শুরু হল কালীঘাটে প্রস্তাবিত স্কাইওয়াক তৈরির কাজ, নির্ধারিত সময়ের বেশ কিছুদিন বাদে। এই প্রকল্প মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের স্বপ্নের প্রকল্প। খরচ ধরা হয়েছে ৮০ কোটি টাকা। কাজ শেষ হওয়ার নির্ধারিত সময়সীমা আগামী মে।

চার চলমান সিঁড়ি সম্পন্ন এই স্কাইওয়াকের থাকবে দুটি মুখ। একটি শেষ হবে উত্তর-পূর্ব প্রান্তে পুলিশ কিয়স্কের কাছে। দ্বিতীয়টি কালীঘাট দমকল অফিসের দিকে থানার কিছু আগে।

তিন বছর আগে, ২০১৮ সালে এই স্কাইওয়াক নির্মাণকাজ শুরু হওয়ার কথা থাকলেও হকার সমস্যার কারণে তা আটকে গিয়েছিল। ১৮৪ জন হকারকে কোথায় পুনর্বাসন দেওয়া যায়, তা নিয়ে প্রশাসনিক স্তরে শুরু হয় আলাপ-আলোচনা। সিদ্ধান্ত নেওয়া হয় হাজরা পার্কে তাদের জন্য স্থায়ী ভাবে স্থানান্তরিত করা হবে। গত সেপ্টেম্বরে হকার্স কর্নারের হকারদের হাজরা পার্কে সরিয়ে ফেলতে সক্ষম হয় কলকাতা পুরসভা।

স্কাইওয়াকের কাজ শুরু হলেও সমস্যা পুরোপুরি মেটেনি, সূত্রের খবর তেমনই। কালীঘাট থানা থেকে কলকাতা পুরসভার হাতে তুলে দেওয়া হয়েছে ৩০০ হকারের তালিকা। এত সংখ্যাক হকারকে স্কাইওয়াকে কোনওভাবেই জায়গা দেওয়া সম্ভব নয়। কয়েকজনকে স্কাইওয়াকে জায়গা দিয়ে বাকিদের এর তলায় বসার ব্যবস্থা করলে স্কাইওয়াকের সৌন্দর্য হারিয়ে যাওয়ার একটা সম্ভবনা থাকছেই। অন্যদিকে, মানুষের স্কাইওয়াক ব্যবহারের সম্ভাবনাও অনেকটা কমে যাবে। ফলে, এই সব দ্বিধাদ্বন্দ্ব নিয়েও শুরু হল স্কাইওয়াকের কাজ। সব কিছু ঠিকঠাক থাকলে শহরবাসী, আর স্পষ্টভাবে দক্ষিণ কলকাতার মানুষ নতুন বছরের মাঝামাঝি সময়ে পেতে চলেছে এক অভিনব উপহার।

ছবি: প্রতীকী

Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours