কত জন অবস্থান করছেন গান্ধী মূর্তির পাদদেশে? ঘরে বসে বিপ্লব হয় না, গান্ধী মূর্তির পাদদেশে শিক্ষক নিয়োগে আন্দোলনকারীদের উদ্দেশ্য বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় শুক্রবার একথা বলেন । শুধু মোমবাতি মিছিল আর এসএমএস করে ছেড়ে দিলেই বিপ্লবী হওয়া যায় না। রাস্তায় নেমে আন্দোলন করতে হবে, এমনই মন্তব্য বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের।

উল্লেখ্য, চাকরিপ্রার্থীরা আদালতকে জানিয়েছেন, এসএসসি-র নবম-দশম শ্রেণির শিক্ষক নিয়োগের ক্ষেত্রে বেনিয়ম হয়েছে। মেধাতালিকার বাইরে অনেকে চাকরি পেয়েছেন। শুক্রবার মামলার শুনানিতে বিচারপতি গঙ্গোপাধ্যায় বলেন, এক দিন মোমবাতি নিয়ে মিছিল আর নেটমাধ্যমে সমালোচনা করলে আন্দোলন হয় না। সেই সঙ্গে তাঁর মন্তব্য, "এই মামলায় বিচারক্ষমতার সর্বোচ্চ প্রয়োগ করেছি। তাতে আমি অনেক সমালোচিত হয়েছি। আরও সমালোচিত হতে রাজি। কিন্তু প্রকৃত ভুক্তভোগীদের আদালতে আসা উচিত।" তিনি বলেন, আপনারা আসুন, মামলা করার খরচ না থাকলে নিজেরাই মামলায় সওয়াল জবাবে অংশগ্রহণ করুন। মামলাকারীদের উদ্দেশে তাঁর মন্তব্য, " অনেকে বঞ্চিত হয়েছেন, অথচ বাড়িতে বসে রয়েছেন। বলছেন, আমি ধর্নায় বা আন্দোলনে নেই। ওই সব ব্যক্তিদের আবেদনে কেন সাড়া দেবে আদালত?" রাস্তায় বসে যদি আন্দোলন করে চাকরি পান তাহলে কেন জনস্বার্থ মামলা দায়ের করলেন? মামলাকারীকে প্রশ্ন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের।

এভাবেই নিয়োগে দুর্নীতির অভিযোগে মামলায় এ বার আন্দোলনের প্রযোজনীয়তার কথা বললেন কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। আদালতের নির্দেশে গত ১৩ জুলাই নবম-দশম শ্রেণির শিক্ষক নিয়োগের পরিমার্জিত ও সংশোধিত মেধাতালিকা প্রকাশিত হয়। তাকে চ্যালেঞ্জ করে আরও একটি মামলা দায়ের হয় বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের এজলাসে। এদিন সেই মামলাটি খারিজ করে দিয়েছেন বিচারপতি।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours