দীর্ঘ প্রতীক্ষার অবসান, হয়রানিরও। আগামী বৃহস্পতিবার খুলে যাচ্ছে টালা ব্রিজ। আড়াই বছর পর বৃহস্পতিবার বিকেল ৪.৩০ উদ্বোধন টালা ব্রিজের। ২০২০ সালের ফেব্রুয়ারি মাসে বন্ধ হয়ে যায় টালা ব্রিজ। আগামী বৃহস্পতিবার নতুন ব্রিজ উদ্বোধন করবেন মমতা বন্দ্যোপাধ্যায়। পুজোর আগে ব্রিজ খোলায় কমবে যানজটের ভোগান্তি। উদ্বোধনের পর কিছুদিন চলবে শুধু ছোট গাড়ি। বন্ধ থাকবে বড় গাড়ি চলাচল, পরে চালু হবে বড় গাড়ি চলাচল।
খড়গপুর আইআইটি থেকে ক্লিয়ারেন্স পাওয়ার পর উদ্বোধন হচ্ছে টালা ব্রিজের। প্রশাসন সূত্রে খবর, ৪ লেনের নতুন সেতুটি ৮০০ মিটার লম্বা। তৈরি করতে খরচ হয়েছে ৪৬৮ কোটি টাকা।

অবশেষে প্রতীক্ষার অবসান। মিটে যাবে ট্রাফিক সমস্যা। পুজোর আগেই খুলে যাচ্ছে ৪ লেনের টালা ব্রিজ। ভারবহন ক্ষমতার রিপোর্ট হাতে পেলেই উদ্বোধনের দিন ঘোষণা করা হবে বলে আগেই জানিয়ে দিয়েছিলেন পুর ও নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম।

নতুন রূপে টালা ব্রিজ:
দুই বছরেরও বেশি সময় বন্ধ থাকার পর অবশেষে খুলতে চলেছে টালা ব্রিজ। শুক্রবার পুর ও নগরোন্নয়নমন্ত্রী ফিরহাদ হাকিম ও পূর্ত মন্ত্রী পুলক রায়, দুই দফতরের আধিকারিকদের সঙ্গে বৈঠকে টালা ব্রিজ নিয়ে আলোচনা করেন।

গুরুত্ব কোথায়: উত্তর কলকাতার সঙ্গে শহরতলির যোগাযোগের অন্যতম প্রধান মাধ্যম টালা ব্রিজ। ২০১৮ সালের সেপ্টেম্বরে, মাঝেরহাট ব্রিজ বিপর্যয়ের পর, রাজ্যের সবকটি ব্রিজেরই স্বাস্থ্য পরীক্ষা করা হয়। ২০১৯-এর অক্টোবরে সেই স্বাস্থ্য পরীক্ষার রিপোর্ট বেরোয়। সেখানে বলা হয়, টালা ব্রিজ মেরামতি করে কোনও লাভ হবে না। পুরনো ব্রিজ ভেঙে ফেলে নতুন করে তৈরি করতে হবে টালা ব্রিজ। 


কবে খুলবে টালা ব্রিজ:

সূত্রের খবর ছিল, নতুন ব্রিজের ভারবহন ক্ষমতার রিপোর্ট হাতে পেলেই খুলে দেওয়া হবে।
সেইমতোই আগামী বৃহস্পতিবার খুলছে ব্রিজ
মুখ্যমন্ত্রীর সঙ্গে কথা বলে ঠিক হয়েছে উদ্বোধনের দিন।
সূত্রের খবর, চতুর্থীর দিন অর্থাত্‍ ২৯ সেপ্টেম্বর খুলে যাওয়ার কথা ছিল টালা ব্রিজ।
তবে, শুরুতে অন্তত দিন দশেক শুধুমাত্র ছোট গাড়ি চলবে।   
কবে কী হয়েছে?

২০১৮ সালের সেপ্টেম্বরে, মাঝেরহাট ব্রিজ ভেঙে পড়ার পর রাজ্যের সবকটি ব্রিজেরই স্বাস্থ্য পরীক্ষা করা হয়।
২০১৯-এর অক্টোবরে স্বাস্থ্য পরীক্ষার রিপোর্ট দেখে টালা ব্রিজ ভাঙার সিদ্ধান্ত নেওয়া হয়।
এরপর ২০২০-র পয়লা ফেব্রুয়ারি থেকে শুরু হয় ব্রিজ ভাঙা।
অবশেষে ২ বছর পর নতুন রূপে চালু হতে চলেছে টালা ব্রিজ। 
সেতুর খুঁটিনাটি:

প্রশাসন সূত্রে খবর, ৪ লেনের নতুন সেতুটি ৮০০ মিটার লম্বা।
তৈরি করতে খরচ হয়েছে ৪৬৮ কোটি টাকা। 
৪ লেনের নতুন সেতুর দু’দিকে অ্যাপ্রোচ রোড তৈরি করতে রেলের জমিতে থাকা ৩৮টি আবাসন ভাঙতে হয়েছে।
উত্তর কলকাতার সঙ্গে শহরতলির যোগাযোগের অন্যতম প্রধান মাধ্যম টালা ব্রিজ। পুজোর আগে ব্রিজ খুলে দেওয়া হলে যানজটের ভোগান্তি অনেকটাই কমবে। 
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours