আগামী বছর ভারতের মাটিতে ওয়ান ডে বিশ্বকাপ (ICC World Cup)। যে টুর্নামেন্টের বেশ কয়েকটি ম্যাচ পেতে পারে ইডেন গার্ডেন্স (Eden Gardens)। আর বিশ্বকাপের ম্যাচ আয়োজনের দায়িত্ব পেলে দর্শকদের জন্য কী উপহার থাকছে, তার আগাম আভাস দিয়ে রাখল বঙ্গ ক্রিকেটের নিয়ামক সংস্থা সিএবি (CAB)।

শনিবার থেকে শুরু হচ্ছে লেজেন্ডস লিগ ক্রিকেট (Legends League Cricket)। টুর্নামেন্ট শুরুর আগের দিন, শুক্রবার ইডেনে আয়োজিত হয়েছিল একটি প্রদর্শনী ম্যাচ। মুখোমুখি হয়েছিল ইন্ডিয়া মহারাজাস ও ওয়ার্ল্ড জায়ান্টস। শুক্রবার ইডেনের ম্যাচটি ভারতের স্বাধীনতার ৭৫ বর্ষ উদযাপন উপলক্ষ্যে আয়োজিত হয়েছিল। বীরেন্দ্র সহবাগ-হরভজন সিংহদের দল ইন্ডিয়া মহারাজাস ৬ উইকেটে হারিয়ে দেয় জাক কালিসের ওয়ার্ল্ড জায়ান্টসকে।

তবে ক্রিকেট ছাপিয়ে আলোচনায় উঠে এল ইডেনের লেজার শো। যা পরীক্ষামূলকভাবে দেখে নেওয়া হল শুক্রবার। সেপ্টেম্বরের কলকাতার রাতের আকাশে আলোর মায়াবী খেলা উপভোগ করলেন দর্শকরা। ম্যাচে প্রথমে ব্য়াট করে নির্ধারিত ২০ ওভারে ওয়ার্ল্ড জায়ান্টস তুলেছিল ১৭০/৮। তারপর ছিল ইন্ডিয়া মহারাজাস দলের রান তাড়া করার পালা। দুই ইনিংসের মাঝের বিরতিতে ইডেন দেখল আলোর খেলা।

ব্যাকগ্রাউন্ডে কখনও বাজছে রঙ্গ দে বসন্তী, কখনও আবার মেড ইন ইন্ডিয়া বা শুনো গউর সে দুনিয়া ওয়ালো-র মতো জনপ্রিয় বলিউডের গান। আর সেই তালে ছন্দ মিলিয়ে আলোর খেলা চলল রাতের আকাশে। এমনিতেই ইডেনের বাতিস্তম্ভের সংস্কার হয়েছে। বদলে ফেলা হয়েছে পুরনো সব আলো। তার পরিবর্তে বসানো হয়েছে এলইডি আলো। সেই ফ্লাডলাইটে ব্যবহৃত হয়েছে অত্যাধুনিক ডিএমএক্স প্রযুক্তি। যা জ্বলে উঠছে সেকেন্ডের ভগ্নাংশ সময়ে। সুর ও তালের সমন্বয়ে জ্বলে উঠল ও নিভল সেই ফ্লাডলাইটও। সঙ্গে লেজার রশ্মির মাধ্যে রাতের আকাশে রঙিন আলোর আল্পনা। মন্ত্রমুগ্ধের মতো দেখল স্টেডিয়ামে হাজির জনতা। এমনকী, দুই দলের ক্রিকেটারেরাও ড্রেসিংরুম ছেড়ে বেরিয়ে মাঠের ধারে দাঁড়িয়ে দেখলেন এই মায়াবী দৃশ্য।

কলকাতায় গত কয়েকদিন ধরে বৃষ্টি হচ্ছে। শুক্রবারের ম্যাচ নিয়েও তৈরি হয়েছিল অনিশ্চয়তা। সিএবি কর্তারা আশঙ্কা করেছিলেন, খারাপ আবহাওয়ার জন্য লেজার শো না ভেস্তে যায়। যদিও শেষ পর্যন্ত সফলভাবেই লেজার শো করা গিয়েছে।

১০ মিনিটের লেজার শো দেখে উচ্ছ্বসিত সিএবি কর্তারা। তাঁদের মতে, সামনের বছর বিশ্বকাপের ম্যাচে এর চেয়েও সুন্দরভাবে লেজার শো উপস্থাপিত হবে। দর্শকরা পাবেন ভরপুর বিনোদন।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours