ইয়েমেনের হুতি বিদ্রোহীরা তিন দিনের যুদ্ধবিরতি ঘোষণা করেছে এবং সৌদি নেতৃত্বাধীন জোট যদি ইয়েমেনের বিরুদ্ধে অভিযান বন্ধ করে তবে 'স্থায়ী' যুদ্ধবিরতিতে যাওয়ারও ইঙ্গিত দিয়েছে এই বিদ্রোহী গোষ্ঠী। এক বিবৃতিতে হুতি বিদ্রোহীরা যুদ্ধবিরতির এ ঘোষণা দিয়েছে বলে জানিয়েছে কাতারভিত্তিক গণমাধ্যম।

প্রতিবেদনে বলা হয়, সৌদি আরবের জেদ্দায় ফর্মুলা ওয়ান রেসের কাছে একটি তেলের প্ল্যান্টে ক্ষেপণাস্ত্র হামলার একদিন পরে হুতিদের পক্ষ থেকে যুদ্ধবিরতির এ ঘোষণা এল।

এদিকে গতকাল শনিবার ইয়েমেনের সানা ও হোদেইদায় সৌদি নেতৃত্বাধীন জোটের বিমান হামলায় অন্তত সাতজন নিহত হয়েছেন বলে জানা গেছে। হুতিরা বলেছে, সৌদি জোট একটি বিদ্যুত্‍ কেন্দ্র, একটি জ্বালানি সরবরাহ কেন্দ্র এবং রাজধানীর একটি সামাজিক বিমা কার্যালয়ে হামলা করেছে।

এই হামলার পরে হুতির রাজনৈতিক নেতা মাহদি আল-মাশাত তিন দিনের জন্য ক্ষেপণাস্ত্র এবং ড্রোন হামলা এবং সব ধরনের সামরিক পদক্ষেপ স্থগিত করার ঘোষণা দেন।

মাহদি আল-মাশাত বলেছেন, 'এটি একটি আন্তরিক আমন্ত্রণ এবং সকল পক্ষের আস্থা অর্জনের জন্য আলোচনার ক্ষেত্র তৈরির একটি বাস্তব পদক্ষেপ।'

আল-মাশাত আরও বলেন, 'আমরা এই যুদ্ধবিরতির ঘোষণাকে স্থায়ী রূপ দিতে প্রস্তুত যদি সৌদি আরব ইয়েমেনে অভিযান সমাপ্তির ঘোষণা দেয়।'

তবে সৌদি আরব হুতির এ আহ্বানে এখনো সাড়া দেয়নি।

ইয়েমেনের হুতি বিদ্রোহীরা ২০১৪ সালে দেশটির গণতান্ত্রিকভাবে নির্বাচিত হাদি সরকারকে অস্ত্রের মুখে ক্ষমতা থেকে উত্‍খাত করে। এরপর হাদি সরকারের সমর্থনে ২০১৫ সালে সেখানে হুতিদের বিরুদ্ধে সামরিক অভিযান শুরু করে সৌদি জোট। সেই অভিযান এখনো অব্যাহত আছে এবং দুই পক্ষের মধ্যে প্রায়ই পাল্টাপাল্টি হামলার ঘটনা ঘটছে।

Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours