সেই কবেই তো রবীন্দ্রনাথ চেয়েছিলেন, মুক্ত পরিবেশে শিক্ষাদান। খোলা আকাশের নিচে, গাছের ছায়ায় বসে পড়াশোনা হবে। বলা হয়, তাঁর সেই ধারণার প্রকাশ দেখা গিয়েছিল পাঠভবন, সঙ্গীতভবন, কলাভবনে। যে ঐতিহ্য এখনও বহমান। গন্তব্য শান্তিনিকেতন।

একটু অন্যভাবে যেন আবার সেই ছবি। ফিরে এল আজ দুপুরে। যাদবপুরের রাস্তায়। যাদবপুর থানা থেকে গড়িয়ার দিকে যেতে বিশ্ববিদ্যালয়ের মূল ফটকের সামনে। চোখে পড়ল, কয়েক সারি বেঞ্চ ও টেবিল পাতা। মেঘ ও রোদের অনায়াস যাতায়াতের মধ্যে মনোযোগী পড়ুয়া বেশ কয়েকজন। ব্ল্যাকবোর্ডও আছে। আছেন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকরা। পড়াশোনা চলছে জোর কদমে। অবাক বিস্ময়ে থমকে দাঁড়াচ্ছেন পথচলতি মানুষ। মনে প্রশ্ন, হচ্ছেটা কী?

এবার তাহলে আসা যাক আসল কথায়। এরা হলেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের পড়ুয়া। এসএফআই এর উদ্যোগে আজ থেকে শুরু হল এই '‌মুখোমুখি'‌ ক্লাস। রাজ্য সম্পাদক সৃজন ভট্টাচার্য aajkaal.in কে বললেন, '‌দেশ জুড়ে অনলাইন শিক্ষাকে চাপিয়ে দেওয়ার চেষ্টা করছে কেন্দ্রীয় সরকার। অনলাইনে ক্লাস করায় এরকম বেসরকারি সংস্থাগুলোকে ব্যবসা করার সুবিধা করে দেওয়া হচ্ছে। আর রাজ্যে তৃণমূল সরকার কেন্দ্রকে সমর্থন দিচ্ছে। মাল্টিপ্লেক্স থেকে শপিং মল সব খুলে গেছে। শুধু স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় বন্ধ। একটা বিরাট অংশের ছাত্র ড্রপ আউট হয়ে যাচ্ছে। তাই আমাদের উদ্যোগ, আগামী ১২ আগস্ট হাজারটা এরকম মুখোমুখি ক্লাস নেওয়া হবে। আজ শুরু হল যাদবপুরে।'‌
এদিন ক্লাস নিলেন বেশ কয়েকজন অধ্যাপক। এমনই একজন যাদবপুরের কম্পিউটার সায়েন্সের অধ্যাপক নন্দিনী মুখার্জি।  '‌অবিলম্বে স্বাস্থ্যবিধি মেনে স্কুল, কলেজ খোলার জন্য উদ্যোগ নেওয়া উচিত রাজ্য সরকারের। সবার পক্ষে অনলাইন ক্লাস করা সম্ভব হচ্ছে না। ইন্টারনেট সংযোগ, ট্যাব, ল্যাপটপ সবাই জোগাড় করতে পারছে না। তাদেরও তো শিক্ষার অধিকার আছে। ছাত্র, শিক্ষক, অশিক্ষক কর্মীদের ক্যাম্পাসে ফেরাতে হবে। আমি আজ নজরদারির বিশ্বে নয়া প্রযুক্তি এই বিষয়টি পড়ালাম। পরে অনেকেই ক্লাস নেবেন।'‌
বিভিন্ন বিষয়ে আন্দোলন, প্রতিবাদ কর্মসূচি করার ধারাবাহিকতা রয়েছে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের। এখানকার ছাত্রদের দাবি, অনেকেই বলেন এখানে লেখাপড়া হয় না, কেবল রাজনীতি হয়। এটা ঠিক নয়। বরং রাজনীতির বোধ পড়াশোনার প্রয়োজনীয়তা শেখায় ছাত্রদের। করোনা আবহে তাই পথে বসেই ক্লাস করানোর উদ্যোগ নিয়েছে সিপিএমের ছাত্র সংগঠন। রাজনৈতিক মহল বলছে শ্রমজীবী ক্যান্টিন, রেড ভলান্টিয়ার এর পর সংগঠন চাঙ্গা করার নতুন উদ্যোগ এই '‌মুখোমুখি'‌ ক্লাসরুম।

Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours