বিশেষজ্ঞরা জানাচ্ছেন, স্বাস্থ্য়কর উপায়েও আলুর চিপস তৈরি করা সম্ভব। আর তা নিজে বাড়িতেই তৈরি করতে পারবেন।

চিপস (Potato Chips) খেতে কে না ভালোবাসে। মুচমুচে আলুর চিপস পছন্দ ছোট থেকে বড় সকলের। এই একটা খাবার যেকোনও সময় মানুষ খেতে পছন্দ করে। মন ভালো থাকলেও আবার মন ভালো না থাকলেও। কিন্তু বাজার থেকে কিনে আনা আলুর চিপসে অনেক সময়ই অত্যধিক মশলা থাকে। যা স্বাস্থ্যের জন্য একেবারেই ভালো নয়। যে মশলা ব্য়বহার করা হয় আলুর চিপসে তা স্বাস্থ্যের নানা ক্ষতি করতে পারে। 

অনেক ক্ষেত্রেই এমনটা মনে করা হয় যে, আলু খেলে ওজন বেড়ে যাওয়ার সম্ভাবনা থাকে। এতে থাকা ক্যালোরি অতিরিক্ত ওজন বাড়িয়ে দেয়। তাই ওজন বেড়ে যাওয়ার ভয়ে বহু মানুষ পছন্দের ফ্রেঞ্চ ফ্রাই কিংবা চিপস খাওয়া বন্ধ করে দিয়েছেন। কিন্তু বিশেষজ্ঞরা জানাচ্ছেন, স্বাস্থ্য়কর উপায়েও আলুর চিপস তৈরি করা সম্ভব। আর তা নিজে বাড়িতেই তৈরি করতে পারবেন। থাকবে না তাতে কোনও অস্বাস্থ্যকর মশলা কিংবা স্বাস্থ্যের ক্ষতি হয় এমন কোনও উপাদান। তাহলে দেখে নেওয়া যাক পদ্ধতি (Potato Chips Making Tips)।

আলুর চিপস তৈরি করার পদ্ধতি-

১. আলুর চিপস তৈরি করার জন্য লাগবে- ১টি আলু, এক চামচ অলিভ অয়েল, অর্ধেক চামচ চিলি ফ্লেকস, ২ চামচ কর্ন স্টার্চ, নুন এবং গোলমরিচ।


২. চিপস তৈরি করার জন্য প্রথমেই আলু খুব পাতলা পাতলা করে কেটে নিতে হবে। আলুর খোসা ছাড়িয়েও নিতে পারেন আবার নাও নিতে পারেন। যেমনটা ইচ্ছে আপনার।

৩. আলুর টুকরোগুলি এবার ভালো করে জল দিয়ে ধুয়ে নিন। তারপর এমন একটি পাত্রে রাখুন যাতে আলু থেকে জল ঝরে যায়।
8. আলু থেকে ভালো করে জল ঝরে গেলে টুকরোগুলিকে অন্য একটি পাত্রে রাখুন। এবার তাতে অলিভ অয়েল, চিলি ফ্লেকস, কর্ন স্টার্চ, গোলমরিচগুঁড়ো আর এক চিমটে নুন দিয়ে দিন।

৫. আলুর সঙ্গে সমস্ত উপকরণগুলিকে ভালো করে মিশিয়ে দিন। তারপর সেগুলিকে একটি বেকিং শিটে রাখুন।

৬. ৪০০ ডিগ্রি ফারেনহাইটে ২০ থেকে ২৫ মিনিট ধরে আলুর টুকরোগুলি বেক করুন। বেক করতে না চাইলে এয়ার ফ্রাইও করতে পারেন।

৭. ২০ থেকে ২৫ মিনিট পর বের করে নিন। আপনার স্বাস্থ্যকর আলুর চিপস তৈরি।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours