জিনপিং প্রশাসনের কঠোর কোভিড নীতির কারণে শুধুমাত্র অ্যাপেল বা গুগল নয় টেসলার মতো বিদ্যুৎ চালিত গাড়ি প্রস্তুতকারী সংস্থাও লোকসানের সম্মুখীন হয়েছে। দিনের পর দিন কর্মীদের কারখানায় আটকে রেখে উৎপাদন চালু রাখতে বাধ্য হয়েছে বহুজাতিক সংস্থাগুলি।


বেশ কয়েক মাস আগেই চিন থেকে নিজেদের উৎপাদন ভারতে সরিয়ে আনার কথা জানিয়েছিল অ্যাপেল। এইবার একই পথে হাঁটল প্রতিদ্বন্দ্বী মোবাইল প্রস্তুতকারী সংস্থা গুগল। একটি রিপোর্ট অনুযায়ী, নিজেদের ব্র্যান্ডের একটি জনপ্রিয় ফোনের মডেলের উৎপাদন চিন থেকে ভারতে সরানোর বিষয়ে চিন্তা ভাবনা করছে গুগল। চিনের জ়িরো কোভিড নীতির কারণে সেখানে উৎপাদনের গতিতে প্রভাব পড়ছিল বলেই এরকম সিদ্ধান্ত নিতে পারে এই টেক জায়ান্ট সংস্থা।

প্রসঙ্গত, বিগত বেশ কয়েক মাস ধরে চিনে ফের মাথা চাড়া দিয়েছে কোভিড সংক্রমণ। এই আবহে বেজিংয়ের তরফে কঠোরভাবে জ়িরো কোভিড নীতি কার্যকর করা হয়েছে। জিনপিং প্রশাসনের এই নীতির কারণে শুধুমাত্র অ্যাপেল বা গুগল নয় টেসলার মতো বিদ্যুৎ চালিত গাড়ি প্রস্তুতকারী সংস্থাও লোকসানের সম্মুখীন হয়েছে। দিনের পর দিন কর্মীদের কারখানায় আটকে রেখে উৎপাদন চালু রাখতে বাধ্য হয়েছে বহুজাতিক সংস্থাগুলি। এই আবহে কোভিড পরবর্তী সময়ে বহু সংস্থাই চিনের থেকে ব্যবসা গুটিয়ে ভিয়েতনাম মতো দক্ষিণ-পূর্বের দেশে পাড়ি দিয়েছে। এ সময়কালে ভারতও বিভিন্ন সংস্থাকে আকৃষ্ট করতে সক্ষম হয়েছে। প্রতিবেশী রাষ্ট্র থেকে অ্যাপেলের উৎপাদনকে ধাপে ধাপে ছিনিয়ে নিচ্ছে ভারত। প্রসঙ্গত, বিশ্বে চিনের পর ভারতেই সবথেকে বেশি অ্যাপেলের ডিভাইস তৈরি করা হয়। যদিও অনুপাতের নিরিখে এখনও চিনের ধারে কাছেও যেতে পারেনি ভারত। তবে ক্রমেই ভারতে বহুজাতিক টেক সংস্থাগুলি নিজেদের উৎপাদন বাড়াচ্ছে। সম্প্রতি উত্তর প্রদেশে স্যামসাংয়ের বড় কারখানা চালু হয়েছে। মেক ইন্ডিয়া প্রোগ্রামের আওতায় শাওমির মতো চিনা মোবাইল সংস্থাগুলি ভারতের মাটিতে মোবাইল প্রস্তুত করে থাকে।

এই আবহে গুগলের মতো সংস্থাও যদি চিনের থেকে মুখ ফিরিয়ে ভারতের দিতে পা বাড়ায় তা চিনা অর্থনীতির জন্য এক বড় ধাক্কা হবে। পাশাপাশি প্রযুক্তি জগতে ভারতের পদচিহ্নের ছাপ আরও গভীর হবে। এদিকে গুগল সংস্থার এক সূত্র মারফত জানা গিয়েছে, পিক্সেল ফোন তৈরি করার জন্য ভারতীয় নির্মাতাদের টেন্ডার জমা দেওয়ার আহ্বান জানিয়েছে। পিক্সেল ফোনের মোট উৎপাদনের ১০ থেকে ২০ শতাংশ ভারতে অ্যাসেম্বল করতে চায় গুগল। এদিকে সপ্তাহ তিনেক আগেই ব্লুমবার্গে একটি প্রতিবেদন প্রকাশিত হয়, ভারতে আইফোন ১৪ এর উৎপাদন শুরু করতে চায় অ্য়াপেল। আগামী অক্টোবর বা নভেম্বরেই ভারতে আইফোন ১৪ এর উৎপাদন প্রক্রিয়ার সমাপ্তি হতে পারে। এই আবহে অ্য়াপেলের পর গুগলও নিজেদের ফোন প্রস্তুতের জন্য ভারতের মাটিকেই বেছে নিতে চলেছে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours