টি-টোয়েন্টি ক্রিকেটের ইতিহাসে সর্বকালের সেরা ক্রিকেটারদের তালিকায় একেবারে শীর্ষে নাম আসবে ডোয়েন ব্র্যাভোর (Dwayne Bravo)। কেরিয়ারের সায়াহ্নে এসে পৌঁছলেও প্রাক্তন ওয়েস্ট ইন্ডিয়ান অলরাউন্ডারের ধার কিন্তু এতটুকুও কমেনি।

ধরাছোঁয়ার বাইরে ব্র্যাভো

বৃহস্পতিবার (১১ অগাস্ট) ইংল্যান্ডের 'দ্য হান্ড্রেড' (The Hundred) টুর্নামেন্টে নদার্ন সুপারচার্জাসের হয়ে ওভাল ইনভিন্সিভেবলের বিরুদ্ধে ম্যাচে আরেকটি নতুন ইতিহাস রচনা করে ফেললেন বছর ৩৮-এর ব্র্যাভো। প্রথম ক্রিকেটার হিসাবে টি-টোয়েন্টি ফর্ম্য়াটে ৬০০টি উইকেট (সব ধরনের টি-টোয়েন্টি মিলিয়ে) নিয়ে ফেললেন তিনি। নিজের ৫৪৫তম ম্যাচ খেলতে নেমে এই কীর্তিটি গড়লেন তারকা অলরাউন্ডার। ব্র্যাভোর পরে এই ফর্ম্যাটে সর্বোচ্চ উইকেট নেওয়া বোলার এখনও ৫০০-র গণ্ডিও পার করেননি। গত দশকের সেরা টি-টোয়েন্টি ক্রিকেটার রশিদ খানই এই তালিকায় দুই নম্বরে রয়েছেন। তাঁর প্রাপ্ত মোট উইকেট সংখ্যা ৪৬৬ (৩৩৯টি ম্যাচে)। তৃতীয় স্থানে থাকা সুনীল নারিন ৪৬০ টি উইকেট নিয়েছেন টি-টোয়েন্টিতে।

ওভালের রাইলি রুসোকে এলবিডব্লুতে সাজঘরে ফেরত পাঠিয়েই ব্র্যাভো নিজের ৬০০তম উইকেটটি নেন। নিজের বর্ণময় টি-টোয়েন্টি ক্রিকেট কেরিয়ারে গোটা বিশ্বের নানা ফ্রাঞ্চাইজি লিগ মিলিয়ে ব্র্যাভো মোট ২৫টি দলের জার্সি চাপিয়ে মাঠে নেমেছেন। ফ্রাঞ্চাইজি লিগগুলিতে দাপট দেখালেও জাতীয় দলের জার্সি গায়ে ব্র্যাভোর রেকর্ড অবশ্য একেবারেই আহামরি কিছু নয়। তিনি ওয়েস্ট ইন্ডিজের হয়ে টি-টোয়েন্টিতে ৯১ ম্যাচে মাত্র ৭৮টি উইকেট নিয়েছেন।

আইপিএল রেকর্ড

আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে অভিষেক ২০০৬ সালে নিউজিল্যান্ডের বিরুদ্ধে। তারপর থেকে দেড় দশকেরও বেশি সময় ধরে চলেছে ইতিহাস গড়ার কাজ চালিয়ে যাচ্ছেন ব্র্যাভো। যেখানে তিনি আইপিএলের মতো টুর্নামেন্টের সর্বকালের সর্বোচ্চ উইকেটশিকারী, সেখানে এই রেকর্ড একেবারেই সাদামাটা। আইপিএলে ১৬১টি ম্যাচ খেলে ব্র্যাভোর সংগ্রহ ১৮৩টি উইকেট।অবশ্য ওয়েস্ট ইন্ডিজের হয়ে ২০১২ ও ২০১৬ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছেন তিনি। তবে গত বছর টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষেই তিনি আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানিয়েছিলেন। এখনও কিন্তু ফ্রাঞ্চাইজি লিগে তাঁর দাপট অব্যাহত।

Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours