এটিকে মোহনবাগানের আর্ন্তজাতিক যাত্রার সূচনা হবে আজ। ভারতীয় সময় বিকাল ৪.৩০'টায় মালদ্বীপের রাজধানী মালেতে বেঙ্গালুরু এফসির বিরুদ্ধে নামছেন আন্তোনিও হাবাসের ছেলেরা। দুটো ভারতীয় দল ছাড়াও গ্রুপ ডি'তে রয়েছে বাংলাদেশের বসুন্ধরা কিংস ও মালদ্বীপের মাজিয়া স্পোর্টস অ্যান্ড রিক্রিয়েশান। গ্রুপ থেকে একটি মাত্র দলই পৌঁছাবে পরের পর্বে। সেখানে ইন্টারজোনাল সেমিফাইনাল প্লে অফে অপেক্ষা করছে কঠিন প্রতিপক্ষ।

এটিকে মোহনবাগান ও বেঙ্গালুরু এফসি ভারতের সর্বোচ্চ ফুটবল লিগ আইএসলের সর্বশেষতম সংস্করনটিতে যথাক্রমে দ্বিতীয় ও সপ্তম স্থান পেয়েছিল। ব্যর্থতার জের কাটাতে বেঙ্গালুরুর খোলনলচে বদলে দেওয়া হয়েছে। সুনীলদের প্রশিক্ষক হিসাবে এসেছেন এইনট্র‍্যাক্ট ফ্রাঙ্কফুর্টের প্রাক্তন টেকনিক্যাল ডিরেক্টর মার্কো পেজ্জাইউলি। সই করানো হয়েছে একাধিক বড় নাম। যোগ্যতাঅর্জন পর্বে ইগলসের বিরুদ্ধে অভিষেকেই গোল করা জয়েশ রানেকে নেওয়া হয়েছে এটিকে মোহনবাগান থেকে, এসসি ইষ্টবেঙ্গল থেকে সার্থক গলুই, রিয়েল কাশ্মীরের দানিশ ফারুক। বিদেশী হিসাবে ব্রাজিলিয়ান সেন্টার ব্যাক অ্যালান কোস্তা ও গ্যাবনের মুসাভু কিং নিয়ে রক্ষনভাগ জমাট করবার চেষ্টা করছে বেঙ্গালুরুর ক্লাবটি। গতবারের আইএসলে ২৮ গোল হজমের পর অন্য কোন পথ ছিল না সুনীলদের সামনে।

এটিকে মোহনবাগানের মেজাজ আবার ফুরফুরে। দলের গোল মেশিন, অভিজ্ঞ ফিজিয়ান রয় কৃষ্ণার স্পষ্ট বক্তব্য এশিয়ার মানচিত্রে দলের নাম উজ্জ্বল করতেই নামছেন তারা। তবে ২০২০ ইউরো কাপে ফিনল্যান্ডের হয়ে খেলা জনি কাউকোকে পাচ্ছে না এটিকে মোহনবাগান। জাতীয় দলের দায়িত্বপালন করছেন ফিনিশ মিডফিল্ডার। দলে নেই সন্দেশ জিঙ্ঘান ও। ক্রোয়েশিয়ার প্রথম সারির দল সিবেনিকের হয়ে খেলতে যাবেন জাতীয় দলের স্তম্ভ। এতেও অবশ্য স্বস্তিতে থাকবার কথা নয় বেঙ্গালুরুর।হাবাসের দলে রয়েছেন জোড়া ফলা রয় কৃষ্ণা ও ডেভিড উইলিয়ামস, ফ্রেঞ্চ মিডফিল্ডার হুফো বৌমৌস। মুম্বই সিটি এফসি থেকে এসেছেন অমরিন্দার সিং। হায়দ্রাবাদ এফসির উইঙ্গার লিস্টন কোলাকো। মোহনবাগানের আইলিগ জয়ী দলের অন্যতম সদস্য আশুতোষ মেহরার ও প্রত্যাবর্তন ঘটেছে পুরনো দলে।

প্রতিপক্ষর প্রতি সম্ভ্রম দেখাচ্ছেন দুই কোচই। বেঙ্গালুরুর মার্কো পেজ্জাউলি বলেন এটিকে মোহনবাগানের দল গঠন দেখেই বোঝা যায় তারা এএফসি কাপ আর আইএসএল দুটোই জিততে চাইছে। এটিকে মোহনবাগানের গোলমেশিন রয় কৃষ্ণার গলায় আত্মবিশ্বাস। এশিয়ার ফুটবল মানচিত্রে সবুজ মেরুনের নাম প্রতিষ্ঠা করবার লক্ষ্য থেকে নজর সরাচ্ছেন না আইএসলের সপ্তম সংস্করনের গোল্ডেন বলের মালিক।

বেঙ্গালুরু দলেও অভিজ্ঞ মুখের সংখ্যা একাধিক। আছেন প্রায় আট বছর কাটিয়ে ফেলা জাতীয় দলের অধিনায়ক সুনীল ছেত্রী, গুরপ্রীত সিং সান্ধু, উদান্তা সিংয়েরা। বেঙ্গালুরুর বিরুদ্ধে আন্তোনিও লোপেজ হাবাসের অধীনে এটিকে মোহনবাগানের রেকর্ড বেশ ভালো। অন্যদিকে ম্যাচ প্র‍্যাকটিসের মধ্যে রয়েছেন সুনীলরা। তবে এএফসি কাপের মঞ্চে কি হয় তা জানায় অপেক্ষায় ক্রীড়াপ্রেমীরা। বেঙ্গালুরু এফসি এএফসি কাপে ভারতের সবচেয়ে সফল দল। ২০১৬ সালে রানার্স হয়েছিলেন সুনীলরা। সেই সাফল্যের পুনরাবৃত্তি ঘটাতে চাইবেন নীল জার্সিধারীরা।

খেলা কখনঃ ভারতীয় সময় বিকাল ৪.৩০টায়
সরাসরি সম্প্রচারঃ স্টার স্পোর্টস ২, জিও টিভি, হটস্টার

Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours