ফের মালদায় উদ্ধার খাঁচাবন্দি টিয়া পাখি। কলকাতাগামী যোগবানি এক্সপ্রেস ট্রেনের সংরক্ষিত কামরা থেকে উদ্ধার করা হয়েছে টিয়া পাখিগুলি। মোট ১২৪টি পাখি উদ্ধার করেছে মালদা টাউন জিআরপি। পাখিগুলিকে বনে ছেড়ে দেওয়া হবে বলে জানালেন বনদফতরের মালদা রেঞ্জের আধিকারিক।


বনদফতর সূত্রের খবর, গোপন সূত্র মারফত খবর আসে শতাধিক টিয়াপাখি যোগবানি এক্সপ্রেস করে কলকাতায় নিয়ে যাওয়া হচ্ছে। সেইমতো মঙ্গলবার রাতে ট্রেনের মধ্যে অভিযান চালায় বনদপ্তর আধিকারিক এবং জিআরপি কর্মীরা। বনদফতরের মালদা রেঞ্জের আধিকারিক সুজিত কুমার চট্টোপাধ্যায় জানান, এসে ফোর সংরক্ষিত কামরা থেকে চারটি খাঁচা-সহ মোট ১২৪টি টিয়া পাখি উদ্ধার করা হয়। তবে পুলিশের আসার আগেই অভিযুক্ত পাচারকারীরা পালিয়ে যায়। ফলে কাউকে গ্রেফতার করা যায়নি। এদিকে রাতেই মালদা টাউন জিআরপি থানার আধিকারিকরা বনদফতরের হাতে উদ্ধার হওয়া টিয়া পাখি গুলি তুলে দেয়। উদ্ধার হওয়া ১২৪ টিয়াপাখির গুলির মধ্যে একটি টিয়া পাখি খাঁচার ভেতর মারা যায়। প্রত্যেকটি পাখির মুখ কাপড় দিয়ে ঢেকে রাখা ছিল। যাতে বাইরের কিছু দেখে পাখিগুলি চিনতে না পারে সে কারণেই এমন বন্দোবস্ত করা হয়েছিল বলে অনুমান করা হচ্ছে।

এর আগে গত ২৭ জুলাই যোগবানি এক্সপ্রেসেরই ৮ নম্বর স্লিপার কোচ সন্ধান করে প্রায় হাজারখানেক টিয়া ও একটি বিরল প্রজাতির ময়না পাখি উদ্ধার করা হয়েছিল। পাশাপাশি ধরা পড়ে শেখ শাহিদ নামে এক চোরাকারবারী। মালদা আরপিএফের ইন্সপেক্টর বি শর্মা আরও জানিয়েছিলেন, 'ধৃত যুবক কাটিহার থেকে টিকিট কেটে ট্রেনে উঠেছিল। আর সেই টিকিট বর্ধমান পর্যন্ত কাটা ছিল।' তবে এ দিন কাউকে গ্রেফতার করা যায়নি|
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours