আজ এশিয়া কাপের ফাইনালে মুখোমুখি হতে চলেছে শ্রীলঙ্কা (Srilanka) ও পাকিস্তান (Pakistan)। সুপার ফোরে সব ম্য়াচেই জয় ছিনিয়ে নিয়েছে দাসুন শনাকার দল। অন্যদিকে বাবর আজমের (Babar Azam) দল ভারত ও আফগানিস্তানকে হারালেও একমাত্র লঙ্কা বাহিনীর বিরুদ্ধে হেরে গিয়েছিল। সুপার ফোরে হারের মধুর প্রতিশোধ নেওয়ার সুবর্ণ সুযোগ রয়েছে এবার শ্রীলঙ্কা দলের সামনে। 

মুখোমুখি সাক্ষাতে কে এগিয়ে?

এশিয়া কাপে এখনও পর্যন্ত মোট ১৬ ম্যাচ মুখোমুখি হয়েছে ২ দল। তার মধ্যে ১১বার জয় পেয়েছে শ্রীলঙ্কা, ৫ বার জয় পেয়েছে পাকিস্তান। মোট ২১ বার মুখোমুখি হয়েছে টি-টোয়েন্টিতে ২ দল। তার মধ্যে ১৩বার পাকিস্তান জয় পেয়েছে। ৮ বার জয় ছিনিয়ে নিয়েছে শ্রীলঙ্কা। দুবাই ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে শ্রীলঙ্কা ও পাকিস্তান মোট ২টো ম্যাচ খেলেছে। ২ দলই একটি করে ম্যাচ জিতেছে। শেষ ৫ ম্যাচের সাক্ষাতে পাল্লা ভারী শ্রীলঙ্কার। ৩বার জয় ছিনিয়ে নিয়েছে লঙ্কা বাহিনী। ২ ম্যাচ জিতেছে পাকিস্তান। সংযুক্ত আরব আমিরশাহিতে অবশ্য পাকিস্তান অনেক এগিয়ে শ্রীলঙ্কার তুলনায়। ৫ ম্যাচের সাক্ষাতে ১টি ম্যাচ জিতেছে শ্রীলঙ্কা ও ৪ ম্যাচ জিতেছে পাকিস্তান। ২ দলের সাক্ষাতে প্রথমে ব্যাটিং করে ৭ বার জয় ছিনিয়ে নিয়েছে শ্রীলঙ্কা। ৫ বার জয় পেয়েছে শ্রীলঙ্কা। দ্বিতীয় ইনিংসে ব্যাট করে শ্রীলঙ্কা ১ বারই জয় পেয়েছে। ৮ বার জয় ছিনিয়ে নিয়েছে পাকিস্তান।

এশিয়া কাপে শ্রীলঙ্কার হয়ে সর্বাধিক উইকেট লাসিথ মালিঙ্গার। তিনি ১৬ উইকেট নিয়েছেন। পাকিস্তানের হয়ে সর্বাধিক উইকেট সৈয়দ আজমলের (১৪)। এশিয়া কাপে শ্রীলঙ্কার হয়ে সর্বাধিক রান তিলকরত্নে দিলশানের (৩২৩)। পাকিস্তানের জার্সিতে শোয়েব মালিক (৩৯৭) সর্বাধিক রান করেছেন।


সুপার ফোরে ২ দলের সাক্ষাতে পাকিস্তান প্রথমে ব্যাট করে মাত্র ১২১ রানে অল আউট হয়ে গিয়েছিল। জবাবে ব্যাট করতে নেমে শুরুতেই সমস্যায় পড়ে গিয়েছিল শ্রীলঙ্কা। মাত্র ২ রানে ২ উইকেট হারিয়ে বসেছিল তারা। কিছুটা পরে ২৯/৩ হয়ে গিয়েছিল তারা। সেখান থেকে
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours