মাদক পাচারকারী এবং বিদ্রোহী গোষ্ঠীর সঙ্গে লড়াইয়ে দীর্ণ কলম্বিয়ার শাসনকর্তার পদে বসলেন এই বামপন্থী নেতা।
কলম্বিয়ার প্রথম বামপন্থী প্রেসিডেন্ট হিসাবে রবিবার শপথ নিলেন গুস্তাভো পেত্রো। কলম্বিয়ার রাজধানী বোগোতায় তাঁর শপথগ্রহণ অনুষ্ঠানে ভিড় জমিয়েছিবেন হাজার হাজার জনতা। মাদক পাচারকারী এবং বিদ্রোহী গোষ্ঠীর সঙ্গে লড়াইয়ে দীর্ণ কলম্বিয়ার শাসনকর্তার পদে বসলেন এই বামপন্থী নেতা।

গুস্তাভ এক সময় কলম্বিয়ার এম-১৯ গেরিলা দলের প্রাক্তন সদস্য ছিলেন। ৬২ বছরের এই নেতা ইভান ডুকিউ নামের কলম্বিয়ার এক অখ্যাত শহরের মেয়রও হয়েছিলেন। শপথ নিয়েই অসাম্যের বিরুদ্ধে লড়ার বার্তা দিয়েছেন তিনি। অর্থনৈতিক নীতির কিছু বদলের পাশাপাশি মাদক সংক্রান্ত হিংসার বিরুদ্ধেও লড়াইয়ের বার্তা দিয়েছেন কলম্বিয়ার নতুন প্রেসিডেন্ট। কলম্বিয়ার বিভিন্ন প্রান্তে ছড়িয়ে থাকা সশস্ত্র বিদ্রোহী গোষ্ঠীদের সঙ্গে আলোচনার বার্তা দিয়েছেন বামপন্থী প্রেসিডেন্ট। পাশাপাশি কোকেন-সহ একাধিক মাদক নিষিদ্ধের বার্তা দিয়েছেন। মাদক কারবারি বন্ধের কথাও শোনা গিয়েছে তাঁর মুখে।

জুন মাসের নির্বাচনে কনজারভেটিভ পার্টিকে পরাজিত করেন তিনি। তার পর লাতিন আমেরিকার এই দেশের প্রেসিডেন্ট শপথ নিয়ে বলেছেন, “ভগবানের নামে এবং দেশের জনগণের নামে শপথ নিয়ে বলছি আমি দেশের সংবিধান ও কলম্বিয়ার আইনের শাসন বলবৎ করব।” এর পরই সে দেশের বিভিন্ন বিদ্রোহী গোষ্ঠীকে ‘অস্ত্র নামিয়ে রেখে’ আলোচনার মাধ্যমে শান্তির পথে ফেরার বার্তা দিয়েছেন।

নির্বাচনী প্রতিশ্রুতে গুস্তাভ ধনীদের উপর কর বৃদ্ধি, স্বাস্থ্য ব্যবস্থা এবং শিক্ষাখাতে বরাদ্দ বৃদ্ধি, পুলিশি ব্যবস্থার পরিবর্তনের প্রতিশ্রুতি দিয়েছিলেন। পরিবেশরক্ষার বিষয়টিও উঠে এসেছিল তাঁর নির্বাচনী প্রতিশ্রুতিতে। অরণ্যধ্বংস কলম্বিয়ার এক জ্বলন্ত সমস্যা। সেই সমস্যার মোকাবিলার বার্তাও দিয়েছিলেন গুস্তাভ। কলম্বিয়ার ৫ কোটি জনসংখ্যার ৪০ শতাংশ দারিদ্র সীমার নীচে বাস করেন। ১১.৭ শতাংশ কলম্বিয়াবাসী বেকার। পাশাপাশি মুদ্রাস্ফীতির জেরে অর্থনৈতিক অবস্থাও বিপন্ন সেখানে। সেই পরিস্থিতিতে সে দেশের হাল ধরলেন এই বামপন্থী প্রেসিডেন্ট।


Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours