আশঙ্কা ছিলই গেরুয়া শিবিরে। সেইমতোই নবান্ন অভিযানে আসার পথে বিজেপির নেতা-কর্মীদের বাধা পুলিশের। রাজ্যের বিভিন্ন প্রান্তে এই ছবি ধরা পড়েছে। এনিয়ে এবার রাজ্যের বিরুদ্ধে সোশ্যাল মিডিয়ায় সরব হলেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। ট্যুইটারে বিজেপি নেতা লেখেন, "গণতান্ত্রিক রাজনৈতিক একটা কর্মসূচিকে শেষ করে দেওয়ার জন্য যুদ্ধকালীন তৎপরতায় কাজ করছে মমতার পুলিশ। সাঁতরাগাছিতে স্টিলের ব্যরিকেড তাঁর উদ্বেগ ও ভীরুতার প্রতীক।" এরপরই তিনি মমতা-সরকারকে হুঙ্কার দিয়ে লেখেন, "গণতন্ত্রের ঢেউয়ের সামনে কোনও দেওয়ালই টিকবে না। খুব শীঘ্রই তা হতে চলেছে।" 
শুভেন্দু অধিকারীর নেতৃত্বে মিছিল আসবে সাঁতরাগাছি থেকে। তার আগে সকালেই গার্ড রেল দিয়ে ঘিরে দেওয়া হয় কোনা এক্সপ্রেসওয়ের একাংশ। গার্ড রেল ঝালাই করে রাস্তায় গর্ত খুঁড়ে বসিয়ে দেওয়া হয়। মজুত করা হয় ২টি জল কামান, প্রচুর পুলিশ। সাঁতরাগাছিতে কার্যত নিশ্ছিদ্র নিরাপত্তার ব্যবস্থা করেছে পুলিশ। হাতিয়ার বলতে ঢাল, লাঠি, কাঁদানে গ্যাস আর রাস্তায় গর্ত খুঁড়ে ঝালাই করে আটকে দেওয়া হয়েছে লোহার ব্যারিকেড। 


বিভিন্ন জায়গা থেকেই এই কর্মসূচি ঘিরে পুলিশ বাধা, আর তা ঘিরে উত্তেজনার ছবি সামনে আসছে। নন্দীগ্রামের ক্ষুদিরাম মোড়ে বিজেপির মিছিল ঘিরে উত্তেজনা ছড়ায়। বিজেপির মিছিলে বাধা দেওয়ার অভিযোগ ওঠে পুলিশের বিরুদ্ধে। এর প্রতিবাদে পুলিশকে ঘিরে বিক্ষোভ দেখানো হয়। নন্দীগ্রামের হরিপুরেও বিক্ষোভ দেখান বিজেপি কর্মীরা।

নবান্ন অভিযান ঘিরে তমলুক টোল প্লাজা এলাকায় ধুন্ধুমার। হলদিয়ার বিজেপি বিধায়ক তাপসী মণ্ডলকে আটকে দেওয়ায় বিজেপির পথ অবরোধ। বিক্ষোভ চলাকালীন সেখান দিয়ে যাওয়ায় তৃণমূলের পঞ্চায়েত প্রধান তারক জানাকে দেখে তেড়ে যান বিজেপি কর্মীরা। তাঁকে মারধর করে জামা ছিঁড়ে দেওয়া হয় বলে অভিযোগ। তারক জানা তৃণমূল পরিচালিত রঘুনাথপুর ২ নম্বর গ্রাম পঞ্চায়েতের প্রধান।

নবান্ন অভিযানে যেতে বাধা পুলিশের। প্রতিবাদে খেজুরির তেখালি মোড়ে রাস্তায় গাছের গুঁড়ি ফেলে, টায়ার জ্বালিয়ে বিক্ষোভ বিজেপি কর্মীদের। 

উত্তর ২৪ পরগনার বিভিন্ন জায়গাতেও পুলিশি বাধা। কল্যাণী এক্সপ্রেসওয়ের দোপেড়িয়া মোড়ে বিজেপি কর্মীদের গাড়ি আটকায় রহড়া থানার পুলিশ। বেলঘরিয়া নীলগঞ্জ রোডে বিজেপি কর্মীদের ৩টি বাস আটকানো হয়। নোয়াপাড়ার পিনকল মোড়ে বাস আটকানোয় ট্রেনে চড়ে রওনা দেন বিজেপি কর্মীরা। 
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours