করোনা ভাইরাসের জেরে জেরবার সমগ্র দেশবাসী। আর এই সব কিছুর মাঝেই করোনা ভ্যাকসিন অনেকটাই স্বস্তি দিচ্ছে সকলকে। কিন্তু বিভিন্ন জায়গায় ভুয়ো ভ্যাকসিন নিয়ে উদ্বেগ দেখা দিয়েছে। কোভিশিল্ডের ভারতে রোগীদের কাছে পৌঁছানোর সত্যতা নিয়ে সন্দেহ দেখা দিয়েছে। অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা দ্বারা তৈরি এবং সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া (এসআইআই) দ্বারা নির্মিত কোভিড ভ্যাকসিনের নকল প্রচারের রিপোর্ট করছে। স্বচ্ছ ক্রয় ও সরবরাহ ব্যবস্থা এবং প্রশাসনের জন্য প্রযুক্তি সমর্থিত CoWin প্ল্যাটফর্মের মাধ্যমে প্রকৃত করোনাভাইরাস ভ্যাকসিন প্রদানের কেন্দ্রীয় সরকারের প্রচেষ্টা সত্ত্বেও, বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) নিম্নমানের এবং নকল চিকিত্‍সা পণ্যের জন্য বিশ্বব্যাপী নজরদারি এবং পর্যবেক্ষণ ব্যবস্থা ভারত এবং উগান্ডায় নকল কোভিশিল্ড চিহ্নিত করেছে।

ডব্লিউএইচও মঙ্গলবার দক্ষিণ-পূর্ব এশিয়া এবং আফ্রিকার ভুয়ো কোভিশিল্ডের উল্লেখ করে একটি সতর্কতা জারি করেছে। শীর্ষস্থানীয় বৈশ্বিক জনস্বাস্থ্য সংস্থা জানিয়েছে, ভুয়ো পণ্যগুলি জুলাই এবং আগস্টে এটির প্রতিবেদন করা হয়েছিল। ডব্লিউএইচওর মতে, কোভিশিল্ডের ভারতীয় প্রযোজক এসআইআই নিশ্চিত করেছে যে রোগীর মধ্যে রিপোর্টে কিছু ভুয়ো ভ্যাকসিন নজরে এসেছে । স্বাস্থ্য সংস্থা ভারতকে হাসপাতাল, ক্লিনিক, স্বাস্থ্যকেন্দ্র, পাইকারী বিক্রেতা, ফার্মেসী এবং চিকিত্‍সা পণ্য সরবরাহকারীদের প্রতি সতর্কতা বাড়ানোর জন্য নির্দেশ দিয়েছে । ডব্লিউএইচও এই ভুয়ো পণ্য দ্বারা প্রভাবিত হতে পারে এমন দেশ এবং অঞ্চলের সরবরাহকারীদের মধ্যে সতর্কতা বৃদ্ধির জন্য নির্দেশ দিয়েছে । চিহ্নিত পণ্যগুলিকে "ভুয়ো " বলে নিশ্চিত করা হয় । ভারতে, কোভিসিল্ড ২ মিলিলিটার সনাক্ত করা হয়েছিল যদিও SII ২ মিলিলিটার ভ্যাকসিন তৈরি করে না। উগান্ডায়, কোভিসিল্ড ব্যাচ 4121Z040 এবং মেয়াদ শেষ হওয়ার তারিখ (10.08.2021) এটি পাওয়া গেছে। ডব্লিউএইচও জানিয়েছে "SARS-CoV-2 ভাইরাস দিয়ে তৈরী করোনাভাইরাস রোগ প্রতিরোধের জন্য ১৮ বছর বা তার বেশি বয়সের ব্যক্তিদের সক্রিয় টিকাদানের জন্য জেনুইন কোভিশিল্ড ভ্যাকসিন নির্দেশিত আসল কোভিড ভ্যাকসিনের ব্যবহার জাতীয় নিয়ন্ত্রক কর্তৃপক্ষের আনুষ্ঠানিক নির্দেশ অনুযায়ী হওয়া উচিত। "ভুয়ো কোভিড ভ্যাকসিনগুলি বিশ্ব জনস্বাস্থ্যের জন্য মারাত্মক ঝুঁকি তৈরি করে। আর এই ভ্যাকসিনের দ্বারা রোগীদের ক্ষতি রোধ করার জন্য এই মিথ্যা পণ্যগুলি সনাক্ত করা গুরুত্বপূর্ণ বলে জানানো হয়েছে।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে। "যদিও আমাদের এই ধরনের ঘটনা রোধ করার জন্য নিদিষ্ট ব্যবস্থাপনা আছে,আমরা কেবলমাত্র নিশ্চিত করতে চাই যে কোনও ভারতীয় ভুয়ো ভ্যাকসিন পায়নি । আমরা যে ভ্যাকসিনেশন সার্টিফিকেট দিয়ে থাকি, তার মধ্যে ব্যাচ নম্বর, উত্‍পাদনের বিবরণ রয়েছে। অতএব , সবকিছুই কঠোরভাবে পর্যবেক্ষণ করা হয়। আমরা এখন পর্যন্ত ভারতের কোথাও থেকে কোন অভিযোগ পাইনি। আমরা বিষয়টি খতিয়ে দেখছি। CoWin প্ল্যাটফর্ম টিকা বিতরণের জন্য থিক নয়। এটি শুধুমাত্র টিকা দেওয়ার সময় ব্যাচ নম্বরটি নোট করে, যা নিশ্চিত করে যে কোন টিকা দেওয়া হয়েছে। বিশ্বব্যাপী উত্‍পাদিত ও বিক্রির সংখ্যার ভিত্তিতে SII বিশ্বের বৃহত্তম ভ্যাকসিন প্রস্তুতকারক। কোভিশিল্ডের জন্য কোম্পানির জুলাই মাসে উত্‍পাদন ক্ষমতা ছিল ১১০ মিলিয়ন থেকে ১২০ মিলিয়ন ডোজ। ডব্লিউএইচও বলেছে যে সমস্ত মেডিকেল পণ্য অনুমোদিত এবং লাইসেন্সপ্রাপ্ত সরবরাহকারীদের কাছ থেকে পেতে হবে। পণ্যের সত্যতা এবং শারীরিক অবস্থা সাবধানে পরীক্ষা করা উচিত। সন্দেহের ক্ষেত্রে এতে বলা হয়েছে, একজন স্বাস্থ্যসেবা পেশাজীবীর পরামর্শ অবশ্যই নেওয়া উচিত ।

Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours