আপনি কোথায় থাকেন, তার উপরও স্বাস্থ্য়বিমার ধরন নির্ভর করে। একটি ছোট শহরে চিকিৎসার জন্য যে পরিমাণ অর্থ খরচ হয়, তার থেকে কয়েক গুণ বেশি খরচ হয় দিল্লি, মুম্বইয়ের মতো মেট্রো শহরে।


বর্তমান সময়ে দাঁড়িয়ে আর্থিক সুরক্ষার পাশপাশি প্রয়োজন স্বাস্থ্যের সুরক্ষাও। করোনা সংক্রমণ এসে আমাদের বুঝিয়ে দিয়েছে জীবন কতটা অনিশ্চিত এবং প্রয়োজনের মুহূর্তে সঠিক চিকিৎসা পাওয়ার জন্য স্বাস্থ্য়বিমার কতটা প্রয়োজন। করোনা সংক্রমণের পরই স্বাস্থ্যবিমার গুরুত্ব ও চাহিদা কয়েক গুণ বৃদ্ধি পেয়েছে। অনেকেই কেবল অফিসের তরফে করে দেওয়া স্বাস্থ্যবিমার উপরে ভরসা রাখেন। কিন্তু এটি একদমই উচিত নয়। প্রত্যেক ব্যক্তিরই উচিত ব্যক্তিগতভাবেও স্বাস্থ্যবিমা করিয়ে রাখার।

মেট্রো শহরের বাসিন্দাদের স্বাস্থ্যবিমার বেশি প্রয়োজন-
আপনি কোথায় থাকেন, তার উপরও স্বাস্থ্য়বিমার ধরন নির্ভর করে। একটি ছোট শহরে চিকিৎসার জন্য যে পরিমাণ অর্থ খরচ হয়, তার থেকে কয়েক গুণ বেশি খরচ হয় দিল্লি, মুম্বইয়ের মতো মেট্রো শহরে। এই কারণে আপনি কোথায় থাকছে, তার উপরও স্বাস্থ্যবিমার অঙ্ক নির্ভর করে। যদি আপনি কোনও মেট্রোপলিটন শহরে বসবাস করেন, তবে আপনার হাসপাতালের খরচও বেশি হবে। সেই কারণেই স্বাস্থ্য়বিমা করার সময় বিমার কভারেজও বেশি করা উচিত।

আপনার চাহিদার উপরেও নির্ভর করছে বিমার ধরন-  
বিপদের মুহূর্তে হাসপাতালে ভর্তি হলেও, অনেকেই সাধারণ বেড, শেয়ার রুমে থাকতে চান না। যদি আপনিও তুলনামূলকভাবে বিলাসবহুল বা উচ্চমানের হাসপাতালের রুমে থাকতে চান, তবে আপনার বিমার কভারেজও বেশি থাকতে হবে। ৫ লক্ষ টাকার কভারেজে আপনি ডিলাক্স রুমে থাকলে, দু-একদিনেই সেই বিমার কভার ফুরিয়ে যাবে।

বয়স ও রোগের উপরও নির্ভর করে স্বাস্থ্য়বিমার ধরন-
যাদের বয়স বেশি, তাদের স্বাস্থ্য কভারেজের ক্ষেত্রে টাকার অঙ্কটাও বেশি হওয়া উচিত। এছাড়া আপনার যদি কোনও কঠিন ব্যাধি থাকে, তবে সেক্ষেত্রেও বিমার ধরন ও টাকার অঙ্ক আলাদা হয়। ক্যানসারের মতো অনেক জটিল রোগেরই চিকিৎসা হয় না অধিকাংশ স্বাস্থ্যবিমার অধীনে।

১০ লক্ষ টাকার কভারেজ প্রয়োজন- 
যদি আপনিও নতুন স্বাস্থ্যবিমা করার পরিকল্পনা করছেন, তবে ন্যূনতম ১০ লক্ষ টাকার কভারেজের বিমা করা উচিত। তবেই বিপদের মুহূর্তে যেকোনও হাসপাতালে যথাযথ চিকিৎসার সুযোগ পাওয়া যাবে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours