বাঁকুড়া জেলার তালড্যাংড়া ব্লকের গোলকপুর প্রাথমিক বিদ্যালয়। তারই একটি ছোট্ট ঘরকে মিড ডে মিলের খাবার রান্নার জন্য বরাদ্দ করা হয়েছিল

আইসিডিএস (ICDS) কেন্দ্র স্থানীয় রেশন ডিলারের দখলে। তাই অপুষ্ট শিশুদের পড়াশোনা চালাতে শীত-গ্রীষ্মের ভরসা সংলগ্ন স্কুলের মিড ডে মিল রান্নার ঘর। আর আইসিডিএসের রান্নার কাজ চলে খোলা আকাশের নিচে স্রেফ একটি ত্রিপল টাঙিয়ে। দিনের পর দিন ধরে চলা এই বেনিয়মে শাসক দলের স্থানীয় নেতৃত্বের প্রত্যক্ষ মদদ রয়েছে বলে অভিযোগ স্থানীয় বাসিন্দাদের একাংশের। আবার ওই আইসিডিএস কেন্দ্রটি রেশন ডিলারকে ভাড়া দিয়ে টাকা রোজগার করছে স্থানীয় নেতারা, অভিযোগ গেরুয়া শিবিরের। যদিও এই ধরনের অভিযোগ সঠিক নয় বলে জবাব ঘাসফুল শিবিরের।

বাঁকুড়া জেলার তালড্যাংড়া ব্লকের গোলকপুর প্রাথমিক বিদ্যালয়। তারই একটি ছোট্ট ঘরকে মিড ডে মিলের খাবার রান্নার জন্য বরাদ্দ করা হয়েছিল। আপাতত সেই ঘরটি পার্শ্ববর্তী আইসিডিএস কেন্দ্রের শিশুদের পড়াশোনার ঘর। অসুবিধা হলেই বা কী? উপায় নেই যে। দেখা গিয়েছে, ওই প্রাথমিক বিদ্যালয় চত্বরেই বছর দু’য়েক আগে প্রায় ৭ লক্ষ টাকা খরচ করে তৈরি হয়েছিল আইসিডিএসের নতুন ভবন। কিন্তু এখনও সেই কেন্দ্রে পা দিতে পারিনি পাঠরত শিশুরা। কারণ অভিযোগ উঠেছে, স্থানীয় রেশন ডিলার প্রদ্যুৎ ঘোষ দখল করে নিয়েছেন নবনির্মিত ভবনটি। তৈরি হওয়ার পর থেকেই সেখানে রেশনের চাল গম মজুত করছেন তিনি। করোনার সময় আইসিডিএস বন্ধ থাকায় তা শুরু হয়েছিল।

কিন্তু এরপর স্কুল খুললেও আর দখল ছাড়েননি ওই ব্যবসায়ী। তাই অগত্যা মিড ডে মিলের ঘরকেই ক্লাসরুম বানাচ্ছেন আইসিডিএস কর্মীরা। রান্না এবং রান্না সংক্রান্ত একগুচ্ছ সামগ্রীর মাঝেই চলে শিক্ষা বিস্তারের কাজ। গ্রামবাসীদের একাংশের বক্তব্য, স্থানীয় তৃণমূল নেতৃত্বের মদতেই এই বিনিয়ম।

তবে বিষয়টি নিয়ে বিক্ষোভ বাড়তে থাকায় রাতারাতি ভেনশন সামগ্রী সরিয়ে ভবনটি ফাঁকা করে দেন অভিযুক্ত ডিলার। বিষয়টি নিয়ে প্রদ্যুৎ ঘোষের বক্তব্য, গ্রামের মানুষের অনুমতি সাপেক্ষেই করোনার সময় ওখানে চাল-গম রাখা হচ্ছিল। তা সরিয়ে নেওয়া হয়েছে। তবে দখলদারির অভিযোগ সামনে আসতেই আসরে নেমেছে বিরোধীদল বিজেপিও। তাদের অভিযোগ, আইসিডিএস নির্মাণের সময় শাসকদলের নেতারা কাটমানি খেয়েছে। আবার করোনার পরবর্তীতে আইসিডিএসের শিশুদের বঞ্চিত করে ওই ভবনটি রেশন ডিলারকে ভাড়া দিয়েছে তারাই। স্থানীয় নেতারা মোটা টাকার উপকার করছে সেখান থেকে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours