আন্তর্জাতিক ক্রিকেট থেকে আগেই অবসর নিয়েছিলেন, এবার সব ধরনের ক্রিকেটকে বিদায় জানালেন সুরেশ রায়না (Suresh Raina)। মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) নিজের সোশ্যাল মিডিয়ার মাধ্যমে অবসরের কথা ঘোষণা করেন প্রাক্তন ভারতীয় তারকা।

আন্তর্জাতিক অবসর

বছর দু'য়েক আগে স্বাধীনতা দিবসের দিনই কাছের বন্ধু মহেন্দ্র সিংহ ধোনির সঙ্গে একইদিনে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানিয়েছিলেন সুরেশ রায়না। তবে ২০২১ সালের আইপিএলে খেলতে দেখা গিয়েছিল রায়নাকে। এ বছর অবশ্য আইপিএলে কোনও দল তাঁকে সই করায়নি। জল্পনা ছিল সামনের মরসুমে মেগা টি-টোয়েন্টি টুর্নামেন্টে তিনি আবার খেলবেন। তবে তা আর হচ্ছে না। নিজের সোশ্যাল মিডিয়ায় অবসরের কথা জানিয়ে রায়না লেখেন, 'আমার দেশ তথা উত্তরপ্রদেশের হয়ে খেলাটা আমার কাছে দারুণ সৌভাগ্যের ছিল। তবে আমি সব ধরনের ক্রিকেট থেকে অবসর নেওয়ার সিদ্ধান্ত নিয়ে ফেলেছি।' বিসিসিআই, উত্তরপ্রদেশ ক্রিকেট সংস্থার পাশাপাশি নিজের সমস্ত অনুরাগীকেও সমর্থনের জন্য ধন্যবাদ জ্ঞাপন করেছেন রায়না।
১৩ বছরের আন্তর্জাতিক কেরিয়ারে রায়না ভারতের হয়ে ১৮টি টেস্ট, ২২৬টি ওয়ান ডে এবং ৭৮টি বিশ ওভারের ম্যাচ খেলেছেন। ওয়ান ডেতে ৫৬১৫ ও আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ১৬০৫ রান রয়েছে তাঁর দখলে। আইপিএলে চেন্নাই সুপার কিংসের নিরন্তর সাফল্যের পিছনে রায়নার বিরাট বড় অবদান ছিল। তাঁর ধারাবাহিকতার দিকে লক্ষ্য রেখেই রায়নাকে 'মিস্টার আইপিএল' নামও দেওয়া হয়। তিনি আইপিএলে ২০৯টি ম্যাচ খেলে ১৩৬.৭৬-র স্ট্রাইক রেটে মোট ৫৫২৮ রান করেছেন। ৩৯টি আইপিএল অর্ধশতরান রয়েছে তাঁর দখলে। তবে এবার আর আইপিএল বা উত্তরপ্রদেশ বা ভারতীয় ক্রিকেটের কোনও টুর্নামেন্টেই খেলতে দেখা যাবে না রায়নাকে।

বিদেশি লিগে খেলবেন রায়না?

তবে রায়না সব ধরনের ক্রিকেটকে বিদায় জানানোর কথা লিখলেও, তাঁকে কিন্তু মাঠে খেলতে দেখা যেতে পারে। এমনকী সুপার কিংসের জার্সিতেই তাঁকে খেলতে দেখা যাওয়ার সম্ভবনা রয়েছে। তবে চেন্নাই নয়, বরং জোহানেসবার্গ সুপার কিংসের হয়ে খেলতে পারেন রায়না। কয়েকটি রিপোর্ট অনুযায়ী রায়নার কাছে একাধিক বিদেশি লিগে খেলার প্রস্তাব রয়েছে। ভারতীয় বোর্ড কোনও ভারতীয় খেলোয়াড় সম্পূর্ণভাবে অবসর না নিলে তাঁকে বিদেশি লিগে খেলার অনুমতি দেয় না। জল্পনা অনুযায়ী সেই কারণেই বিদেশি লিগে খেলবেন বলে অবসরের সিদ্ধান্ত নিয়ে ফেললেন রায়না। অতীতে ইরফান পাঠান, যুবরাজ সিংহদের অবসরের পরে বিদেশি লিগে খেলতে দেখা গিয়েছে। এবার রায়নাও সেই দলে যোগ দেন কি না, এখন সেটাই দেখার বিষয়। 
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours