অপটিক্যাল বিভ্রম বা ইলিউশন এমন এক বিষয় যা শুধু পর্যবেক্ষণ শক্তি বাড়াতে সাহায্য করে তাই নয়, মনের গভীরের খোঁজ দিতে সাহায্য করে। অপটিক্যাল ইলিউশন (Optical Illusion) আপনার মস্তিষ্ককে (Brain) এমন কিছু ভ্রম তৈরি করে যা আদতে অস্তিত্বহীন। এটি এমন এক ধরনের ব্রেন গেম যা আপনাকে এমন জিনিসগুলি দেখতে দেয় যা বাস্তবে সেখানে নেই। দেখতে সহজ হলেও মোটেও সহজ নয়। চোখে ধাঁধা লাগতে বাধ্য এই ছবি দেখলে। যদিও মনোবিজ্ঞানে এই ধরনের ছবিকে প্রাধান্য দেওয়া হয়। মস্তিষ্ক কিংবা চোখের দৃষ্টিশক্তি, পর্যবেক্ষণের ক্ষেত্রেও এর গুরুত্ব রয়েছে অনেকটাই। 

আজকের অপটিক্যাল ইলিউশন (Optical Illusion) ইমেজের একটি উদাহরণ রয়েছে তেমন ঘটনার। এই ছবিটি আগে দেখুন। এখানেই মিলবে প্রশ্নের উত্তর। এক ঝলক ছবিটি দেখে কী চোখে পড়ছে তার মধ্যেই লুকিয়ে রয়েছে উত্তর। কোনও এক ব্যক্তির ব্যক্তিত্ব ঠিক কী রকম? নিজের জীবন কীভাবে দেখতে পছন্দ করেন তিনি, সেটাই বলে দেবে ওই উত্তর। মূলত দুটি উত্তর রয়েছে। সেগুলি কী কী?


দুই পুরুষ মুখোমুখি দাঁড়িয়ে রয়েছেন:
ছবিটি একঝলক দেখলে যদি এটা নজরে পড়ে যে দুই জন পুরুষ মুখোমুখি দাঁড়িয়ে রয়েছে। তাহলে যে ব্যক্তি এমন দেখছেন তিনি আদলে দুঃসাহসিক, এমনটা বলা হয়ে থাকে। শুধু তাই নয়, ওই ব্যক্তি যেভাবে জীবন কাটাচ্ছেন তা তিনি যথেষ্ঠ পছন্দ করছেন এবং ভালবাসেন। ওই ব্যক্তিকে কোনও নিয়মের মধ্যে বাঁধা যায় না। কোনওভাবে নির্দেশ দেওয়া যায় না। ছটফটে প্রকৃতির হয়ে থাকবেন ওই ব্যক্তি। প্রায়শই নতুন নতুন চ্যালেঞ্জের মুখোমুখি হয়ে থাকেন তিনি। কিন্তু তার জন্য ওই ব্যক্তির উপর নেতিবাচক প্রভাব পড়ে না। যথেষ্ট ভালভাবে সেই চ্যালেঞ্জ গ্রহণ করে থাকেন। যে কোনওরকম একঘেয়েমি অপছন্দ করেন ওই ব্যক্তি। যে কোনও ধরনের একঘেয়ে জীবন নিয়ে বিতৃষ্ণা রয়েছে সেই ব্যক্তির মধ্যে।  


প্রথমে সাদা স্তম্ভ দেখলে:
যদি ছবিটি দেখা মাত্রই একটি সাদা স্তম্ভের কথা মনে হয়, তাহলে সাধারণত মনে করা হয়ে থাকে যে ওই ব্যক্তি একটু সাবধানী। নিজের মধ্যে থাকতে ভালবাসেন। যেভাবে রয়েছেন, তা থেকে বিচ্যুতি পছন্দর করেন না। সবকিছুই পূর্ব নির্ধারিতভাবে এবং সরলরেখায় চালাতে ভালবাসেন। যেকোনও রকম ঝুঁকি এবং ওঠানামা সাধারণত পছন্দ করেন না। এই ব্যক্তিদের কাছে তাঁদের কমফোর্ট জ়োন খুব গুরুত্বপূর্ণ। সেখান থেকে তাঁরা বেরতে চান না। যাঁরা তাঁদের সেখান থেকে বের করতে চায়, তাঁদের থেকে দূরত্ব তৈরি করেন এই ব্যক্তি। একঘেয়েমি সাধারণত ওই ব্যক্তির পছন্দ।

Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours