বয়স মাত্র ১৮ বছর। অর্ধ শতাব্দী পর প্রথম ব্রিটিশ মহিলা হিসাবে মেজর ট্রফি জিতেছেন রাদুকানু। ১৯৭৭ সালে ভার্জিনিয়া ওয়েডের উইম্বলডন জয়ের পর এমন নজির আর নেই। স্বাভাবিক ভাবেই প্রশংসা এসেছে বিশ্বের নানা প্রান্ত থেকে। তারমধ্যেই রয়েছে রানি এলিজাবেথের বিশেষ শুভেচ্ছাবার্তা। শনিবারের ফাইনালে রাদুকানু স্ট্রেট সেটে হারিয়েছেন আরেক টিনএজার কানাডার লেইলা ফার্নান্ডেজকে। রাদুকানুর পক্ষে ম্যাচের ফল ৬-৪, ৬-৩।

ইউএস ওপেনে বিশ্বের ১৫০ নম্বর রাদুকানুর যাত্রা শুরু হয়েছিল যোগ্যতা অর্জন পর্ব থেকে। শনিবারের ফাইনালে আরেক টিনএজার, কানাডার লেইলা ফার্নান্ডেজকে হারাতেই তৈরি হয়েছে নতুন রুপকথা। কি কি নজির গড়েছেন রাদুকেনু?

★ কোয়ালিফাইং রাউন্ড থেকে গ্র‍্যান্ড স্ল্যাম চ্যাম্পিয়ন, এমন নজির এই প্রথম।

★ ইউএস ওপেনের ১০ টি (৩টি কোয়ালিফাইং + ৭টি মেন ড্র) ম্যাচে একটিও সেট খোয়াননি রাদুকানু।

★ ১৯৬৮ সালে ভার্জিনিয়া ওয়েডের পর প্রথম ব্রিটিশ মহিলা হিসাবে ইউএস ওপেন জিতলেন রাদুকানু। ১৯৭৭ সালে ওয়েডেরই উইম্বলডন জয়ের পর এই প্রথম গ্র‍্যান্ড স্ল্যাম জিতলেন কোন ব্রিটিশ মহিলা।

রানি এলিজাবেথ তার শুভেচ্ছাবার্তায় লিখেছেন এতো অল্প বয়সে রাদুকানুর সাফল্য তার কঠোর পরিশ্রম ও সংকল্পের সাক্ষ্য দেয়। তিনি মনে করেন রাদুকানু ও তার ফাইনালের প্রতিপক্ষ লেইলা ফার্নান্ডেজের সাফল্য টেনিস খেলোয়াড়দের পরবর্তী প্রজন্মকেও উত্‍সাহ যোগাবে। রানি এলিজাবেথ উষ্ণ অভিনন্দন জানিয়েছেন রাদুকানু ও তাঁর সমর্থকদের।




Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours