দুই দক্ষিণ আফ্রিকান নাগরিক বেঙ্গালুরুতে করোনা আক্রান্ত হয়েছে। বেঙ্গালুরুর কেম্পেগৌদা আন্তর্জাতিক বিমানবন্দরে করোনা টেস্টে তাঁদের পজিটিভ এসেছে। এরপরই করোনা ভাইরাসের নতুন ওমিক্রন রূপ ছড়িয়ে পড়ার আতঙ্ক তৈরি হয়েছে ভারতে। বেঙ্গালুরু গ্রামীণ ডেপুটি কমিশনার কে শ্রীনিবাস শনিবার জানিয়েছেন ওই সংক্রমণ ওমিক্রনের কি না তা জানতে আরও পরীক্ষা আবশ্যক।
বেঙ্গালুরু গ্রামীণ ডেপুটি কমিশনার জানান, আরও পরীক্ষা করা হয়েছে, সেই রিপোর্টগুলি প্রকাশ্যে এলেই যে দক্ষিণ আফ্রিকার নাগরিকরা ওমিক্রন ভ্যারিয়েন্টে সংক্রামিত কি না জানা যাবে। ওইসব পরীক্ষার ফলাফল আসতে আরও ৪৮ ঘণ্টা সময় লাগবে বলে স্বাস্থ্য বিভাগের তরফে জানানো হয়েছে।

বেঙ্গালুরুর স্বাস্থ্য বিভাগের তরফে জানানো হয়েছে, উভয়কেই কোয়ারেন্টাইন কেন্দ্রে পাঠানো হয়েছে। এবং তাঁদের পরীক্ষার ফলাফলে নতুন রূপটি নিশ্চিত না হওয়া পর্যন্ত তাঁরা সেখানে থাকবে। শ্রীনিবাস বলেন যে, ১০টি অধিক ঝুঁকিপূর্ণ দেশ থেকে এখন পর্যন্ত ৫৮৪ জন মানুষ এখানে এসেছেন। তাঁদের মধ্যে এখনও পর্যন্ত ৯৪ জন দক্ষিণ আফ্রিকা থেকে এসেছেন।

তাঁদের সবারই পরীক্ষা করা হয়েছে। তাঁরা কেউ করোনা সংক্রমিচত কি না, করোনার ওমিক্রন স্ট্রেন তাঁদের শরীরে রয়েছে কি না শনাক্ত করেই তাঁদরে ছাড়া হয়েছে। এমন উচ্চ ঝুঁকিপূর্ণ দেশ থেকে আগত আন্তর্জাতিক যাত্রীদের পরীক্ষা করার বিষয়ে কর্তৃপক্ষ কর্তৃক গৃহীত নিরাপত্তা এবং সতর্কতামূলক ব্যবস্থাগুলি পরিদর্শন করার জন্য বেঙ্গালুরু বিমানবন্দরও পরিদর্শন করা হচ্ছে।

ভারতে যখন করোনার সংক্রমণ অনেকটাই নিয়ন্ত্রণে, তখন দক্ষিণ আফ্রিকা-সহ বিশ্বের একাধিক দেশে হানা দিয়েছে করোনা ভাইরাসের নয়া স্ট্রেন ওমিক্রন। এই ওমিক্রনকে আটকাতে এদিন তড়িঘড়ি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বৈঠকে বসেন শীর্ষ সরকারি আধিকারিকদের সঙ্গে। শনিবার প্রধানমন্ত্রী মোদী স্বয়ং ভারতে করোনভাইরাস রোগ পরিস্থিতি নিয়ে বৈঠকে সভাপতিত্ব করেন। করোনা মহামারীটি রোধ করার জন্য দেশব্যাপী টিকাকরণ প্রক্রিয়া নিয়ে আলোচনা করেন প্রধানমন্ত্রী।

শীর্ষ সরকারি আধিকারিক সঙ্গে গুরুত্বপূর্ণ বৈঠকে তিনি বলেন, ভারতে করোনা ভাইরাসের সংক্রমণ যখন অনেকটাই নিয়ন্ত্রণে তখন করোনাভাইরাসটির ওমিক্রন ভ্যারিয়েন্ট নিয়ে উদ্বেগ বাড়ছে বিশ্বে। দক্ষিণ আফ্রিকায় প্রথম শনাক্ত করা হয়েছে এই নয়া স্ট্রেনের। তা বিশ্বব্যাপী সংক্রামক হতে পারে। এই ওমিক্রনের ৩২টি মিউটেশন এবং দ্রুত সংক্রমণ ছড়ানোর প্রবণতা ফের ভয় ধরাচ্ছে বিশ্বে। এই পরিস্থিতিতে ভারতে দু-জন দক্ষিণ আফ্রিকানের করোনা সংক্রমণ আতঙ্ক বাড়াল।

source: oneindia.com
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours