মৌসুমী অক্ষরেখা মধ্য প্রদেশের ওপর থেকে উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। তার ফলে কোন কোন জেলায় বৃষ্টি হতে পারে, জানাল আবহাওয়া দফতর।


গত কয়েকদিন ধরে বৃষ্টি হয়েছে কলকাতা সহ দক্ষিণবঙ্গে। নিম্নচাপের জেরেই একটানা তিন-চার দিন ধরেই বৃষ্টিতে ভিজেছে শহর। সেই প্রভাব আস্তে আস্তে কাটতে শুরু করলেও বৃহস্পতিবার সকাল থেকেই শহরের আকাশে রোদের দেখা নেই। সকাল থেকে যে খুব বৃষ্টি হয়েছে, তা নয়। তবে তাপমাত্রা ছিল কিছুটা কমই।

আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, এই মুহূর্তে দক্ষিণবঙ্গে কোনও বড়সড় সিস্টেম নেই। মৌসুমী অক্ষরেখা মধ্য প্রদেশের ওপরে রয়েছে, তা সেখান থেকে ডালটনগঞ্জ হয়ে উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। এর ফলে আগামী পাঁচ দিন ও উত্তরবঙ্গে ভারী বৃষ্টির কোনও সম্ভাবনা নেই বলেই জানানো হয়েছে।

শুধুমাত্র উত্তরবঙ্গে দুই দিনাজপুর ও কোচবিহারে বিক্ষিপ্ত হালকা বৃষ্টি হবে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। আগামী দুদিন অর্থাৎ শুক্রবার ও শনিবার বিক্ষিপ্ত বা ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তরের ওই তিন জেলায়। কলকাতায় বিক্ষিপ্তভাবে বৃষ্টি হবে বলে জানানো হয়েছে। দক্ষিণবঙ্গের মুর্শিদাবাদ বীরভূম ও পশ্চিম বর্ধমানে একটু বেশি বৃষ্টি হবে। দিনের তাপমাত্রার খুব একটা পরিবর্তন হবে না কলকাতার ক্ষেত্রে। সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩০ ডিগ্রি আর সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৭ ডিগ্রির আশেপাশে।

নিম্নচাপের প্রভাবেই গত কয়েকদিন বৃষ্টি হয়েছে রাজ্যে। বুধবারও কলকাতা, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলি, ইত্যাদি জেলায় বিক্ষিপ্তভাবে বৃষ্টি হয়েছে। উপকূলের জেলাগুলিতে হাওয়ার গতিবেগও ছিল বেশি। ৩৫ থেকে ৪৫ কিলোমিটার প্রতি ঘণ্টা বেগে হাওয়া বয়েছে ওই সব এলাকায়। মৎসজীবীদের মঙ্গলবার পর্যন্ত সমুদ্রে মাছ ধরতে যেতে নিষেধ করা হয়েছিল প্রশাসনের তরফে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours