মোহনবাগানের অধিকাংশ সদস্য, সমর্থকদের ভাবাবেগকে সম্মান জানাতে ফের একবার জোরাল হল 'রিমুভ এটিকে' আন্দোলন।

‘রিমুভ এটিকে’… ‘রিমুভ এটিকে’… দিনকয়েক আগে এই স্লোগানে মুখরিত হয়েছিল ময়দান। ডুরান্ড কাপের আগে ১৪ অগস্ট চেন্নাইয়িন এফসির বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচের কথা। বৃষ্টিতে ধুয়ে গিয়েছিল সেই ম্যাচ। মোহনবাগানের (Mohun Bagan) সমর্থকরা বৃষ্টি মাথায় করেই ম্যাচ দেখতে গিয়েছিলেন। প্রিয় দলের নামের আগে ‘এটিকে’ (Remove ATK) সরিয়ে দেওয়ার জোরাল আবেদন জানিয়ে যান সমর্থকরা। মোহনবাগানের অধিকাংশ সদস্য, সমর্থকদের ভাবাবেগকে সম্মান জানাতে ফের একবার জোরাল হল ‘রিমুভ এটিকে’ আন্দোলন। সোশ্যাল মিডিয়ায় এই নিয়ে বিক্ষোভ তো চলছিলই। এ বার কার্যকরী কমিটির বৈঠকেও উঠে পড়ল সেই দাবি।

সচিব দেবাশিস দত্তের নেতৃত্বে নতুন কমিটি গঠন হওয়ার পরই আশ্বাস মিলেছিল, মোহনবাগানের সামনে থেকে ‘এটিকে’ নাম যাতে সরানো যায়, তা নিয়ে তাঁরা কথা বলবেন সঞ্জীব গোয়েঙ্কার সঙ্গে। সেই মর্মে একটি কমিটিও তৈরি হয়। সদস্যরা সঞ্জীব গোয়েঙ্কার সঙ্গে কথা বললেও লাভ হয়নি। বৃহস্পতিবার মোহনবাগানের কার্যকরী কমিটির সদস্য বৈঠক বসেছিলেন। সেই বৈঠকে ফের একবার এই নিয়ে আলোচনা হল। জানা গেল, মোহনবাগান সচিব দেবাশিস ফের একবার সঞ্জীব গোয়েঙ্কার সঙ্গে এই বিষয়ে কথা বলবেন। সমর্থকদের ভাবাবেগে কোনও আঘাত লাগুক, তা কোনও ভাবেই চান না সবুজ-মেরুন কর্তারা। তাই আরও একবার মোহনবাগানের নাম থেকে ‘এটিকে’ নাম সরিয়ে দেওয়ার অনুরোধ জানাতে চলেছেন ক্লাব সচিব।
এতেই শেষ নয়, মোহনবাগানের কার্যকরী কমিটির বৈঠকে জানানো হয়, ক্লাবের ভিআইপি গেটের নামকরণ হবে সদ্য প্রয়াত ভারতীয় টিমের ক্যাপ্টেন বদ্রু বন্দোপাধ্যায়ের নামে। যিনি আবার মোহনবাগানে খেলেছিলেন ৯ মরসুম। প্রচুর সাফল্যও দিয়েছিলেন ক্লাবকে। তাঁকে সম্মান জানাতেই এই সিদ্ধান্ত। ক্লাবের মূল গেটের নাম আগে থেকেই চুনী গোস্বামীর নামে নামাঙ্কিত করা হয়েছে। মোহনবাগানের গ্যালারি সংলগ্ন বড় গেটটির নতুন নামকরণ করা হল তিন কিংবদন্তির নামে। কলমস ক্লাবের হয়ে ১৯৭৭ সালে পেলে খেলেছিলেন মোহনবাগানের বিরুদ্ধে। কলকাতা সফরের সময় দিয়েগো মারাদোনাও ঘুরে গিয়েছেন সবুজ-মেরুন ক্লাব। ক্রিকেটের কিংবদন্তি প্লাটিনাম জুবিলির মোহনবাগানে এসেছিলেন। এই তিন গ্রেটের নামেই নামাঙ্কিত করা হল বড় গেটটি। মোহনবাগানের ভিআইপি বক্সের নামকরণ করা হল প্রাক্তন প্রেসিডেন্ট ধীরেন দে-র নামে। মোহনবাগানের নতুন আর্কাইভের নামকরণ করা হচ্ছে প্রাক্তন ফুটবলার গোষ্ঠ পালের নামে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours