স্কুলের নিয়োগে ( SSC Recruitment ) দুর্নীতির নেপথ্যে রয়েছে বড় চক্র। ধৃত মিডলম্যান ( Middleman ) প্রদীপ সিং তার অংশ। বৃহস্পতিবার আদালতে এমনটাই দাবি করেন সিবিআইয়ের আইনজীবী। পাশাপাশি তিনি সওয়ালে বলেন, আরও বড় নাম খুঁজে পাওয়া গেছে। 

ধাপে ধাপে টাকা পৌঁছেছিল কর্তাব্যক্তিদের কাছে? 
' পার্থ চট্টোপাধ্যায়ের ( Partha Chatterjee ) ঘনিষ্ঠ অর্পিতার বেলঘরিয়ার ফ্ল্যাট থেকে উদ্ধার হওয়া প্রায় আঠাশ কোটি টাকা এসেছে স্কুলের চাকরি বিক্রি করেই' , আদালতে সরাসরি এই দাবি করেছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ED ) । এই প্রেক্ষাপটে বিভিন্ন মহলে প্রশ্ন উঠছে, এই টাকা কি এসেছিল মিডলম্যানদের মাধ্যমে? তারপর ধাপে ধাপে টাকা পৌঁছেছিল কর্তাব্যক্তিদের কাছে? প্রশ্নটা আরও জোরাল হয়েছে, বৃহস্পতিবার আদালতে সিবিআইয়ের সওয়ালে। SSC কাণ্ডে ধৃত মিডলম্যান, প্রদীপ সিংয়ের জামিনের বিরোধিতায়, সিবিআইয়ের আইনজীবী এদিন আদালতে সওয়াল করেন, 'এটা বড় চক্র। প্রদীপ সিং এর একটা অংশ। অন্যরা কারা, খুঁজে বার করতে হবে। কাদের কাছে টাকা পৌঁছেছিল, দেখতে হবে। আরও বড় নাম খুঁজে পাওয়া গেছে। তাঁদের বিরুদ্ধে প্রমাণও রয়েছে। ' 

 যে বড় নামের কথা বলছেন, তাঁরা কারা?
সওয়াল-জবাব শুনে ধৃত প্রদীপ সিংকে আরও সাতদিনের সিবিআই হেফাজতে পাঠায় আদালত। কিন্তু, সিবিআইয়ের আইনজীবী, আদালতে যে বড় নামের কথা বলছেন, তাঁরা কারা? কোন প্রভাবশালী? CBI সূত্রে আগেই দাবি করা হয়, প্রসন্নর ‍ওপরে মূলত দায়িত্ব ছিল, উত্তর ২৪ পরগনার অযোগ্য চাকরিপ্রার্থীদের তালিকা প্রস্তুত করার। সেই সুপারিশ প্রদীপ সিং মারফত পৌঁছত SSC’র প্রাক্তন উপদেষ্টা, সিবিআইয়ের হাতে ধৃত শান্তিপ্রসাদ সিন্হার কাছে।

যোগ্য নয় এমন প্রার্থীদের নামের তালিকা
এর আগে সিবিআইয়ের আইনজীবী আদালতে দাবি করেছিলেন, শান্তিপ্রসাদ সিন্হার মোবাইল ফোনে প্রদীপ সিংয়ের নাম ছোটু বলে সেভ করা ছিল। দু’জনের হোয়াট্যসঅ্যাপ চ্যাটও পাওয়া যায়। নাকতলায় পার্থ চট্টোপাধ্যায়ের বাড়ির কাছে একটি কম্পিউটার সেট আপ ছিল। সেটা চালাতেন প্রদীপ সিং। সেখান থেকে যোগ্য নয় এমন প্রার্থীদের নামের তালিকা ও ফোন নম্বর পাওয়া যায়। 


এই অভিযুক্তরাই কি তাহলে দুর্নীতির পিরামিডের অংশ?
সিবিআইয়ের এসব দাবির ভিত্তিতেই, বিভিন্ন মহলে প্রশ্ন উঠছে, এই অভিযুক্তরাই কি তাহলে দুর্নীতির পিরামিডের অংশ? সিবিআইয়ের দাবি অনুযায়ী, ধৃত মিডলম্যান প্রসন্নকুমার রায় এবং প্রদীপ সিংহ ছিলেন SSC’র প্রাক্তন উপদেষ্টা শান্তিপ্রসাদ সিন্হার ঘনিষ্ঠ। শান্তিপ্রসাদ সিন্হা ছিলেন SSC’র উপদেষ্টা কমিটির আহ্বায়ক। আর তাঁকে এই পদে বসিয়েছিলেন পার্থ চট্টোপাধ্যায়। এরা প্রত্যেকেই কেন্দ্রীয় এজেন্সির হাতে গ্রেফতার হয়েছেন। আগামী দিনে কি এদের জিজ্ঞাসাবাদ করে টাকা লেনদেনের বিষয়ে বড় তথ্য বার করতে পারবে ইডি কিংবা সিবিআই? সেটাই দেখার। 
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours