…



সিবিআই অফিসার হওয়ার পদ্ধতি

ইউপিএস অথবা এসসসি পরীক্ষার মাধ্যমে সিবিআই অফিসার হওয়া যেতে পারে। আইএএস অথবা আইপিএস হওয়ার জন্য অনেকেই ইউপিএস পরীক্ষা দিয়ে থাকেন। সিবিআইতে চাকরি করতে হলে আপনাকে ইউপিএসসির আইপিএস ক্যাটেগরিতে উত্তীর্ণ হতে হবে। অন্যদিকে কেন্দ্রীয় স্টাফ সিলেকশন কমিশন অথবা এসএসসি পরিচালিত কম্বাইনড গ্র্যাজুয়েট লেভেল পরীক্ষার মাধ্যমে সিবিআইয়ের সাব-ইনস্পেক্টর পদে চাকরি পাওয়ার সুযোগ রয়েছে।

শিক্ষাগত যোগ্যতা

ইউপিএসি বা এসএসসি সিজিএল উভয় পরীক্ষায় বসার ক্ষেত্রে আবেদনকারীকে যে কোনও শাখায় স্নাতক হতে হবে।

বয়সসীমা

ইউপিএসসি: ২১ থেকে ৩২ বছর বয়স অবধি এই পরীক্ষা দেওয়া যাবে। সংরক্ষিত শ্রেণির প্রার্থীরা নিয়ম অনুযায়ী বয়সে ছাড় পাবেন।

এসএসসি সিজিএল: এই পরীক্ষা দেওয়ার জন্য ২০ থেকে ৩০ বছরের মধ্যে বয়স হতে হবে। সংরক্ষিত শ্রেণির প্রার্থীদের জন্য বয়সে ছাড় রয়েছে।

পরীক্ষা পদ্ধতি

ইউপিএসসি: প্রিলিমিনারি, মেনস ও ইন্টারভিউ, এই তিনটি ধাপে ইউপিএসসি পরীক্ষা হবে। পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে তৈরি হবে চূড়ান্ত মেধা তালিকা।

এসএসসি সিজিএল: এই ক্ষেত্র এমসিকিউ নিয়মে টায়ার ১ ও টায়ার ২ পরীক্ষা হবে। এবং টায়ার ৩-এ বর্ণনামূলক পরীক্ষা নেওয়া হবে। তিনটি ধাপ অতিক্রম করলেই আপনি সিবিআই সাব-ইনস্পেক্টর হতে পারবেন।

বেতন

ইউপিএসসি: আইপিএস পরীক্ষা পাশ করে সিবিআইতে চাকরি শুরু করলে মাসে ৪৪ হাজার টাকা বেতন পাওয়া যাবে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours