ভারতীয় সীমান্ত রক্ষী বাহিনীর গুলিতে নিহত দুই বাংলাদেশির দেহ ৪০ ঘন্টা ধরে পড়ে রয়েছে সিলেটের কানাইঘাটের ডনা সীমান্তে। ওই মৃতদেহ দেশে ফেরানোর বিষয়ে যেমন বাংলাদেশ সীমান্ত রক্ষী বাহিনীর (বিজিবি) ত‍ত্‍পরতা চোখে পড়েনি, তেমনই বিএসএফ আধিকারিকরাও দুই বাংলাদেশির দেহ ফেরানোর জন্য মানবিক উদ্যোগ নেননি।

আর দুই দেশের সীমান্ত রক্ষী বাহিনীর এমন আচরণে রীতিমতো ক্ষোভে ফুঁসছে ডনা সীমান্ত সংলগ্ন গ্রামের বাসিন্দারা। মানবাধিকার সংগঠনগুলির পক্ষ থেকে এই অমানবিক আচরণের নিন্দা জানানো হয়েছে।

বুধবার দুপুরে সিলেটের কানাইঘাট উপজেলার লক্ষ্মীপ্রসাদ ইউনিয়নের ডোনা সীমান্তের ১৩৩১ নম্বর পিলারের ভারতীয় অংশে দুই বাংলাদেশি যুবকের গুলিবিদ্ধ মরদেহ পড়ে থাকতে দেখেন স্থানীয়রা। নিহতরা হলেন-কানাইঘাটের লক্ষ্মীপ্রসাদ পূর্ব ইউনিয়নের সীমান্তবর্তী এরালীগুল গ্রামের বাসিন্দা আসকর আলী (২৬) ও আরিফ হোসেন (২২)। পরিবারের দস্যরা জানিয়েছেন, মঙ্গলবার রাতে বাজারে যাওয়ার কথা বলে বাড়ি থেকে বের হয়েছিলেন আসকর ও আরিফ। তার পর আর বাড়ি ফেরেননি। স্থানীয় বাসিন্দারা বিজিবি ও বিএসএফ আধিকারিকদের দুই নিহতের পরিচয় জানিয়ে স্বজনদের হাতে দেহ তুলে দেওয়ার অনুরোধ জানান।

কিন্তু সেই অনুরোধে কর্ণপাত করেননি দুই দেশের সীমান্ত রক্ষী বাহিনীর শীর্ষ আধিকারিকরা। বুধবার বিকালে বিজিবি'র পক্ষ থেকে জানানো হয়েছিল, নিহতদের দেহ ফেরানোর জন্য বিএসএফের সঙ্গে পতাকা বৈঠক বা ফ্ল্যাগ মিটিং করা হচ্ছে। কিন্তু বৃহস্পতিবার ভিন্ন সুর শোনা গিয়েছে বিজিবি আধিকারিকদের গলায়। নাম প্রকাশে অনিচ্ছুক এক বিজিবি আধিকারিক জানিয়েছেন, দুই বাংলাদেশির মৃতদেহ ভারত না বাংলাদেশের অংশে পড়ে রয়েছে তা নিয়ে কিছুটা জটিলতা দেখা দেওয়ায় মরদেহ উদ্ধারে দেরী হচ্ছে।

Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours