সম্প্রতি এক গবেষণায় দেখা গিয়েছে, আমাদের দৈনন্দিন খাদ্যের একটি অংশ প্রস্টেট ক্যান্সারের আশঙ্কা ৭০ শতাংশ বাড়িয়ে দেয়।


বিশ্বের স্বাস্থ্য সংস্থার মতে ভারতে ফুসফুসের ক্যান্সারের পরে প্রস্টেট ক্যান্সারে আক্রান্ত ভারতীয় পুরুষদের সংখ্যা সবচেয়ে বেশি। মূলত বয়স ৫০ পেরোলেই পুরুষদের মধ্যে এই রোগের ঝুঁকি বেশি দেখা যায়। প্রাথমিক পর্যায়ে প্রস্টেট ক্যান্সার ধরা পড়লে, চিকিৎসাধীন থাকলে মৃত্যুর ঝুঁকি এড়ানো যায়। কিন্তু প্রাথমিক স্তরে এই ক্যান্সারের লক্ষণগুলো বোঝা যায় না। প্রস্টেট ক্যান্সারের ক্ষেত্রে মূত্রত্যাগের সময় ব্যথা, ঘন ঘন প্রস্রাব, প্রস্রাবের রঙ পরিবর্তন এই ধরনের লক্ষণগুলো উপেক্ষা করা উচিত নয়। ঠিক কোন কারণে পুরুষদের মধ্যে প্রস্টেট ক্যান্সার দেখা দেয় তা এখনও জানা যায়নি। কিন্তু এর মধ্যে জিনগত কারণও রয়েছে। পাশাপাশি এমন বেশি কিছু খাবার রয়েছে যা পুরুষদের মধ্যে প্রস্টেট ক্যান্সারের ঝুঁকি বাড়িয়ে দিতে পারে।

খাওয়া-দাওয়ার অভ্যাসের উপরই নির্ভর করে আমাদের সুস্থ থাকা। যে কারণে চিকিৎসকরা সবসময় সুষম আহারের উপর জোর দেন। কিন্তু এমনও কিছু ‘স্বাস্থ্যকর’ খাবার রয়েছে যা বাড়িয়ে দিতে পারে পুরুষদের মধ্যে প্রস্টেট ক্যান্সারের ঝুঁকি। 644307

ক্যান্সার প্রতিরোধে খাদ্যতালিকায় কোলিনের ভূমিকা নিয়ে একাধিক গবেষণা করা হয়েছে। সম্প্রতি এক গবেষণা দেখা গিয়েছে, শরীরে যদি অতিরিক্ত মাত্রায় কোলিন চলে যায় তাহলে প্রস্টেট ক্যান্সারের ঝুঁকি ৭০ শতাংশ বেড়ে যায়। আর এই কোলিন বেশ কয়েকটি পুষ্টিকর খাবারেই রয়েছে। ডিম, দুধ এবং মাংসের মতো খাবারে এই কোলিন সবচেয়ে বেশি পরিমাণে পাওয়া যায়।

কোলিন একটি অপরিহার্য পুষ্টি যা কোষের ঝিল্লির কাঠামোগত গঠনে বিশেষ ভূমিকা পালন করে। এটি এটি নিউরোট্রান্সমিশন এবং মস্তিষ্কের বিকাশের জন্য গুরুত্বপূর্ণ। কিন্তু গবেষণা বলছে, যদি একজন প্রাপ্তবয়স্ক সারাদিনে ৪৫০ মিলিগ্রাম কোলিন গ্রহণ করে, তাহলে এটি শরীরের জন্য বিপজ্জনক। অন্যদিকে, একটা ডিমে ১৫০ মিলিগ্রাম কোলিন থাকে। এর পাশাপাশি দুধ ও মাংসের মধ্যেও বেশ ভাল পরিমাণে কোলিন রয়েছে। সুতরাং, আপনি যদি দিনে এই তিন উপাদান বেশ পরিমাণে খান তাহলে কোলিনের মাত্রা ৪৫০ মিলিগ্রাম ছাড়িয়ে যেতে পারে। আর এখানেই তৈরি হয় প্রস্টেট ক্যান্সারের আশঙ্কা।

বিশেষজ্ঞদের মতে, প্রস্টেট ক্যান্সারের ঝুঁকি এড়ানোর জন্য পুরুষদের কোলিনের মাত্রা পরীক্ষা করানো উচিত। পাশাপাশি কী ধরনের ডায়েট গ্রহণ করছে তার উপরও নজর দেওয়া দরকার। আর একটি গবেষণায় দেখা গিয়েছে স্যাচুরেটেড ফ্যাট সমৃদ্ধ খাবারেও প্রস্টেট ক্যান্সারের ঝুঁকি রয়েছে। যদি স্যাচুরেটেড ফ্যাট সমৃদ্ধ খাবারে খারাপ কোলেস্টেরলের মাত্রাও বেড়ে যায়। এর পরিবর্তে আপনি ফল, শাকসবজি, বীজ, বাদাম খেতে পারেন।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours