একের পর এক ঘূর্ণিঝড়ে ডুবে যেতে পারে ভারতের বেশকিছু শহর। এমনই সতর্কবার্তা দেওয়া হয়েছে রাষ্ট্রপুঞ্জের Intergovernmental Panel for Climate Change বা IPCC-র তরফ থেকে। অন্যদিকে ভারতের যে সকল শহরের ক্ষেত্রে এমন সর্তকতা জারি করা হয়েছে সেই সকল শহরের তালিকায় প্রথমেই রয়েছে কলকাতা।

এইভাবে একের পর এক ঘূর্ণিঝড় ধেয়ে আসার যে আশঙ্কা দেখা দিয়েছে বলে দাবি করেছে রাষ্ট্রপুঞ্জের Intergovernmental Panel for Climate Change বা IPCC, এর কারণ হিসেবে উল্লেখ করা হয়েছে বিশ্ব উষ্ণায়ন এবং জলবায়ুর পরিবর্তনকে। IPCC সোমবার এই জলবায়ু পরিবর্তন সংক্রান্ত একটি রিপোর্ট তুলে দিয়েছে রাষ্ট্রপুঞ্জের হাতে।

এই রিপোর্টে স্পষ্ট ব্যাখ্যা দেওয়া হয়েছে, কিভাবে জলবায়ুর পরিবর্তন হচ্ছে। এই রিপোর্টে যেসকল শহর ঝুঁকির মধ্যে রয়েছে সেই তালিকায় কলকাতা ছাড়াও ভারতের আরও কয়েকটি শহর রয়েছে বলে জানা যাচ্ছে। ভারত ছাড়াও পৃথিবীর আরও কয়েকটি শহরকেও এই তালিকায় ঝুঁকিপূর্ণ ভাবে দেখানো হয়েছে।

রিপোর্টে যেসকল আশঙ্কার কথা বলা হয়েছে সেগুলি হল, পশ্চিমবঙ্গ ও কলকাতায় আগামী দিনে ঘূর্ণিঝড়ের সংখ্যা বিপুল পরিমাণে বাড়তে পারে। আবহাওয়ার এই পরিবর্তনের কারণে ভয়াবহ বন্যা হতে পারে কলকাতা এবং তার পার্শ্ববর্তী এলাকায়।

এই পরিস্থিতি সামাল দেওয়ার জন্য কলকাতার ক্ষেত্রে তেমন পরিকাঠামো নেই বলেও উল্লেখ করা হয়েছে। কলকাতার সঙ্গে সঙ্গে এই তালিকায় যে সকল শহরগুলি রয়েছে সেগুলি হল টোকিয়ো, ওসাকা, করাচি, ম্যানিলা, তিয়ানজিন, জাকার্তা। ২০৫০ সালের মধ্যে ২০টি বড় শহর জলের তলায় চলে যেতে পারে।

রিপোর্টে উল্লেখ করা হয়েছে গত পাঁচ বছরে ঘূর্ণিঝড়ের পরিমাণ ক্রমশ বেড়ে চলেছে। কলকাতা এবং তার পার্শ্ববর্তী এলাকায় সবচেয়ে বেশি আঘাত হেনেছে ঘূর্ণিঝড়। এই মতো পরিস্থিতিতে বিশেষজ্ঞরা মনে করছেন, কলকাতা ছাড়াও দেশের আরও গুরুত্বপূর্ণ বেশ কয়েকটি শহরে চলে যেতে পারে জলের তলায়।

Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours