প্রকাণ্ড গাছের দুই দিকের কয়েকটি ডাল কিছুটা নিচের দিকে ঝোঁকানো। তাতেই মুখোমুখি ঝুলছে দুই কিশোরীর নিথর দেহ। মাটি থেকে সামান্য উপরেই। আট বছর আগের এক ভোরে সেই দৃশ্য থেকে শিউরে উঠেছিল বদায়ুঁ (Badaun)। কাট টু ২০২২, সেই ভয়াবহতা ফিরে এল উত্তরপ্রদেশে। এ বারের ঘটনাস্থল লখিমপুর খেরি (Lakhimpur Kheri Horror)। সেখানে গোধূলি বেলায় গাছের ডালে ঝুলন্ত অবস্থায় দেখা গেল দুই কিশোরী বোনের দেহ (Dalit Girls)। পুলিশের বিরুদ্ধে পরিবারের অনুমতি ছাড়া ময়নাতদন্ত করার অভিযোগ উঠছে (Hanging Bodies)।

বদায়ুঁর ভয়াবহতা ফিরে এল লখিমপুর খেরিতে

পুলিশ জানিয়েছে, দুই কিশোরীই দলিত পরিবারেরর মেয়ে। দুই বোনই নাবালিকা। মোটর সাইকেলে চেপে দুষ্কৃতীরা তাদের অপহরণ করে নিয়ে গিয়েছিল বলে জানিয়েছেন মেয়ে দু'টির মা। মেয়ে দু'টির বাবা পুলিশের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছেন। তাঁর দাবি, পরিবারের অনুমতি ছাড়াই দেহ দু'টি ময়নাতদন্তের জন্য নিয়ে যাওয়া হয়। খবর পেয়ে দেহ দু'টি উদ্ধার করেছে নিঘাসন থানার পুলিশ। পাঠানো হয়েছে ময়নাতদন্তের জন্য। এলাকায় বিশাল পুলিশ বাহিনী মোতায়েন করা হয়েছে। স্থানীয় পুলিশের তরফে বিবৃতি প্রকাশ করে জানানো হয়েছে যে, জেলা পুলিশের শীর্ষ আধিকারিকরা বিষয়টি খতিয়ে দেখছেন। দোষীরা অবশ্যই শাস্তি পাবে। 

লখনউ রেঞ্জের ইনস্পেক্টর জেনারেল লক্ষ্মী সিংহ বলেন, "পরনের চুড়িদারের ওড়নায় ফাঁস লাগানো অবস্থাতেই মেয়ে দু'টির ঝুলন্ত দেহ উদ্ধার হয়। শরীরে সে ভাবে আঘাতের চিহ্ন পাওয়া যায়নি। পরিবারের বয়ান অনুযায়ী এফআইআর দায়ের করব আমরা।"
গত বছর অক্টোবর মাসে কৃষক আন্দোলনের সময় লখিপুর খেরিতে যে এলাকায় বিক্ষুব্ধ কৃষকদের গাড়ি চাপা দেন কেন্দ্রীয় মন্ত্রী অজয়কুমার মিশ্রের ছেলে আশিস মিশ্র, ওই এলাকাতেই এই ঘটনা ঘটেছে। তা নিয়ে বিজেপি-র যোগী আদিত্যনাথ সরকারকে তীব্র আক্রমণ করেছেন উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদব। রাজ্যে মেয়েদের নিরাপত্তা নিয়ে প্রশ্ন তুলেছেন তিনি। এ দিন ট্যুইটারে তিনি লেখেন, 'নিঘাসন থানা এলাকায় দুই দলিত বোনকে আপহরণের পর খুন করা হয়েছে। মেয়ে দু'টির ববা গুরুতর অভিযোগ করেছেন। জানিয়েছেন, তাঁদের অনুমতি ছাড়াই ময়নাতদন্তের জন্য দেহ নিয়ে যাওয়া হয়। লখিমপুরে কৃষক হত্যার পর দলিত কন্যাদের এই খুনের ঘটনায় হাথরসকাণ্ডের পুনরাবৃত্তি ঘটল'।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours