বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) খড়্গপুর স্টেডিয়ামে উৎকর্ষ বাংলার মঞ্চ থেকে উত্তরপ্রদেশে সরকারি পাঠ্যপুস্তকে ছাপা জাতীয় সঙ্গীতের ত্রুটির নিন্দা করলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

এটা মারাত্মক ভুল। এই ভুল হয় কী করে?” বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) খড়্গপুর স্টেডিয়ামে উৎকর্ষ বাংলার মঞ্চ থেকে উত্তরপ্রদেশে সরকারি পাঠ্যপুস্তকে ছাপা জাতীয় সঙ্গীতের ত্রুটির নিন্দা করলেন মমতা বন্দ্যোপাধ্যায়। সম্প্রতি উত্তরপ্রদেশের এক পাঠ্যপুস্তকে ছাপা জাতীয় সঙ্গীত থেকে ‘উৎকল’ এবং ‘বঙ্গ’-এর মতো গুরুত্বপূর্ণ শব্দ বাদ পড়া নিয়ে বিতর্ক সৃষ্টি হয়েছে। এই ভুল জাতীয় সঙ্গীত ছাপা নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন শিক্ষাবিদরা। ওড়িশা এবং পশ্চিমবঙ্গ রাজ্যের পুরোনো নামগুলি না থাকায় জাতীয় সংগীতের অবমাননা করা হয়েছে।



এদিন খড়্গপুর স্টেডিয়ামে ভাষণ দিতে গিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, “শুনছিলাম জাতীয় সংগীত থেকে না কি উৎকল বঙ্গ বাদ দেওয়া হয়েছে। এতে আমি খুব দুঃখ পেয়েছি। জানি না এখন কী পরিস্থিতি। ওরা বলছেন ভুল হয়ে গিয়েছে। যদি ভুল হয়ে থাকে, এই ধরনের ভুল হওয়া উচিত নয়। এই ভুল মারাত্মক ভুল। এরকম ভুল কী করে হয়।” ভাষণের শেষে উপস্থিত জনতাকে জাতীয় সংগীত গেয়ে যোগী রাজ্যের এই ভুল শুধরে দেওয়ার আহ্বান জানান তিনি। বলেন, “আসুন আমরা সকলে জনগনমন গেয়ে এই ভুল ঠিক করে দিই। আপনারা সবাই গাইবেন।”

প্রসঙ্গত শিক্ষার্থীদের বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ করার প্রকল্প গ্রহণ করেছে যোগী আদিত্যনাথ সরকার। কৌশাম্বিতে পঞ্চম শ্রেণির জন্য ‘বাটিকা’ নামে একটি হিন্দি পাঠ্যপুস্তক ছাপা হয়েছে। বইটির শেষ পাতায় ছাপা হয়েছে ওই ত্রুটিপূর্ণ জাতীয় সঙ্গীত। বইটি প্রায় আড়াই থেকে তিন লক্ষ শিক্ষার্থীদের মধ্যে বিতরণ করা হয়েছে। আর তারপরই ধরা পড়েছে এই গুরুতর ভুল।



বিতর্ক মাথা চাড়া দিতেই যোগী সরকার জানিয়েছে, ভুলটা হয়েছে ছাপাখানা থেকে। উত্তরপ্রদেশের প্রাথমিক শিক্ষা আধিকারিককে এই ঘটনার প্রেক্ষিতে কারণ দর্শানোর নোটিসও পাঠানো হয়েছে। ছাপাখানাকে এক সপ্তাহের মধ্যে ওই ত্রুটিপূর্ণ জাতীয় সঙ্গীত ছাপা সব পাঠ্যবই ফিরিয়ে নিয়ে, ভুল শুধরে ফেরত দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours