উচ্চ মাধ্যমিকে রাজ্যে প্রথম হয়েছিলেন। করোনা আবহেও দুর্দান্ত ফল করে চমকে দিয়েছিলেন সকলকে। সাফল্যের সেই ধারা ধরে রাখলেন। মেডিকেল প্রবেশিকা নিটেও দারুণ ফল করলেন রুমানা সুলতানা। মুর্শিদাবাদের কান্দির সেই মেয়ে।

তাঁর ব়্যাংক হয়েছে ১,০৫৭। প্রাপ্ত নম্বরের শতাংশ ৯৯.৫।

কান্দির মণীন্দ্রচন্দ্র গার্লস স্কুলের ছাত্রী রুমানা। বাবা-মা দু'‌জনেই শিক্ষক। বাবা রবিউল আলম ভরতপুর থানার অচলা বিদ্যামন্দিরের প্রধান শিক্ষক। মা সুলতানা পারভিন ভরতপুরের গয়সাবাদ অচলা বিদ্যামন্দিরে শিক্ষিকা। তাই ছোট থেকে পড়াশোনার আবহেই বড় হয়েছেন রুমানা। আর পড়াশোনা করেছেন ভালোবেসে।

২০১৯ সালে মাধ্যমিক পরীক্ষায় ৬৮৬ নম্বর পেয়ে রাজ্যে পঞ্চম স্থান দখল করেছিলেন রুমানা। তার পর বিজ্ঞান নিয়ে একাদশ শ্রেণীতে ভর্তি হন। করোনার কারণে ২০২১ সালে উচ্চ মাধ্যমিক পরীক্ষা হয়নি। মাধ্যমিক এবং একাদশ শ্রেণীতে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে মূল্যায়ন হয়েছে। তাতেই রুমানা প্রথম হয়েছেন। ৪৯৯ নম্বর পেয়েছেন।
সেই ফলাফল ঘোষণা করতে গিয়ে বিতর্কে জড়িয়েছিলেন সংসদ সভাপতি মহুয়া দাস। বলেছিলেন, '‌প্রথম হয়েছে রুমানা, প্রাপ্ত নম্বর ৪৯৯। এক মুসলিম কন্যা।'‌ পরবর্তীকালে নিজের পদ থেকে সরতে হয় মহুয়াকে। যদিও এই নিয়ে রুমানা বা তাঁর পরিবার কোনও মন্তব্য করেননি।

Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours