জীবনের আরও একটি বসন্ত পার। ৭২ বছরে পা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Mahua Moitra)। শনিবার, ১৭ সেপ্টেম্বর জন্মদিন তাঁর। সেই উপলক্ষে শাসক-বিরোধী, সব শিবির থেকেই শুভেচ্ছা পেয়েছেন তিনি। এই দিনেই আবার নমিবিয়া থেকে আনা আটটি চিতাকে (Cheetah in India) নিজেহাতে খাঁচা খুলে অভয়ারণ্যে ছেড়ে দিয়েছেন তিনি। তা নিয়ে যখন উচ্ছ্বাসে ভাসছে গেরুয়া শিবির, জন্মদিনের শুভেচ্ছা জানিয়ে মোদিকে কটাক্ষ করলেন তৃণমূল সাংসদ মহুয়া মৈত্র (Mahua Moitra)। 

জন্মদিনে মোদিকে শুভেচ্ছা জানিয়েও খোঁজা মহুয়ার!

শনিবার মোদিকে ট্যুইটারে জন্মদিনের শুভেচ্ছা জানাতে মহুয়া লেখেন, 'আমাদের শ্রদ্ধেয় প্রধানমন্ত্রীকে জন্মদিনের শুভেচ্ছা। যে ভাবে বিলুপ্ত প্রায় চিতাদের জন্য সজাগ তিনি, আশাকরি সাংবিধানিক সুরক্ষার অবলুপ্তি নিয়েও একই ভাবে গরজ দেখাবেন।"

এ দিন মোদিকে জন্মদিনের শুভেচ্ছা জানান তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। ট্যুইটারে তিনি লেখেন, "৭২তম জন্মদিনে শ্রদ্ধেয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে আন্তরিক শুভেচ্ছা জানাই। আপনার সুস্বাস্থ্য এবং সুখের জন্য ঈশ্বরের কাছে প্রার্থনা করি। "

তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্য়োপাধ্যায়ও মোদিকে শুভেচ্ছা জানান। তিনি লেখেন, "জন্মদিনে শ্রদ্ধেয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে শুভেচ্ছা জানাই। আরও অনেক বছর সুস্থ থাকুন, ভাল থাকুন।" 


মমতা-অভিষেক, জন্মদিনে মোদির উদ্দেশে দু'জনের শুভেচ্ছাবার্তার থেকে মহুয়ার শুভেচ্ছাবার্তা স্পষ্টতই আলাদা। তাঁর শুভেচ্ছাবার্তায় রয়েছে কটাক্ষের মিশেল। যে সময়ে মহুয়া এই মন্তব্য করলেন, তা-ও যথেষ্ট তাৎপর্যপূর্ণ। কারণ শনিবারই নমিবিয়া থেকে আনা আটটি চিতাকে খাঁচা খুলে মধ্যপ্রদেশের কুনো জাতীয় অভয়ারণ্যে ছেড়ে দিয়েছেন মোদি। মোদির জন্মদিন এবং ৭০ বছর পর ভারতে চিতার প্রত্যাবর্তনকে সংযোগ হিসেবেই ধরছেন বিজেপি কর্মী-সমর্থকরা। তা নিয়ে উচ্ছ্বাসও চোখে পড়ছে। সেই আবহেই এমন ট্যুইট করলেন মহুয়া। এর আগে সংসদে দাঁড়িয়েই মোদি সরকারের বিরুদ্ধে একাধিক বার সংবিধান লঙ্ঘনের অভিযোগ তুলতে শোনা গিয়েছে তাঁকে। 

উল্লেখ্য, অতীতে ভারতে এশিয়াটিক চিতার বাস ছিল। কিন্তু ১৯৫২ সালে অভ্যন্তরীণ ভাবে চিতার বিলুপ্তির ঘোষণা করা হয়। আন্তঃমহাদেশীয় স্থানান্তরণ প্রকল্পের আওতায় সাত দশক পর ভারতে ফের চিতার আগমন ঘটল। মধ্যপ্রদেশের শেওপুর জেলায় অবস্থিত কুনো অভয়ারণ্য, গ্বালিয়র থেকে দূরত্ব ১৬৫ কিলোমিটার। সবুজ গাছ-গাছালি, ঘাসে ঢাকা উদ্যান এবং শিকারের পর্যাপ্ত জোগান থাকায় কুনো অরণ্যকে ওই আট চিতার নতুন ঠিকানা হিসেবে বেছে নেওয়া হয়েছে।  

নমিবিয়া থেকে ভারতে এল আটটি চিতা

ওই আটটি চিতাকে নমিবিয়া থেকে আনতে ৭০ কোটি টাকা খরচ পড়েছে। তবে এই উদ্যোগের সমালোচনা করচেন পশুপ্রেমীরা। তাঁদের আশঙ্কা, নতুন পরিবেশের সঙ্গে মানিয়ে নিতে অসুবিধা হবে এই আট চিতার। উল্টে কুনো অভয়ারণ্যে যে চিতাবাঘগুলি রয়েছে, তাদের সঙ্গে সংঘর্ষ দেখা দিতে পারে চিতাগুলির।

আরও দেখুন
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours